Alexa
শনিবার, ১৩ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

১০ বুথে ধলেশ্বরী টোল প্লাজা স্বাভাবিক, নেই যানজট

আপডেট : ০২ জুলাই ২০২২, ১১:৫৫

ধলেশ্বরী টোল প্লাজায় ১০টা টোল বুথ চালু। এর মধ্যে ৫টি পদ্মাসেতুতে যাওয়ায় ও বাকি ৫টি পদ্মাসেতু থেকে আসার। ছবি: আজকের পত্রিকা ঢাকা-মাওয়া-ভাঙ্গা ৫৫ কিলোমিটার এক্সপ্রেসেওয়ের টোল আদায়ের দ্বিতীয় দিনে ধলেশ্বরী টোল প্লাজায় কোন ধরনের যানজট লক্ষ্য করা যায়নি। আজ শনিবার সকাল থেকেই স্বাভাবিকভাবেই যানবাহন টোল প্লাজায় প্রবেশ করেছে এবং টোল দিয়ে এক্সপ্রেসওয়েতে উঠে যাচ্ছে। শুক্রবার (১ জুলাই) থেকে এই এক্সপ্রেসেওয়ের টোল আদায় শুরু করেছে সড়ক ও জনপথ অধিদপ্তর।

৫৫ কিলোমিটার এই এক্সপ্রেসওয়ের নাম দেওয়া হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়ক। টোল আদায়ে অপারেটর হিসেবে কাজ করছে কোরিয়া এক্সপ্রেসওয়ে করপোরেশনকে (কেইসি)। 

এক্সপ্রেসওয়ের ধলেশ্বরী টোল প্লাজায় আজ শনিবার সরেজমিনে দেখা যায়, গাড়ির চাপ কম থাকায় টোল প্লাজায় দীর্ঘ যানজট নেই। গাড়ি আসছে, টোল দিয়ে স্বাভাবিকভাবেই চলে যাচ্ছে। তবে টোল বুথে সিস্টেমের মাধ্যমে ম্যানুয়ালি টোল নেওয়া হচ্ছে। যার কারণে প্রতিটা বুথেই কিছুটা সময় লাগছে টোল নিতে। সে ক্ষেত্রে যানবাহনের চাপ বাড়লে যানজট লেগে যাওয়ার সম্ভাবনা থেকে যাচ্ছে। আজ ১০টা টোল বুথ চালু। এর মধ্যে ৫টা ঢাকা থেকে পদ্মাসেতুতে যাওয়া যানবাহনের জন্য এবং বাকি ৫টা পদ্মাসেতু থেকে এসে ঢাকা যাওয়া যানবাহনের জন্য। 

ধলেশ্বরী টোল প্লাজায় ১০টা টোল বুথ চালু। এর মধ্যে ৫টি পদ্মাসেতুতে যাওয়ায় ও বাকি ৫টি পদ্মাসেতু থেকে আসার। ছবি: আজকের পত্রিকা সার্বিক বিষয়ে জানতে চাইলে ধলেশ্বরী টোল প্লাজার টোল ম্যানেজার নূর হোসেন আজকে পত্রিকাকে বলেন, ‘শুক্রবার টোল আদায়ের প্রথম দিন ছিলো। সবকিছুই নতুন, আমরাও দায়িত্ব পেয়েছি নতুন এবং গাড়ির চালকেরাও নতুন টোল সম্পর্কে অবগত ছিল না। ফলে তাঁদের বোঝাতে হয়েছে নতুন টোল হার নিয়ে। অনেক চালক কাল টোল প্লাজায় তর্ক করেছেন টোল নিয়ে। যার কারণে একটি গাড়ির টোল নিতে অনেক সময় লেগেছে। সেই কারণে গতকাল যানজট ছিল। তবে আজ পুরোটাই স্বাভাবিক সকাল থেকে কোন ধরনের যানজট লাগেনি। নতুন একটা বিষয় চালু করতে গেলেই কিছুটাতো সমস্যা হবেই। সামনের দিনে বড় কোন যানজট তৈরি হওয়ার আশঙ্কা নেই। সে অনুযায়ী আমরা ব্যবস্থা নিচ্ছি।’ 

তবে এক্সপ্রেসওয়ের নতুন টোলে পরিবহন চালকেরা খুশি নন। এই বিষয়ে সোহাগ পরিবহনের চালক মো. হেলাল উদ্দিন আজকের পত্রিকাকে বলেন, ‘আগের চেয়ে ১৬৫ টাকা টোল বেড়েছে বাসে। দক্ষিণাঞ্চলের একটি বাসকে পদ্মা সেতুতে এবং এক্সপ্রেসওয়েতে আলাদা করে টোল দিতে হচ্ছে। বাসের বাড়তি খরচ সবকিছুই যাত্রীর ওপরে গিয়েই পড়ছে। এর ফলে আগের চেয়ে ভাড়াও আমাদের বাড়াতে হয়েছে।’ 

এদিকে ৫৫ কিলোমিটার এক্সপ্রেসওয়েতে ট্রেইলারে ১৬৯০ টাকা, হেভি ট্রাক ১১০০ টাকা, মিডিয়ার ট্রাক ৫৫০ টাকা, বড় বাস ৪৯৫ টাকা, মিনি ট্রাক ৪১৫ টাকা, মিনিবাস/কোস্টার ২৭৫ টাকা, মাইক্রোবাস ২২০ টাকা, ফোর হুইল চালিত যানবাহন ২২০ টাকা, সিডান কার ১৪০ টাকা, মোটরসাইকেলের ৩০ টাকা টোল দিতে হচ্ছে। তবে এই ৫৫ কিলোমিটারের মধ্যে ঢাকা থেকে মাওয়া পর্যন্ত ৩৫ কিলোমিটার টোল নেওয়া হচ্ছে ধলেশ্বরী টোল প্লাজায় এবং মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত ২০ কিলোমিটারের টোল নেওয়া হচ্ছে ভাঙ্গা টোল প্লাজায়।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    গাজীপুরে শিল্প-কারখানায় এলাকাভিত্তিক সাপ্তাহিক ছুটির তালিকা

    জাবি উপাচার্য প্যানেল নির্বাচনের ফলাফলে শীর্ষে আমির হোসেন 

    গাজীপুরে কাভার্ডভ্যান চাপায় নিহত ১ 

    বাড়ির চারদিকে দেয়াল তুলে ৩ পরিবারের যাতায়াত বন্ধের অভিযোগ

    পদ্মাসেতু নিয়ে কটূক্তির অভিযোগে গ্রেপ্তার যুবক, স্ত্রীর দাবি প্রতিহিংসা 

    নাশকতার মামলায় স্বেচ্ছাসেবক দলের ৭ নেতা রিমান্ডে

    ধর্ষণের অভিযোগে খুবি শিক্ষার্থী গ্রেপ্তার

    প্রথম দক্ষিণ এশীয় হিসেবে ‘মিলেনিয়াম লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ পেলেন স্থপতি মেরিনা

    মাদারগঞ্জে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা

    আর্জেন্টিনায় উগ্র সমর্থকদের ক্ষোভের আগুনে পুড়ে ছাই ফুটবলারদের গাড়ি

    দেশে-বিদেশে সর্বত্রই ধিক্কৃত হচ্ছে সরকার: মির্জা ফখরুল

    ভেড়ামারায় ফিলিং স্টেশনে অগ্নিকাণ্ড, নিহত ২