Alexa
শনিবার, ১৩ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

৫৫ মণ ওজনের টাইগারে

আপডেট : ০৫ জুলাই ২০২২, ১৩:১২

আগৈলঝাড়া উপজেলার রাজিহার ইউনিয়নের বাশাইল গ্রামে শামীম সিকদারের খামারে টাইগার। ছবি: আজকের পত্রিকা আগৈলঝাড়া উপজেলায় কোরবানির ঈদ সামনে রেখে প্রস্তুত করা হয়েছে প্রায় ৫৫ মণ ওজনের ষাঁড় টাইগারকে। বিশাল আকৃতির এই গরুটির দাম হাঁকাচ্ছেন মালিক ৩৫ লাখ টাকা।

আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে পশু মোটাতাজাকরণ চলছে উপজেলার বিভিন্ন খামারে। এসব পশুর মধ্যে অন্যতম চার বছর বয়সী বিশালাকৃতির ষাঁড় টাইগার। উচ্চতায় সাড়ে ৬ ফুট। টাইগারকে উপজেলার রাজিহার ইউনিয়নের বাশাইল গ্রামের শামীম সিকদারের খামারে কোরবানির ঈদে বিক্রির জন্য প্রস্তুত করা হয়েছে। বাজারের অবস্থা বিবেচনা করে চাহিদার কাছাকাছি এলেই গরুটি বিক্রি করবেন বলে জানান খামারি শামীম। তাঁর খামারে বর্তমানে ২০৬টি বিভিন্ন আকারের ছোট-বড় দেশি ষাঁড় রয়েছে। খামার থেকে নিয়মিত বিভিন্ন স্থানের লোকজন ছোট-বড় ষাঁড় কিনে নিচ্ছেন। বিভিন্ন স্থান থেকে ব্যবসায়ী, ক্রেতা ও দর্শনার্থীরা আসছেন টাইগারকে দেখতে।

শামীম সিকদার জানান, চার বছর আগে চিটাগাং সিন্ধি ও হোলস্টেইন ফ্রিজিয়ান গরুর প্রজননে জন্ম টাইগারের। তবে বিশাল আকারের ষাঁড়টি বিক্রির ব্যাপারে দুশ্চিন্তায় পড়ে গেছেন শামীম। কারণ, এত বড় গরু এই এলাকায় বিক্রি করা মুশকিল। তিনি নিজেই প্রতিদিন টাইগারের গোসল করা থেকে শুরু করে সবকিছু দেখভাল করেন। টাইগার সম্পূর্ণ দেশীয় খাবার খায়। বর্তমানে প্রতিদিন আড়াই কেজি গুড়, ৫ কেজি ভুসি, ২ কেজি ডালের ভুসি, ২ কেজি ধানের কুড়া, ১ কেজি ভুট্টার গুঁড়া, ২ কেজি গমের ভুসি, ৫ কেজি তিলের খৈল, ১০ কেজি চালের গুঁড়া, ঘাস এবং ২ কেজি খুদের ভাত খায়।

শামীম সিকদার আরও জানান, মহামারি করোনা বর্তমানে আবার বৃদ্ধি পাওয়ায় হাট-বাজারে ষাঁড়টি বিক্রির জন্য না নিয়ে খামারেই বেচতে চান। আর বাড়িতে বসে বিক্রি করতে না পারলে কোরবানির হাটে ঢাকায় নিয়ে যেতে চান তিনি।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মনিরুজ্জামান তরফদার বলেন, ‘আমাদের প্রাণিসম্পদ অধিদপ্তরের তত্ত্বাবধানে একেবারেই প্রাকৃতিক ও নির্ভেজাল পদ্ধতিতে অনেকেই গরু লালনপালন করেছেন বিভিন্ন খামারি। এখন সবচেয়ে বড় সমস্যা হলো, এ ধরনের ষাঁড় বা দামি গরু সাধারণত ঢাকাসহ বাইরের ক্রেতাদের বেশি আকৃষ্ট করে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    ভরা বর্ষায়ও সেচ দিয়ে আমন চাষ

    বন্ধ হয়ে যাচ্ছে মুরগির খামার

    আমন চাষের শুরুতেই বাড়তি খরচের বোঝা

    তিন দিনে আ.লীগ নেতার ৩ ঘেরে বিষ দিল দুর্বৃত্তরা

    পাঁচ দিনে চিনির দাম বাড়ল ৭ টাকা

    তরুণের মৃত্যুদণ্ড ও কিছু কথা

    ধর্ষণের অভিযোগে খুবি শিক্ষার্থী গ্রেপ্তার

    প্রথম দক্ষিণ এশীয় হিসেবে ‘মিলেনিয়াম লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ পেলেন স্থপতি মেরিনা

    মাদারগঞ্জে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা

    আর্জেন্টিনায় উগ্র সমর্থকদের ক্ষোভের আগুনে পুড়ে ছাই ফুটবলারদের গাড়ি

    দেশে-বিদেশে সর্বত্রই ধিক্কৃত হচ্ছে সরকার: মির্জা ফখরুল

    ভেড়ামারায় ফিলিং স্টেশনে অগ্নিকাণ্ড, নিহত ২