Alexa
শনিবার, ১৩ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

তুরস্কে উচ্চশিক্ষা: পাঁচ বছরের জন্য শিক্ষাবৃত্তি

আপডেট : ০৩ জুলাই ২০২২, ১১:৫৪

আনিসুর রহমান উসমানীয় খিলাফতের উত্তরাধিকার, মুসলিম বিশ্বের প্রথম প্রজাতান্ত্রিক রাষ্ট্র হিসেবে ১৯২৪ সালে আধুনিক তুরস্কের জন্ম। চারটি সমুদ্র, পাহাড়, নদী ও সমতলভূমির দেশ তুরস্ক, পৃথিবীর একমাত্র ইউরো-এশীয় দেশ; যার সকালের সূর্য এশিয়া প্রান্ত থেকে উদিত হয় এবং সন্ধ্যার সূর্যাস্ত হয় ইউরোপ প্রান্তে। অপার সম্ভাবনাময় এই দেশের উচ্চশিক্ষা ও উচ্চশিক্ষা বৃত্তি বিষয়ে আজকের আলোচনা।

তুরস্কে আধুনিক শিক্ষার অনুপ্রবেশ কিংবা আধুনিক জীবনচর্চার উন্মেষ ঘটে ওসমানীয় আমলে এবং তানজিমাতের যুগে রাষ্ট্রব্যবস্থায় সংশ্লেষাত্মক-সমন্বয়বাদী সংস্কৃতির বিকাশ ঘটে। উসমানীয় আমলে আধুনিক অর্থে বিশ্ববিদ্যালয় না থাকলেও বড় বড় দারস্হানা মেদরেসে ছিল, যেখানে কলা ও বিজ্ঞান গবেষণার সব দিক পঠন-পাঠন হতো। যাই হোক, আধুনিক বিশ্ববিদ্যালয় হিসেবে ইস্তাম্বুল ইউনিভার্সিটি ১৪৫৩ সালে প্রতিষ্ঠিত হয়। এই ইউনিভার্সিটি ১৮৪৬ সালে উসমানীয় সাম্রাজ্যের সবচেয়ে বড় শিক্ষায়তনে পরিণত হয় এবং এটি ১৯৩০ সালের আগে পর্যন্ত ইউরোপ বিশ্বে ‘ইউনিভার্সিটি অব কনস্টান্টিনোপল’ নামে পরিচিত ছিল। ১৯৩৩ সালে বিশ্ববিদ্যালয়টি আধুনিক তুরস্কের প্রথম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে ঘোষিত হয়। বর্তমানে দেশটিতে ২০৮টি বিশ্ববিদ্যালয় আছে।

