Alexa
শনিবার, ১৩ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

সরকারি ভবন নির্মাণে পাথরের পরিবর্তে ইটের খোয়া

আপডেট : ০২ জুলাই ২০২২, ১১:২৮

শরীয়তপুর সড়ক ও জনপথ বিভাগের ভবন নির্মাণে পাথরের পরিবর্তে ব্যবহার করা হচ্ছে ইটের খোয়া। ছবিটি সম্প্রতি শরীয়তপুর সওজ থেকে তোলা। ছবি: আজকের পত্রিকা শরীয়তপুর সড়ক ও জনপথ বিভাগের দুটি ভবন নির্মাণে পাথরের পরিবর্তে ইটের খোয়া ব্যবহার করার অভিযোগ পাওয়া গেছে। ভবন দুটির রেডিয়াম ও কলামে (খুঁটি) ইটের খোয়া ব্যবহার করা হয়েছে। অথচ সেখানে পাথর ব্যবহার করার কথা ছিল।

তবে পাথরের পরিবর্তে খোয়া ব্যবহারে ভবনের গুণগত মানের তারতাম্য হবে না বলে দাবি সওজের নির্বাহী প্রকৌশলীর।

জানা গেছে, প্রতি বর্গফুট পাথরের বর্তমান বাজার মূল্য ২৩০ থেকে ২৫০ টাকা। আর যে ইটের খোয়া ব্যবহার করা হয়েছে তার দাম প্রতি বর্গফুট ১৩০ থেকে ১৪০ টাকা।

সড়ক ও জনপথ (সওজ) বিভাগ সূত্রে জানা গেছে, শরীয়তপুর সওজ বিভাগের পরিদর্শন বাংলো ও উপবিভাগীয় প্রকৌশলীর বাসভবন নির্মাণ করা হচ্ছে। দুটি ভবনই দ্বিতল। পরিদর্শন বাংলোটি আড়াই হাজার বর্গফুটের। ওই ভবনের জন্য ৫৫ ফুট দৈর্ঘ্যের তিনটি ও ২৩ ফুট দৈর্ঘ্যের ছয়টি রেডিয়াম, সাড়ে ৯ ফুট দৈর্ঘ্যের ২০টি কলাম বানানো হয়েছে। বর্তমানে প্রথম তলার ছাদ নির্মাণের কাজ চলছে। ভবনটির নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৪০ লাখ টাকা। আর উপবিভাগীয় প্রকৌশলীর বাসভবনটি দুই হাজার বর্গফুটের। সেটির নির্মাণ ব্যয় ১ কোটি ৩০ লাখ টাকা। ভবনটিতে ৩৩ ফুট দৈর্ঘ্যের তিনটি ও ২৪ ফুটের তিনটি রেডিয়াম, সাড়ে ৯ ফুটের ১১টা কলাম (খুঁটি) নির্মাণ করা হয়েছে। এগুলোতে পাথর ব্যবহারের কথা ছিল। কিন্তু তাতে ইটের খোয়া ব্যবহার করা হয়েছে। ভবন দুটি নির্মাণের জন্য ইউনুছ অ্যান্ড ব্রাদার্স ও মাহাবুব খান এন্টারপ্রাইজ নামের দুটি প্রতিষ্ঠান গত বছর ২৫ নভেম্বর কার্যাদেশ পায়। কিন্তু দুটি ভবনই নির্মাণ করছে ঠিকাদারি প্রতিষ্ঠান ইউনুছ অ্যান্ড ব্রাদার্স।

ইউনুছ অ্যান্ড ব্রাদার্সের উপমহাব্যবস্থাপক মো. সায়েম হাসান মোবাইল ফোনে বলেন, ‘আমরা সড়ক ও জনপথ বিভাগের অধীনে কাজ করছি। সেখানে সওজের প্রকৌশলীরা রয়েছেন। তাঁরা তো খোয়ার ব্যবহার নিয়ে কোনো অভিযোগ দিচ্ছেন না। আমাদের সঙ্গে কথা না বলে বিষয়টি নিয়ে সওজের সঙ্গে কথা বলেন। তাঁরাই এর ভালো জবাব দিতে পারবেন।’

ভবন নির্মাণে পাথরের পরিবর্তে খোয়ার ব্যবহারের বিষয়ে জানতে চাইলে শরীয়তপুর সওজের নির্বাহী প্রকৌশলী ভূঁইয়া রেদওয়ানুর রহমান বলেন, ‘পাথর আর খোয়ার কাজের মান একই রকম। কোথাও পাথর এবং কোথাও খোয়া ব্যবহার করা হয়েছে। তাতে গুণগত মান খারাপ হবে না।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    জগদ্ধাত্রী একাই এক শ

    বোনদের নিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা অক্ষয়ের

    তারেক মাসুদ ছিলেন স্বপ্নের নায়ক

    নতুন পরিচয়ে সোহানা সাবা

    বস্তাপ্রতি ২৫০ টাকা বাড়ল চালের দাম

    ঢাকা-আরিচা মহাসড়কে রুট পারমিট ছাড়া চলছে বাস, বাড়ছে দুর্ঘটনা

    ভেন্টিলেশনে সালমান রুশদি, কথা বলতে পারছেন না

    আষাঢ়ে নয়

    তুইও মরবি, আমাদেরও মারবি

    নতুন পরিচয়ে সোহানা সাবা

    তারেক মাসুদ ছিলেন স্বপ্নের নায়ক

    বোনদের নিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা অক্ষয়ের