Alexa
শনিবার, ১৩ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

চবির শাটল ট্রেন নিরাপদ হবে কবে

আপডেট : ০২ জুলাই ২০২২, ১১:৩৬

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের যাতায়াতের প্রধান বাহন শাটল ট্রেন। ফাইল ছবি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) অর্থনীতি বিভাগের এক ছাত্রী ক্যাম্পাসে যেতে শাটল ট্রেনে ওঠেন। ওই বগিতে দুজন ঘুমাচ্ছিলেন, একজন হাঁটাহাঁটি করছিলেন। হাঁটাহাঁটি করা ব্যক্তি হঠাৎ ওই ছাত্রীর মুখ চেপে ধরে ধর্ষণের চেষ্টা করেন। এ সময় তাঁকে ধাক্কা দিয়ে কোনোরকমে নিজেকে রক্ষা করেন ওই ছাত্রী। তাঁর চিৎকারে ঘুমিয়ে থাকা দুজন উঠে যান। তবে এর আগেই পালিয়ে যান ওই ব্যক্তি। পরে অবশ্য আটক হন।

ঘটনাটি গত মঙ্গলবার সকাল ৭টা ১০ মিনিটে নগরের বটতলী স্টেশনের। ২০ মিনিট পর সকাল সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয়ের উদ্দেশে ছেড়ে যাওয়ার কথা শাটলটির। ছাড়ার অন্তত ৩০ মিনিট আগে থেকে ট্রেনে পুলিশের উপস্থিত থাকার কথা। কিন্তু ট্রেন ছাড়ার ২০ মিনিট আগেও পুলিশের কাউকে দেখেননি বলে ভুক্তভোগী ওই ছাত্রী জানান।

চবির শাটল ট্রেনে প্রায়ই এমন ঘটনা ঘটছে। গত ১৪ এপ্রিলও চলন্ত শাটল ট্রেনে বহিরাগতদের হাতে এক শিক্ষার্থী যৌন হয়রানির শিকার হন। শাটলে চুরি-ছিনতাইয়ের অভিযোগ রয়েছে। গত দুই মাসে অন্তত ১০টি ছিনতাইয়ের ঘটনা ঘটেছে।

রেলওয়ে সূত্র জানায়, প্রতিদিন সাতবার ক্যাম্পাসে যাতায়াত করে শাটল ট্রেন। এসব ট্রেনে অন্তত দিনে চড়েন ১০ হাজার শিক্ষার্থী। বটতলী স্টেশন থেকে ছেড়ে যাওয়ার আগে সকাল সাড়ে ৭টার শাটলটি বেশি অনিরাপদ। এ স্টেশন থেকে কমসংখ্যক শিক্ষার্থী ওঠেন। দুপুর, বিকেল ও রাতের শাটলও অনিরাপদ। কারণ তখন ট্রেনে হাতেগোনা শিক্ষার্থী থাকেন। কোনো সময় এক বগিতে একজনও থাকেন।

প্রতিটি শাটলে বগি থাকে আটটি। এক শাটলে একজন পরিচালক (গার্ড), সহকারীসহ দুজন চালক (লোকোমাস্টার) ও একজন উপপরিদর্শকের নেতৃত্বে দুজন কনস্টেবল থাকেন।

রেলওয়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, প্রতিটি বগিতে একজন করে পুলিশ সদস্য থাকলেই যৌন হয়রানিসহ অন্যান্য অপরাধ বন্ধ করা যায়। এখন তিনজন পুলিশ থাকছেন। তাঁরা এক বগিতে থাকেন বলে চলন্ত অবস্থায় অন্য বগির নিরাপত্তা দেওয়া সম্ভব হয় না। এ জন্য আরও পাঁচজন পুলিশ সদস্য শাটলে রাখা দরকার।

চট্টগ্রাম রেলওয়ে সহকারী পুলিশ সুপার (এএসপি) ফিরোজ আহমেদ বলেন, ‘সাম্প্রতিক ঘটনাগুলো আমরা গভীরভাবে পর্যবেক্ষণ করছি। প্রতিটি বগিতে একজন পুলিশ সদস্য দেওয়ার বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করব।’

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, ‘শাটল ট্রেনের নিরাপত্তা জোরদার করতে আমরা রেলওয়ে পুলিশকে সব সময় বলে আসছি। সর্বশেষ গতকালও রেলওয়ে পুলিশের এসপির সঙ্গে কথা হয়েছে। তাঁরা বিষয়টি দেখবেন বলেছেন।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    জগদ্ধাত্রী একাই এক শ

    বোনদের নিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা অক্ষয়ের

    তারেক মাসুদ ছিলেন স্বপ্নের নায়ক

    নতুন পরিচয়ে সোহানা সাবা

    বস্তাপ্রতি ২৫০ টাকা বাড়ল চালের দাম

    ঢাকা-আরিচা মহাসড়কে রুট পারমিট ছাড়া চলছে বাস, বাড়ছে দুর্ঘটনা

    ভেন্টিলেশনে সালমান রুশদি, কথা বলতে পারছেন না

    আষাঢ়ে নয়

    তুইও মরবি, আমাদেরও মারবি

    নতুন পরিচয়ে সোহানা সাবা

    তারেক মাসুদ ছিলেন স্বপ্নের নায়ক

    বোনদের নিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা অক্ষয়ের