Alexa
শুক্রবার, ১২ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

ঢাবির ‘গ’ ইউনিটে প্রথম নটর ডেমের সরোয়ার, পাসের হার ১৪.৩০% 

আপডেট : ০৩ জুলাই ২০২২, ১৩:২৩

ফাইল ছবি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ব্যবসায় অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এতে উত্তীর্ণ হয়েছেন ১৪.৩০ শতাংশ শিক্ষার্থী। পরীক্ষায় প্রথম হয়েছেন নটরডেম কলেজের শিক্ষার্থী সরোয়ার হোসেন খান। তিনি মোট নম্বর পেয়েছেন ১১৬.৭৫। এককভাবে ৯৬.৭৫ নম্বর। 

দ্বিতীয় হয়েছেন অনিমা পারভেজ এলমা। তিনি দাউদ পাবলিক স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী। তিনি মোট নম্বর পেয়েছেন ১১০ নম্বর। এককভাবে ৯০ এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক মিলিয়ে ২০ নম্বর।

তৃতীয় হয়েছেন মো. আব্দুল্লাহ খান। তিনি সরকারি রাজেন্দ্র কলেজের শিক্ষার্থী। তিনি মোট নম্বর পেয়েছেন ১০৭.৭৫। এককভাবে তিনি ৯৬.৭৫ এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক মিলিয়ে পেয়েছেন ২০ নম্বর। 

আজ রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবনের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

পরীক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে লগইন করে ফল জানতে পারবেন। এ ক্ষেত্রে উচ্চ মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সাল এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর লাগবে।

এ ছাড়া যেকোনো মোবাইল অপারেটর থেকে DU Ga  টাইপ করে 16321 নম্বরে পাঠিয়ে (send) ফিরতি এসএমএসে ফলাফল জানা যাবে। 

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ সব শিক্ষার্থীকে ৬ জুলাই বেলা ৩টা থেকে ২১ জুলাই বিকেল ৫টা পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে নিজ প্রোফাইলে বিস্তারিত ফরম ও বিষয় পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। কোটায় আবেদনকারীদের ৬ জুলাই থেকে ২১ জুলাই পর্যন্ত সংশ্লিষ্ট কোটার ফরম কলা অনুষদের ডিন কার্যালয় থেকে সংগ্রহ করতে হবে এবং তা যথাযথভাবে পূরণ করে ওই সময়ের মধ্যে ডিন কার্যালয়ে জমা দিতে হবে। ফলাফল পুননিরীক্ষণ করতে চাইলে তা নিরীক্ষার জন্য ফি দেওয়া সাপেক্ষে ৬ থেকে ২১ জুলাই পর্যন্ত কলা অনুষদের ডিন কার্যালয়ে জমা দিতে হবে।

পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হয়। তার মধ্যে মাধ্যমিক/সমমান ও উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষার ফলাফলের ওপর ২০ (১০ + ১০) নম্বর। বাকি ১০০ নম্বরের মধ্যে ৬০ নম্বরের MCQ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষার ওপর ভিত্তি করে ফলাফল তৈরি করা হয়। পরীক্ষার সময় ছিল দেড় ঘণ্টা। 

এর আগে গত ৩ জুন ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সাতটি বিভাগীয় শহরে একযোগে এই ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় ৯৩০টি আসনের বিপরীতে ৩০ হাজার ৬৯৩ শিক্ষার্থী আবেদন করেন এবং পরীক্ষায় ২৯ হাজার ৯৯৭ জন অংশ নেন। পাস করেন ৪ হাজার ২৮৯ জন। 

এ অনুষদের অধীন বিভাগগুলো হলো: ম্যানেজমেন্ট, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন, ফিন্যান্স, ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম, ইন্টারন্যাশনাল বিজনেস, টুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, অর্গানাইজেশন স্ট্র্যাটেজি অ্যান্ড লিডারশিপ বিভাগ। 

ফল প্রকাশ অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক  অধ্যাপক মোস্তাফিজুর রহমান, ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়ক ও ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুল মঈন প্রমুখ।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    যুক্তরাজ্যে উচ্চশিক্ষা: শেভেনিং মাস্টার্স স্কলারশিপ

    রিসার্চ গ্র্যান্টস ও বেস্ট থিসিস অ্যাওয়ার্ড পেলেন গ্রিন ইউনিভার্সিটির শিক্ষক-শিক্ষার্থীরা

    বিষয়ভিত্তিক পরামর্শ: কেন পড়ব রসায়ন?

    বিসিএস মৌখিক পরীক্ষার পরামর্শ: দুঃখিত স্যার, বিষয়টি আমার জানা নেই

    ঢাবিতে পিএইচডি ভর্তিতে লাগবে প্রেজেন্টেশন, গবেষণা জার্নালে প্রকাশ বাধ্যতামূলক

    গুচ্ছ ভর্তি পরীক্ষার ক ইউনিটের ফল প্রকাশ, প্রথম দুজনের নামই সুমাইয়া

    অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের মানুষ বেহেশতে আছেন: মোমেন 

    ইডেন গার্ডেনের তারকাদের হাটে থাকছেন মাশরাফিও

    সিডনিতে ২ সৌদি বোনের মৃত্যু নিয়ে রহস্য

    পাকিস্তানের এশিয়া কাপ দল নির্বাচন নিয়ে বিতর্ক, ব্যাখ্যা দিলেন বাবর

    বিএনপির সমাবেশস্থলে ছাত্রলীগের হামলা ও ভাঙচুরের অভিযোগ

    ‘শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ানোর বিষয়ে ভাবা হচ্ছে’