তুরস্কের উচ্চশিক্ষা পদ্ধতি
তুরস্কের উচ্চশিক্ষা (YÖK) নামক উচ্চশিক্ষা কমিশন কর্তৃক নির্ধারিত হয়ে থাকে এবং দেশের সব বিশ্ববিদ্যালয়ের উচ্চশিক্ষা পদ্ধতি একই ধরনের। বিজ্ঞান, মানবিক কিংবা বাণিজ্য অনুষদ একই ধরনের কারিকুলাম অনুসরণ করে। একজন ছাত্র পিএইচডিতে এনরোলমেন্টের পর তাঁকে প্রথম বছর বিভাগ কর্তৃক নির্ধারিত রকমভেদে ৮-১০টি কোর্স করতে হয়। এর মধ্যে রিসার্চ মেথডলজি কোর্সটি সবার জন্য বাধ্যতামূলক থাকে। অন্যান্য কোর্স শিক্ষার্থীরা তাঁদের পছন্দ মতো নিতে পারেন। কোর্স পছন্দের ক্ষেত্রে ছাত্ররা সম্পূর্ণ স্বাধীন; তবে বলে রাখা ভালো, প্রতিটি কোর্স এমনভাবে সাজানো যে কোর্সগুলো অধ্যয়নের মাধ্যমে একজন শিক্ষার্থী খুব সহজে তাঁর গবেষণার এরিয়া নির্বাচন করতে পারেন। একজন শিক্ষার্থী দুই-তিন সেমিস্টারে কোর্সগুলো সম্পন্ন করে থাকেন; তবে আন্তর্জাতিক ছাত্রদের এই কোর্সগুলো সম্পাদনের আগে এক বছরের বাধ্যতামূলক তুর্কি ভাষায় ডিপ্লোমা করতে হয়। আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য পিএইচডি সময়কাল পাঁচ বছর ও তুরস্কের বৃত্তি প্রদান সংস্থাগুলো পাঁচ বছরের জন্য শিক্ষাবৃত্তি দিয়ে থাকে। একজন শিক্ষার্থী পিএইচডি কোর্স ওয়ার্ক সম্পন্ন করে তাঁকে একটি কম্প্রিহেনসিভ পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। পরীক্ষায় অংশগ্রহণের জন্য একজন শিক্ষার্থীকে এক সেমিস্টারে কমপক্ষে ২০-২৫টি বিষয়ভিত্তিক ক্লাসিক্যাল বই পড়তে হয়। পরীক্ষা বোর্ড পাঁচজন বিষয়ভিত্তিক এক্সপার্ট প্রফেসরের সমন্বয়ে গঠিত হয়। এর মধ্যে তিনজন প্রফেসর নিজ বিশ্ববিদ্যালয়ের এবং দুজন অন্য বিশ্ববিদ্যালয়ের। একজন শিক্ষার্থীকে দুটি পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। লিখিত পরীক্ষায় পাস করলেই ভাইভা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে। এ পরীক্ষায় অকৃতকার্যের সংখ্যাও কম নয়; তবে তাঁরা শেষ চেষ্টা হিসেবে আরেকবার সুযোগ নিতে পারেন। পরীক্ষায় কৃতকার্য ছাত্ররা তাঁর সুপারভাইজারের পরামর্শে রিসার্চ প্রপোজাল তৈরি করেন। এবার রিসার্চ প্রপোজাল মূল্যায়নের জন্য তিনজন প্রফেসরের সমন্বয়ে থিসিস মনিটরিং কমিটি গঠিত হয়। তাঁদের কাছে রিসার্চ প্রপোজাল উপস্থাপনের পর তাঁরা রিসার্চ প্রপোজালটি মূল্যায়ন করেন এবং তাঁদের বিবেচনায় প্রপোজালটি ভালো মানের হলে কমিটির সুপারিশে তা নিজ ইনস্টিটিউটে মূল্যায়নের জন্য পাঠান। সেখানে অনুমোদন হলে সর্বশেষ প্রপোজালটি উচ্চশিক্ষা কমিশন ও স্কলারশিপ অথোরিটির কাছে উপস্থাপিত হয়। সেখান থেকে মূল্যায়নের পরই একজন গবেষক তাঁর গবেষণাকর্ম শুরু করতে পারেন। চূড়ান্ত থিসিস সাবমিশনের জন্য তাঁকে কমপক্ষে তিনটি সেমিনার ও ইনডেক্স জার্নালে দুটি আর্টিকেল প্রকাশ করতে হয়। 

উচ্চশিক্ষা বৃত্তি
তুরস্কে উচ্চশিক্ষাকে লুর্কেটিভ করার জন্য সরকারি কিংবা বেসরকারি অনেক বৃত্তি রয়েছে। বৃত্তিগুলো যেমন তুর্কি নেটিভ স্টুডেন্টদের জন্য; তেমনিভাবে আন্তর্জাতিক ছাত্রদের জন্য বেশ কিছু বৃত্তি রয়েছে। সরকারি বৃত্তি হিসেবে তুর্কি বুর্সলারি বা তুরস্ক সরকারের শিক্ষা বৃত্তি, যা প্রতিবছর আন্তর্জাতিক ছাত্রদের প্রদান করে থাকে। প্রতিবছর জানুয়ারিতে এই বৃত্তির প্রজ্ঞাপন প্রকাশিত হয়। নির্ধারিত যোগ্যতাসম্পন্ন ছাত্রছাত্রীরা এই বৃত্তিতে আবেদন করতে পারেন। প্রথমে একটি শর্ট সিলেকশন এবং পরে নিজ নিজ দেশের তার্কিশ অ্যাম্বাসিতে ভাইভা পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। বৃত্তিপ্রাপ্ত একজন পিএইচডি শিক্ষার্থী তুরস্কে আসা-যাওয়ার বিমান টিকিট, পড়াশোনার সব খরচ, স্বাস্থ্যবিমার আওতায় ফুল-ফ্রি চিকিৎসা, ফুল-ফ্রি হলে থাকা-খাওয়া ও নিজের চলার জন্য শিক্ষাসহায়তা হিসেবে ১ হাজার ৮০০ লিরা পেয়ে থাকেন। তবে পিএইচডি শিক্ষার্থীরা হলে না থাকলে মোট ৩ হাজার লিরা পান। ২০২০ সাল থেকে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক ও তুরস্ক সরকার যৌথভাবে একটি আন্তর্জাতিক বৃত্তি চালু করেছে; যা প্রতিবছর মার্চ মাসে প্রকাশিত হয় এবং এর স্কলারশিপ পরিমাণ বেশ ভালো। এ ছাড়া তুরস্কের ওয়ার্ল্ড র‍্যাঙ্কিং ও দেশীয় র‍্যাঙ্কিং বিশ্ববিদ্যালয়গুলো আন্তর্জাতিক ছাত্রদের জন্য নিজস্ব স্কলারশিপ দিয়ে থাকে। এ ছাড়া বিজ্ঞান অনুষদের অনেক প্রথিতযশা প্রফেসরের নিজস্ব পিএইচডি ফান্ড থাকে; যা একজন শিক্ষার্থী তাঁর মেধা ও ইন্টারেস্ট দিয়ে প্রফেসরদের কনভিন্স করতে পারলে পিএইচডি বৃত্তি লাভ করেন। এ ছাড়া বিজ্ঞান অনুষদের শিক্ষার্থীদের জন্য সবচেয়ে প্রেস্টিজিয়াস ((TÜPİTAK) স্কলারশিপ ফান্ডিং করে থাকে। 

