Alexa
মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

ঈদকে ঘিরে ব্যস্ত মাটিরাঙ্গার কামারিরা

আপডেট : ০৪ জুলাই ২০২২, ১০:১৬

ব্যস্ত সময় পাড় করছেন মাটিরাঙ্গার কামারিরা। ছবি: আজকের পত্রিকা পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে ব্যস্ত সময় পাড় করছেন মাটিরাঙ্গার কামারি ও শ্রমিকেরা। দিন যতই ঘনিয়ে আসছে, ততই বাড়ছে তাঁদের ব্যস্ততা। কোরবানির পশু কাটাকাটিতে প্রয়োজন ধারালো দা, বটি, চাপাতি ও ছুরি। পশু জবাইয়ের সরঞ্জামাদি কয়লার চুলায় দগদগে আগুনে গরম পেটানোর টুং টাং শব্দে মুখরিত হয়ে উঠেছে মাটিরাঙ্গার বিভিন্ন কামারশালা। 

সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে ব্যস্ত সময় পাড় করছেন কামার এবং বিক্রেতারা। পশু জবাইয়ের সরঞ্জামাদি কিনতেও লোকজন ভিড় করছেন তাঁদের দোকানে। 

বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, পশুর চামড়া ছাড়ানো ছুরি ১০০ থেকে ২০০ টাকা, দা ২০০ থেকে ৩৫০ টাকা, বটি ২৫০ থেকে ৫০০ টাকা, পশু জবাইয়ের ছুরি ৩০০ থেকে ১ হাজার টাকা, চাপাতি ৫০০ থেকে ১ হাজার ২০০ টাকায় বিক্রি হচ্ছে। 

ব্যস্ত সময় পাড় করছেন মাটিরাঙ্গার কামারিরা। ছবি: আজকের পত্রিকা মাটিরাঙ্গা বাজারের কামার অনিক কর্মকার ও মিঠুন কর্মকার বলেন, কোরবানির ঈদ উপলক্ষে ক্রেতারা পশু জবাইয়ের সরঞ্জামাদি দা, বটি, চাপাতি ও ছুরি ক্রয় করতে আসছেন। কেউ কেউ পুরোনো সরঞ্জামাদি ধারালো করতে নিয়ে আসছেন। ঈদের দু’একদিন আগে কাজের চাপ আরও বাড়তে পারে। 

দোকানদার লিটন কর্মকার বলেন, ‘সারা বছর কাজ কম থাকে। কোরবানির ঈদ এলে আমাদের কাজ কয়েক গুণ বেড়ে যায়। শুধু তাই নয়, এখন আমাদের বেচাকেনাও দ্বিগুণ বেড়ে গেছে। তবে ঈদের দুই দিন আগে থেকে রাতদিন ২৪ ঘণ্টা বেচাকেনা হবে। গত বছর করোনাভাইরাসের কারণে বিক্রি কম ছিল। এবার ঈদ যত ঘনিয়ে আসছে আমাদের বিক্রি তত বাড়ছে।’ 

ক্রেতা আব্দুল হালিম বলেন, ‘আমি ১৫০ টাকা দিয়ে একটি ছোট ছুরি ও ২৫০ টাকা দিয়ে একটি বড় ছুরি কিনেছি। সরঞ্জামাদি দাম মোটামুটি হাতের নাগালের মধ্যেই রয়েছে।’ 

অপর ক্রেতা রবিউল হোসেন বলেন, ঈদ উপলক্ষে ছুরি তৈরি করতে বাড়ি থেকে লোহা নিয়ে এসেছি। তাই শুধু মজুরির টাকা দিলেই হবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    হাতিয়ায় বঙ্গোপসাগরে ট্রলার ডুবি: জীবিত উদ্ধার ৪, নিখোঁজ ১৩ জেলে

    ফেনীতে ট্রাক থেকে ৩০ লাখ টাকার ইয়াবা উদ্ধার

    ভরা বর্ষায় মরা মাতামুহুরি

    অধ্যক্ষের পর এবার মারা গেলেন উপাধ্যক্ষও

    ৮ মাদ্রাসাছাত্রকে বলাৎকারের অভিযোগ, প্রধান হুজুর পলাতক

    রামগতিতে মেঘনায় ভেসে উঠল মৃত ডলফিন

    জ্বালানি তেলের দাম বৃদ্ধি, বাসের বদলে যাত্রীর চাপ বাড়ছে ট্রেনে 

    ধীর লয়ের সেই তর্জনী আর উঠবে না কোনো দিন

    সবুজ আপেল

    হাতিয়ায় বঙ্গোপসাগরে ট্রলার ডুবি: জীবিত উদ্ধার ৪, নিখোঁজ ১৩ জেলে

    উধুনিয়া বিলে নৌকায় মিনি ক্যাসিনো, আটক ৪

    কাউখালীতে অস্ত্রসহ গ্রেপ্তার ৩