Alexa
মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

কাউনিয়ার ৩৭ মণের সুলতান দাম ১২ লাখ টাকা

আপডেট : ০৩ জুলাই ২০২২, ১৭:৩৫

ঘরের ভেতর বিদ্যুতের আলোয় ঝিলিক দিচ্ছে গায়ের রং। ওজন তার ১ হাজার ৪৮০ কেজি বা ৩৭ মণ। উচ্চতা সাড়ে ৫ ফুট, দৈর্ঘ্য সাড়ে ৮ ফুট। বেঁধে রাখা হয়েছে চারটি দড়ি দিয়ে। তারপরও একটু নড়ে উঠলে বুকে কাঁপন ধরে।

বলছিলাম হোলস্টেইন ফ্রিজিয়ান জাতের ষাঁড় ‘সুলতান’র কথা। বিশাল দেহ আর বাদশাহি চালচলনের জন্য আদর করে তার এই নাম দিয়েছেন মালিক নুরল আমীন।

রংপুরের কাউনিয়া উপজেলার হরিচরণলস্কর বালাপাড়া গ্রামের কৃষক নুরলের বাড়িতে জন্ম সুলতানের। এটির বয়স এখন সাড়ে তিন বছর। এবার কোরবানির ঈদ উপলক্ষে গরুটি বিক্রি করা হবে। উপজেলার মধ্যে এটিই সবচেয়ে বড় গরু বলে দাবি নুরলের। তিনি সুলতানের দাম হেঁকেছেন ১২ লাখ টাকা।

সম্প্রতি মানস নদীর পাশে নুরলের বাড়িতে গিয়ে দেখা যায়, খামারে মোটা রশিতে সুলতানকে বেঁধে রাখা হয়েছে। গরুটির ওপরে চলছে একটি ফ্যান। তাকে দেখতে বিভিন্ন গ্রাম থেকে মানুষ ভিড় করেছে।

রংপুরের কাউনিয়ার হরিচরণলস্কর বালাপাড়া গ্রামে বিশাল আকৃতির ষাঁড় ‘সুলতান’র পরিচর্যা করছেন কৃষক নুরল আমীন। ছবি: আজকের পত্রিকা

কৃষক নুরল জানান, প্রায় ১ হাজার ৪৮০ কেজি ওজনের গরুটি ফ্রিজিয়ান জাতের। এর খাদ্যতালিকায় রয়েছে আপেল, মাল্টা, কাঁচা ঘাস, খড়, গম, ধানের গুঁড়া, ভুসি, ভুট্টা ও খুদের ভাত। সব মিলিয়ে সুলতান প্রতিদিন প্রায় ৮০০ টাকার খাবার খায়। পরিবারের সদস্যের মতো করে গরুটি পালন করছেন।

নুরল বলেন, গরুটির পেছনে অনেক শ্রম ছাড়াও এখন পর্যন্ত প্রায় ১০ লাখ টাকা ব্যয় হয়েছে। স্থানীয়ভাবে অনেক পাইকার এটির দাম ১০ লাখ টাকা পর্যন্ত বলছেন। তবে তিনি ১২ লাখ টাকায় বিক্রি করতে চাইছেন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    পানিতে পাটের জাগ ক্ষতি পরিবেশের

    মোবাইল ফোন চার্জ হয় না রাত কাটে হাতপাখায়

    বিদ্যুতে ভর্তুকি মালিকের পকেটে

    লাইব্রেরিয়ান আছে, পাঠাগার নেই

    পেছন থেকে গিয়ে হঠাৎ কোপ

    রাস্তা খুঁড়ে উধাও ঠিকাদার

    অ্যাকাউন্টের পাসওয়ার্ড হাতিয়ে উপবৃত্তির টাকা হাপিস

    ঢামেক হাসপাতালে অন্তঃসত্ত্বার মৃতদেহ রেখে পালিয়েছে ২ নারী

    পুরোনো কথা মনে করে আমিরের চোখে জল

    ৬০০ টি-টোয়েন্টি খেলা প্রথম ক্রিকেটার পোলার্ড

    সৎ মেয়েকে নিয়ে পালানো যুবক গ্রেপ্তার, প্রকাশ্যে ফাঁসির দাবি স্ত্রীর