তুর্কি ভাষা শিক্ষা
একজন আন্তর্জাতিক শিক্ষার্থীকে বাধ্যতামূলকভাবে তুর্কি ভাষা শিখতে হয়। কারণ, তাদের মিডিয়াম অব ইনস্ট্রাকশন তুর্কিতে। মজার বিষয় হলো, পৃথিবীর ক্ল্যাসিক্যাল এমন কোনো বই নেই যে সেটার তর্কি অনুবাদ নেই। এ জন্য তারা বিদেশি, বিশেষ করে কলোনিয়াল ভাষা হিসেবে ইংরেজিকে অতটা গুরুত্ব দেয় না। এমনকি তাদের মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং কিংবা আইনশাস্ত্র তুর্কিতে পড়ানো হয়। তুর্কি একটি সমৃদ্ধ ভাষা, যা আগে উসমানীয় তুর্কি ভাষা নামে পরিচিত ছিল। ১৯২৮ সালে আধুনিক তুরস্কের জনক কামাল আতাতুর্ক উসমানীয় হরফ পরিবর্তন করে লাতিন হরফ প্রবর্তন করেন। ভাষাটি এতটাই নান্দনিক যে আন্তর্জাতিক শিক্ষার্থীরা এক বছরের মধ্যে তা রপ্ত করে একাডেমিক কার্যক্রম পরিচালনা করতে পারেন। ভাষা শিক্ষার জন্য তুরস্কের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সমৃদ্ধ ভাষা শিক্ষা ইনস্টিটিউট রয়েছে। অবশ্য বর্তমানে অনেক বিশ্ববিদ্যালয় ও বিভাগে ইংরেজি মাধ্যম চালু করেছে। একজন আন্তর্জাতিক শিক্ষার্থী ইংরেজি মাধ্যমে তাঁর থিসিস লিখতে পারেন, এ ক্ষেত্রে একটি ব্যতিক্রম নিয়ম বিদ্যমান—তা হলো, তত্ত্বাবধায়কের সম্মতি ও সে তত্ত্বাবধায়কের ইংরেজি ভাষা (YDS) পরীক্ষায় ৮৫ মার্কস থাকতে হবে, ধরুন তা IELTS-এর সমমান ৮.৫-এর মতো, অর্থাৎ সুপারভাইজার ইংরেজি ভাষায় পণ্ডিত না হলে তিনি ইংরেজিতে থিসিস মূল্যায়ন করতে পারেন না। আমার ব্যক্তিগত অভিজ্ঞতায় তুর্কি প্রফেসররা খুবই একাডেমিক; কেননা তাঁদের নিয়োগ-প্রক্রিয়া অত্যন্ত কাঠামোবদ্ধ।

আনিসুর রহমান, পিএইচডি রিসার্চ স্কলার,তুরস্ক ও সহকারী অধ্যাপক ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    আগামীকাল ‘খ’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা

    যুক্তরাজ্যে উচ্চশিক্ষা: শেভেনিং মাস্টার্স স্কলারশিপ

    রিসার্চ গ্র্যান্টস ও বেস্ট থিসিস অ্যাওয়ার্ড পেলেন গ্রিন ইউনিভার্সিটির শিক্ষক-শিক্ষার্থীরা

    বিষয়ভিত্তিক পরামর্শ: কেন পড়ব রসায়ন?

    বিসিএস মৌখিক পরীক্ষার পরামর্শ: দুঃখিত স্যার, বিষয়টি আমার জানা নেই

    ঢাবিতে পিএইচডি ভর্তিতে লাগবে প্রেজেন্টেশন, গবেষণা জার্নালে প্রকাশ বাধ্যতামূলক

    ধর্ষণের অভিযোগে খুবি শিক্ষার্থী গ্রেপ্তার

    প্রথম দক্ষিণ এশীয় হিসেবে ‘মিলেনিয়াম লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ পেলেন স্থপতি মেরিনা

    মাদারগঞ্জে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা

    আর্জেন্টিনায় উগ্র সমর্থকদের ক্ষোভের আগুনে পুড়ে ছাই ফুটবলারদের গাড়ি

    দেশে-বিদেশে সর্বত্রই ধিক্কৃত হচ্ছে সরকার: মির্জা ফখরুল

    ভেড়ামারায় ফিলিং স্টেশনে অগ্নিকাণ্ড, নিহত ২