Alexa
শনিবার, ১৩ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

মহাসড়কের অর্ধেক দখল গুঁড়িতে, ব্যাহত সম্প্রসারণ

আপডেট : ০৫ জুলাই ২০২২, ১৩:২৪

ঢাকা-খুলনা মহাসড়কের গোয়ালন্দের জামতলা বাজার এলাকায় এক মাস ধরে ফেলে রাখা হয়েছে গাছের গুঁড়ি। ছবি: আজকের পত্রিকা রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার ঢাকা-খুলনা মহাসড়কের জামতলা এলাকায় মহাসড়কের অর্ধেক দখল করে এক মাস ধরে রাখা হয়েছে গাছের গুঁড়ি। এতে ব্যাহত হচ্ছে মহাসড়ক বর্ধিত করণের কাজ। এ নিয়ে প্রশাসনকে একাধিকবার জানানো হলেও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

গতকাল সোমবার সরেজমিন ঘুরে দেখা গেছে, ঢাকা-খুলনা মহাসড়কের গোয়ালন্দ পৌরভবনের সামনে থেকে গোয়ালন্দ উপজেলা পরিষদের সামনে পর্যন্ত মহাসড়কের প্রায় অর্ধেক দখল করে রাখা হয়েছে বিশাল আকৃতির গাছের গুঁড়িগুলো। প্রায় এক মাস ধরে ফেলে রাখা হয়েছে এসব গাছের গুঁড়ি।

এ ছাড়া মাঝে মধ্যে মহাসড়কের ওপর আস্ত গাছ ফেলে যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া হচ্ছে। এতে ভোগান্তিতে পড়ছে যাত্রীবাহী বাস, পণ্যবাহী ট্রাক ও অ্যাম্বুলেন্সের মতো জরুরি সেবার গাড়ি।

জামতলা এলাকার ইজিবাইকচালক আরিফ দেওয়ান জানান, দিনের থেকে রাতে এই সড়কে চলাচল করা বিপজ্জনক। কারণ সড়কের ওপর যেভাবে গাছ রাখা হয়েছে, তাতে দূর থেকে দেখে বোঝার উপায় থাকে না। এক সঙ্গে দুটি গাড়ি পাশাপাশি চললে সমস্যার সৃষ্টি হয়। অথচ গাছ না থাকলে একসঙ্গে ৩টা গাড়ি চলাচলে কোনো সমস্যা হবে না। বড় ধরনের দুর্ঘটনা ঘটার আগেই গাছের গুঁড়িগুলো সরিয়ে নেওয়া উচিত।

রাজবাড়ী জেলা বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. হাবিবুজ্জামান বলেন, গাছগুলো কেটে কোথায় রাখবে, ঘাড়ে করে তো আর নিতে পারে না।

গাছ কেটে মহাসড়কে রাখার কোনো নির্দেশনা আছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, গাছ কেটে মহাসড়কের ওপর রাখার ওপর কোনো নির্দেশনা নেই। ঠিকাদার প্রতিষ্ঠানকে বলা হয়েছে মহাসড়ক পরিষ্কার রাখতে। এরপরও যদি না করে থাকে তাহলে আবার বলা হবে। না করলে পরবর্তীতে ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সম্প্রতি ঢাকা-খুলনা মহাসড়কের পাশে কেটে রাখা গাছের চাপায় নবু ওছিমদ্দিন পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণির ছাত্রী চুমকি আক্তারের মৃত্যু হয়।

রাজবাড়ী আহলাদিপুর হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. তরিকুল ইসলাম জানান, মহাসড়কের ওপর কোনো প্রকার গাছ রাখার সুযোগ নেই। সাময়িক ভাবে মহাসড়কের ওপর গাছ পড়লেও তা দ্রুত অপসারণ করে যান চলাচল স্বাভাবিক রাখতে হবে। এর আগেও ঠিকাদার প্রতিষ্ঠানকে মহাসড়ক থেকে গাছ অপসারণের নির্দেশনা দেওয়া হয়েছে।

এ বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রতিনিধি মোজাফফর মন্ডল বলেন, ‘মহাসড়কের ওপর গাছের গুঁড়ি রাখা উচিত হয়নি। আমরা আগামী দুই দিনের মধ্যে তা সরিয়ে নেব।’

গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেন বলেন, এ ব্যাপারে জেলা প্রশাসক জানানো হয়েছে। তিনি ঠিকাদারি প্রতিষ্ঠানকে নির্দেশনা দিয়েছেন মহাসড়ক পরিষ্কার রাখতে। সেই সঙ্গে মহাসড়কে যাতে গাছের গুঁড়ি না রাখা হয় বন বিভাগকেও নির্দেশনা দেওয়া হয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    ভরা বর্ষায়ও সেচ দিয়ে আমন চাষ

    বন্ধ হয়ে যাচ্ছে মুরগির খামার

    আমন চাষের শুরুতেই বাড়তি খরচের বোঝা

    তিন দিনে আ.লীগ নেতার ৩ ঘেরে বিষ দিল দুর্বৃত্তরা

    পাঁচ দিনে চিনির দাম বাড়ল ৭ টাকা

    তরুণের মৃত্যুদণ্ড ও কিছু কথা

    ধর্ষণের অভিযোগে খুবি শিক্ষার্থী গ্রেপ্তার

    প্রথম দক্ষিণ এশীয় হিসেবে ‘মিলেনিয়াম লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ পেলেন স্থপতি মেরিনা

    মাদারগঞ্জে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা

    আর্জেন্টিনায় উগ্র সমর্থকদের ক্ষোভের আগুনে পুড়ে ছাই ফুটবলারদের গাড়ি

    দেশে-বিদেশে সর্বত্রই ধিক্কৃত হচ্ছে সরকার: মির্জা ফখরুল

    ভেড়ামারায় ফিলিং স্টেশনে অগ্নিকাণ্ড, নিহত ২