Alexa
শনিবার, ২০ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

অভিজ্ঞতা ও সিভি ছাড়াই চাকরির সুযোগ, তবু মিলছে না কর্মী! 

আপডেট : ০৪ জুলাই ২০২২, ১৭:৩৪

করোনা পরবর্তী সময়ে নতুন সংকটে পড়েছে পর্যটন খাত। ছবি: রয়টার্স  করোনার থাবায় দীর্ঘদিন বন্ধ ছিল বিভিন্ন হোটেল-মোটেল, রিসোর্ট ও বিনোদনকেন্দ্র। করোনার ধকল কাটিয়ে নতুন করে ঘুরে দাঁড়াতে শুরু করেছে পর্যটন খাত। কিন্তু এ খাতের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা করোনা-পরবর্তী সময়ে এসে পড়েছেন আরেক সংকটে। 

করোনার সময় অনেক কর্মীকে ছাঁটাই করতে হয়েছে আবার অনেকে বেতন না পেয়ে বাধ্য হয়ে ছেড়েছেন চাকরি। ফলে করোনা-পরবর্তী সময়ে যখন পর্যটন খাত চাঙা হয়েছে তখন দেখা দিয়েছে কর্মিসংকট। 

কর্মিসংকট মোকাবিলায় এখন অভিজ্ঞতা ও সিভি ছাড়াই বিশ্বের অনেক নামীদামি হোটেলে চাকরির সুযোগ দেওয়া হচ্ছে। কিন্তু এতেও সাড়া মিলছে না। কেননা, এরই মধ্যে অনেকেই চাকরি ছেড়ে যুক্ত হয়ে গেছেন অন্য পেশায়। 

আজ সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স। 

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, শীর্ষস্থানীয় ইউরোপীয় নামীদামি হোটেলগুলো কর্মিসংকটের মুখে এখন অভিজ্ঞতা ও সিভি ছাড়াই জনবল নিয়োগ দিচ্ছে। সেসব প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীরা বিষয়টি স্বীকার করে নিয়েছেন। তাঁরা জানান, নতুন জনবল নিয়োগ ছাড়া করোনা-পরবর্তী সময়ে ভ্রমণের চাহিদা মেটানো সম্ভব না। 

গত মাসে কাতার ইকোনমিক ফোরামে ইউরোপের বৃহত্তম হোটেল অ্যাকরের প্রধান নির্বাহী সেবাস্তিয়ান বাজিন রয়টার্সকে বলেন, ‘যাঁরা এর আগে এ খাতে কাজ করেননি এমন কর্মীদের নিয়োগের বিষয়ে উদ্যোগ নেওয়া হচ্ছে।’ তিনি বলেন, ‘বিশ্বব্যাপী আমাদের ৩৫ হাজার কর্মী প্রয়োজন।’ 

সেবাস্তিয়ান বাজিন বলেন, ‘অভিজ্ঞতা ও সিভি ছাড়াই জনবল নিয়োগ দেওয়া হচ্ছে। তাঁদের ২৪ ঘণ্টার মধ্যে নিয়োগ দেওয়া হচ্ছে। নতুন নিয়োগপ্রাপ্তদের ছয় ঘণ্টার প্রশিক্ষণ দিয়ে কাজ শেখানো হচ্ছে।’ 

কর্মী নিয়োগ দিতে হোটেলগুলো এখন আগের চেয়ে বেশি বেতনে চাকরির অফার দিচ্ছে এবং যাতায়াত, স্বাস্থ্যবিমা, বোনাসসহ নানান সুযোগ-সুবিধা দিচ্ছে। 

লিসবনের অন্যতম আইকনিক হোটেল মুন্ডিয়ালের অপারেশন ডিরেক্টর বলেছেন, ‘আমরা যদি কর্মী নিয়োগ দিতে না পারি, তাহলে আমরা পর্যটকদের সব সেবা দিতে পারব না। আমাদের কার্যক্রম পরিধি ছোট করে আনতে হবে।’ 

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, স্পেনে ২ লাখ কর্মী এবং পর্তুগালে ১৫ হাজার কর্মীর প্রয়োজন। পুরোনো কর্মীদের ফিরিয়ে আনার চেষ্টা চলছে। স্পেনের বার, রেস্তোরাঁগুলোতে গত বছরের তুলনায় কর্মীদের বেতন ৬০ শতাংশ বাড়ানো হয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    আরও সাড়ে ৭৭ কোটি ডলারের অস্ত্র পাচ্ছে ইউক্রেন

    তোপের মুখে মাদক পরীক্ষা করালেন ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী

    জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্র পরিদর্শনের অনুমতি দেওয়া হবে: পুতিন

    আবারও ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করছে রাশিয়া 

    পরমাণুকেন্দ্র ধ্বংস করা হবে আত্মহত্যার শামিল: গুতেরেস

    আসন্ন শীতেই তীব্র গ্যাস সংকটে পড়তে যাচ্ছে জার্মানি

    ১৫ ঘণ্টা পর লক্ষ্মীপুর-ভোলা নৌরুটে ফেরি ও লঞ্চ চলাচল শুরু

    মন্ত্রীদের বচনামৃত ও দেশের বাস্তবতা

    গুরুদাসপুরে নিখোঁজের ২১ ঘণ্টা পর মরদেহ উদ্ধার

    আগামী সপ্তাহে শ্রীলঙ্কা যাচ্ছেন আইএমএফ কর্মকর্তারা

    অন্তিম গান

    টিভিতে আজকের খেলা (২০ আগস্ট ২০২২, শনিবার)