Alexa
শুক্রবার, ১৯ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

উজবেকিস্তানে সরকারবিরোধী আন্দোলনে বিশৃঙ্খলায় নিহত ১৮, আহত ২৪৩ 

আপডেট : ০৪ জুলাই ২০২২, ১৮:০৪

উজবেকিস্তানে সরকার বিরোধী আন্দোলনে বিশৃঙ্খলায় ১৮ জনের মৃত্যু হয়েছে। রয়টার্স  উজবেকিস্তানের স্বায়ত্তশাসিত প্রদেশ কারাকালপাকস্তানে রাজনৈতিক সহিংসতা ও অস্থিরতায় এখন পর্যন্ত ১৮ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও ২৪৩ জন। দেশটির প্রস্তাবিত সংবিধান সংশোধনীর পরিপ্রেক্ষিতেই এই সহিংসতার শুরু হয়েছে। প্রাদেশিক সরকার হতাহতের বিষয়টি নিশ্চিত করেছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। 

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, প্রস্তাবিত সংবিধান সংশোধনের ফলে কারাকালপাকস্তান প্রদেশের স্বায়ত্তশাসনের সুবিধা অনেকটাই সীমাবদ্ধ হয়ে পড়বে। তাই এই প্রস্তাবিত সংশোধন রুখতেই স্থানীয়রা বিক্ষোভ-আন্দোলনে নামে। ওই আন্দোলন-প্রতিবাদ সমাবেশে ভয়াবহ বিশৃঙ্খল পরিস্থিতিতে এই হতাহতের ঘটনা ঘটে। দেশটির ইতিহাসে বিগত ২০ বছরের মধ্যে এটি সবচেয়ে বিক্ষোভ। 

স্থানীয় নৃগোষ্ঠী-অধ্যুষিত কারাকালপাকস্তান প্রদেশের লোকদের ভাষা উজবেক ভাষার চেয়ে কাজাখ ভাষার বেশি নিকটবর্তী। প্রাদেশিক সরকারের এক কর্মকর্তা বলেছেন, ‘নুকুসে ১৮ জন লোক নিহত হয়েছেন। বিক্ষোভ প্রদর্শনের সময় সৃষ্ট বিশৃঙ্খল পরিবেশে এই হতাহতের ঘটনা ঘটে।’ তিনি আরও জানিয়েছেন, এখন পর্যন্ত ৫১৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে। 

বিশ্লেষকদের ধারণা, এই বিক্ষোভ-প্রতিবাদ দেশটির প্রেসিডেন্ট শভকাত মির্জিয়েয়েভের সামনে একটি শক্ত চ্যালেঞ্জ হাজির করেছে। এর আগে শভকাত ২০১৬ সালে তাঁর উত্তরসূরি এবং রাজনৈতিক গুরু ইসলাম কাদিরভের মৃত্যুর পর দেশটির প্রেসিডেন্ট পদে আসীন হন। 

এর আগে, সংবিধান সংশোধনের মাধ্যমে কারাকালপাকস্তানের স্বায়ত্তশাসন রদ করে প্রদেশটির স্বাধীন হওয়ার অধিকার বাতিলের চেষ্টা করেছিলেন। কিন্তু গত শনিবার আন্দোলনকারীদের তীব্র প্রতিবাদের মুখে সেই পরিকল্পনা বাদ দেন। তারও আগে, আন্দোলন রুখতে ওই প্রদেশে মাসব্যাপী জরুরি অবস্থা জারি করেছিলেন। কিন্তু তারপরও শেষ রক্ষা হয়নি। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    ফ্রান্সের কর্সিকায় বজ্রপাতে ৫ জনের মৃত্যু, আহত ১২

    চীনে বন্যায় ১৬ জনের মৃত্যু, নিখোঁজ ১৮

    মিয়ানমারের জান্তা সরকারের সঙ্গে ভারতের সম্পর্কের পক্ষে জয়শঙ্করের সাফাই

    আলজেরিয়ায় দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৩৮ 

    তরুণদের মদ্যপানে উৎসাহ দিচ্ছে জাপান

    আলজেরিয়ায় দাবানলে ২৬ জনের প্রাণহানি

    অথচ এই ছবিতে থাকতে পারতেন ওয়ার্ন ও সাইমন্ডস

    রাশিয়া থেকে জ্বালানি তেল কিনবে মিয়ানমার

    উত্তরায় বিআরটি প্রকল্পের সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার সাংবাদিক

    ভারতকে বলেছি শেখ হাসিনা সরকারকে টেকাতে করণীয় সব করতে: পররাষ্ট্রমন্ত্রী

    ডিম–মুরগির দাম বাড়লেও স্বস্তিতে নেই নরসিংদীর খামারিরা

    আসন্ন শীতেই তীব্র গ্যাস সংকটে পড়তে যাচ্ছে জার্মানি