Alexa
শনিবার, ১৩ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

২১টি দিয়ে শুরু, এখন ৭০টি গরু শিথুলের খামারে

আপডেট : ০৪ জুলাই ২০২২, ১২:৫৩

মালখানগর ইউনিয়নের ফুরশাইল গ্রামে গরুর খামার। ছবি: আজকের পত্রিকা দুই বছর আগে মুন্সিগঞ্জের সিরাজদিখানে পড়ালেখার পাশাপাশি শিথুল হাওলাদার নামে এক শিক্ষার্থী শুরু করেন ছোট্ট একটি গরুর খামার। শখের বশে ইউটিউব থেকে ধারণা নিয়ে প্রথমে ছোট্ট পরিসরে ২১টি গরু দিয়ে শুরু করেন। বর্তমানে বাণিজ্যিকভাবে গড়ে তুলেছেন মিথুন ডেইরি অ্যান্ড অ্যাগ্রো নামের একটি বড় খামার। বর্তমানে তাঁর খামারে রয়েছে ৭০টি গরু।

জানা যায়, শিথুল হাওলাদার উপজেলার মালখানগর ইউনিয়নের ফুরশাইল গ্রামের বাসিন্দা এবং স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের ছাত্র। তাঁর বাবা জুয়েল হাওলাদার একজন ব্যবসায়ী। করোনা মহামারিতে ২০১৯ সালের নভেম্বরে বাবার সহযোগিতায় ২০ লাখ টাকা পুঁজি নিয়ে ছোট্ট একটি খামার করে দেশি-বিদেশি ২১টি গরু নিয়ে যাত্রা শুরু করেন। বর্তমানে তাঁর খামারে রয়েছে ৭০টি গরু। এর মধ্যে এবার কোরবানিতে বিক্রির উপযোগী রয়েছে ৫০টি ষাঁড়। প্রতিটির ওজন ২০০ থেকে ৯০০ কেজি, যার মূল্য ৭০ হাজার থেকে ৭ লাখ টাকা পর্যন্ত। ২৬ শতক জমির ওপর খামারটিতে ২টি শেডে রাখা হয়েছে গরুগুলো। এ ছাড়া ১৫টি দুধের গাভিও রয়েছে তাঁর খামারে। গত বছর কোরবানিতে ৪০টি গরু বিক্রি করে বেশ লাভবান হন তিনি।

খামার ঘুরে দেখা গেছে দেশাল, জার্সি, শাহিওয়াল, ব্রাহামা ও অস্ট্রেলিয়ান গরু। উন্নত মানের শেডে রেখে গরুগুলো লালন-পালন করা হচ্ছে। প্রতিটি গরুর মাথার ওপর ফ্যান রয়েছে। পানি নিষ্কাশনের ব্যবস্থা আছে। মলমূত্র সহজে পরিষ্কার করা যায়।

শিথুলের বাবা মো. জুয়েল হাওলাদার বলেন, ‘আমি খামারটা করি গত ২০১৯ সালের নভেম্বরে। করোনার মধ্যে বাড়িতে থাকা অবস্থায় চিন্তা করলাম কী করা যায়। তখন সিদ্ধান্ত নিলাম গরুর খামার দেওয়া যায়। আমার বড় ছেলের গরুর প্রতি আগ্রহ অনেক। তাই একটা ছোট্ট পরিসরে খামার তৈরি করি। প্রথম বছর ১৭টি এবং দ্বিতীয়বার ৪০টি গরু বিক্রি করে লাভবান হই। এবার ৫০টি গরু প্রস্তুত করছি।’

উদ্যোক্তা শিথুল হাওলাদার বলেন, ‘মা-বাবা দুজনই গুরুত্ব দিয়েছেন আমার ইচ্ছাকে। তাই আমি আজ সফল উদ্যোক্তা।’

উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. মো. সালাহউদ্দিন বলেন, ‘শিথুল হাওলাদার একজন বিশ্ববিদ্যালয়পড়ুয়া ছাত্র। তিনি ২ বছর আগে ২১টি গরু দিয়ে একটি খামার শুরু করেন। গত কোরবানির ঈদে বিক্রি করে বেশ লাভবান হয়েছেন। এবার প্রায় ৫০টি গরু কোরবানির ঈদের জন্য প্রস্তুত করেছেন। তাঁকে দেখে যুবসমাজ এগিয়ে আসবে বলে আমি মনে করি।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    ভরা বর্ষায়ও সেচ দিয়ে আমন চাষ

    বন্ধ হয়ে যাচ্ছে মুরগির খামার

    আমন চাষের শুরুতেই বাড়তি খরচের বোঝা

    তিন দিনে আ.লীগ নেতার ৩ ঘেরে বিষ দিল দুর্বৃত্তরা

    পাঁচ দিনে চিনির দাম বাড়ল ৭ টাকা

    তরুণের মৃত্যুদণ্ড ও কিছু কথা

    ধর্ষণের অভিযোগে খুবি শিক্ষার্থী গ্রেপ্তার

    প্রথম দক্ষিণ এশীয় হিসেবে ‘মিলেনিয়াম লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ পেলেন স্থপতি মেরিনা

    মাদারগঞ্জে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা

    আর্জেন্টিনায় উগ্র সমর্থকদের ক্ষোভের আগুনে পুড়ে ছাই ফুটবলারদের গাড়ি

    দেশে-বিদেশে সর্বত্রই ধিক্কৃত হচ্ছে সরকার: মির্জা ফখরুল

    ভেড়ামারায় ফিলিং স্টেশনে অগ্নিকাণ্ড, নিহত ২