Alexa
মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

মেঘনার ভাঙনের ঝুঁকিতে বিদ্যুতের টাওয়ার

আপডেট : ০২ জুলাই ২০২২, ১৫:১৩

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের চরসোনারামপুরের রিভার ক্রসিং টাওয়ারে পাশেই নোঙর করা হচ্ছে ইঞ্জিনচালিত নৌকা। গত বৃহস্পতিবার তোলা। ছবি: আজকের পত্রিকা চলতি বর্ষা মৌসুমে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের চরসোনারামপুরে মেঘনা নদীর ভাঙন শুরু হয়েছে। গত কয়েক দিনে কয়েকটি ঘর নদীগর্ভে বিলীন হয়ে গেছে। চরে থাকা বিদ্যুতের রিভার ক্রসিং টাওয়ারের ভিটা তলিয়ে গেছে পানিতে। ভাঙনের কারণে এটির তিন পাশের সীমানা টাওয়ারের কাছাকাছি চলে এসেছে নদী। এতে ঝুঁকিতে রয়েছে টাওয়ারটি। এ কারণে দ্রুত টাওয়ারটির বিষয়ে যথাযথ পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।

চরসোনারামপুরবাসী সূত্রে জানা গেছে, চরের উজানে অপরিকল্পিত ও অবৈধ ড্রেজিং, নদীতীর দখল, তীব্র স্রোত ও নৌযান নোঙরের কারণে এই ভাঙনের সৃষ্টি হয়েছে। ভাঙন প্রতিরোধ ও টাওয়ারের নিরাপত্তা রক্ষায় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) এবং পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লি. (পিজিসিবি) ইতিমধ্যে কিছু পদক্ষেপ নিলেও তা পর্যাপ্ত নয় বলে দাবি চরবাসীর। চর রক্ষায় এর চারপাশে স্থায়ী বেড়িবাঁধ নির্মাণের দাবি জানিয়েছেন তাঁরা।

স্থানীয় বাসিন্দারা জানান, মেঘনার বুকে জেগে ওঠা চরসোনারামপুরের জনবসতি ব্রিটিশ আমলের। বর্তমানে চরে বসবাসকারী প্রায় সাড়ে ৬ হাজার মানুষের বসবাস। গত এক সপ্তাহে চরের বাসিন্দা রাসু দাস এবং উৎপল দাসের বাড়িসহ কয়েকটি বাড়ি নদীতে তলিয়ে গেছে। চরের উত্তর পাশে স্থাপিত আশুগঞ্জ-সিরাজগঞ্জ ২৩০ কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইনের রিভার ক্রসিং টাওয়ারের ভিটা তলিয়ে গেছে পানিতে। তা ছাড়া প্রতিদিনই চরে ছোটখাটো ভাঙনের ঘটনা ঘটছে। এতে করে ঝুঁকিতে রয়েছে বিদ্যুতের টাওয়ারটি। ইতিমধ্যে স্থানীয় প্রশাসন ও উপজেলা দুর্যোগ প্রস্তুতি কমিটি চরের ভাঙন এলাকা পরিদর্শন করে পানি উন্নয়ন বোর্ডকে ব্যবস্থা নিতে অনুরোধ করেছে।

এ ব্যাপারে আশুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অরবিন্দ বিশ্বাস বলেন, চরের ভাঙন এলাকা পরিদর্শন করে পানি উন্নয়ন বোর্ডকে ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়েছে।

পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) লিমিটেডের ডিজাইন অ্যান্ড কোয়ালিটি কন্ট্রোল (সিভিল ডিজাইন) বিভাগের উপবিভাগীয় প্রকৌশলী মো. গোলাম রব্বানী বলেন, সরেজমিনে পাওয়া বিষয়গুলি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    সময়টা অনুধাবন করে সহনশীল হতে হবে

    কারাগারে না পাঠিয়ে সংশোধনের সুযোগ অপরাধীদের

    বাসে বাড়তি ভাড়ায় বিপাকে যাত্রী, বাধছে তর্কবিতর্ক

    ভোগান্তির আরেক নাম ফতেপুর বেইলি সেতু

    এখনো বই পায়নি সুনামগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীরা

    শিশুর চুল থাকুক খুশকিমুক্ত

    কলা কেন বাঁকা

    ভরা বর্ষায় মরা মাতামুহুরি

    পার্বত্য চট্টগ্রামে সামরিক শাসন চলছে: সন্তু লারমা

    মিস ইউনিভার্স প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন বিবাহিতরাও

    অ্যাকাউন্টের পাসওয়ার্ড হাতিয়ে উপবৃত্তির টাকা হাপিস

    ঢামেক হাসপাতালে অন্তঃসত্ত্বার মৃতদেহ রেখে পালিয়েছে ২ নারী