Alexa
শনিবার, ১৩ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

কোরবানির পশু

৩৫ মণের ‘মানিক বাহাদুর’

আপডেট : ০২ জুলাই ২০২২, ১০:৪৯

ষাঁড় ‘মানিক বাহাদুরের’ পরিচর্যায় ব্যস্ত খামারি সিরাজুল ইসলাম। গতকাল তোলা। ছবি:আজকের পত্রিকা মানিকগঞ্জের শিবালয় উপজেলার বাসিন্দা সিরাজুল ইসলাম। আসন্ন কোরবানির ঈদ সামনে রেখে হাটে তোলার জন্য প্রস্তুত করেছেন হলিস্টিন ফ্রিজিয়ান জাতের একটি ষাঁড়। সাড়ে তিন বছর বয়সী ষাঁড়টির বর্তমান ওজন দাঁড়িয়েছে প্রায় ৩৫ মণে। সাড়ে পাঁচ ফুট উচ্চতা এবং সাড়ে আট ফুট লম্বা ষাঁড়টির ডাকনাম ‘মানিক বাহাদুর’।

উপজেলার তেওতা জমিদারবাড়িসংলগ্ন সিরাজুলের খামারে বেড়ে ওঠা মানিক বাহাদুরকে দেখার জন্য অনেক ক্রেতাই ছুটে আসছেন। ষাঁড়টি ১২ লাখ টাকায় বিক্রির আশা করছেন খামারি সিরাজুল।

খামারি সিরাজুলের দাবি, স্বাভাবিক খাবার খাইয়ে প্রাকৃতিকভাবে বেড়ে ওঠা মানিক বাহাদুরই এবার জেলার সবচেয়ে বড় গরু। মানিক বাহাদুরের নিয়মিত খাদ্যতালিকায় রয়েছে ছোলা, ভুসি, গম ও কাঁচা ঘাস। মোটাতাজা করতে কোনো প্রকার ওষুধ কিংবা ইনজেকশন প্রয়োগ করেননি বলেও দাবি সিরাজুলের।

কথা হলে খামারি সিরাজুল জানান, সাড়ে তিন বছর আগে নিজের খামারেই জন্ম নেয় ফ্রিজিয়ান জাতের ওই গরুটি। জন্মের পর আট মাস পর্যন্ত প্রতি দিন ১০-১২ কেজি করে মায়ের দুধ পান করে বাছুরটি। পরে দেওয়া হয় দানাদার খাবার ও কাঁচা ঘাস। প্রথম ২ বছর খাবার কিছুটা কম লাগলেও শেষের এক বছর খাবারের চাহিদা বেড়ে যায়। প্রতিদিন তিন বেলা ছোলা, ভুসি, গম, খড়সহ কাঁচা ঘাস খাওয়ানো হয়।

ষাঁড়ের নামকরণের বিষয়ে জানতে চাইলে খামারি সিরাজুল জানান, নিজ জেলা মানিকগঞ্জের সঙ্গে মিলিয়ে ‘মানিক’ ও বিশাল দেহের কারণে ‘বাহাদুর’ নাম যোগ করা হয়েছে। সব মিলিয়ে পুরো নাম মানিক বাহাদুর। লালনপালন করতে যে খরচ হয়েছে তাতে ১৫ লাখ টাকায় বিক্রি করতে পারলে লাভবান হওয়া যেত।

মানিকগঞ্জ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মাহাবুল ইসলাম আজকের পত্রিকাকে বলেন, খামারি সিরাজুলকে গরুটি লালনপালনে উপজেলা প্রাণিসম্পদ বিভাগ প্রয়োজনীয় পরামর্শ দিয়েছে। সরকারিভাবে ওই গরুটিকে ভ্যাকসিন দেওয়া হয়েছে।

ডা. মাহাবুল ইসলাম আরও জানান, জেলায় কোরবানির জন্য অনেক পশু মোটাতাজাকরণ হয়েছে। কোরবানিকে সামনে রেখে মানিকগঞ্জে এবার ১১ হাজার ১৫০ জন খামারি ৫৬ হাজার ৮৫০টি গরু, মহিষ, ছাগল ও ভেড়া দেশীয় পদ্ধতিতে প্রস্তুত করেছেন। বেশি ওজনের পশু বিক্রি করতে সমস্যা হলে জেলার ওয়েবসাইটে অথবা অনলাইনে বিক্রির ব্যবস্থা রাখা হয়েছে। প্রয়োজনে প্রাণিসম্পদ বিভাগ থেকে খামারিদের সহায়তা করা হবে বলেও জানান এই কর্মকর্তা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    জগদ্ধাত্রী একাই এক শ

    বোনদের নিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা অক্ষয়ের

    তারেক মাসুদ ছিলেন স্বপ্নের নায়ক

    নতুন পরিচয়ে সোহানা সাবা

    বস্তাপ্রতি ২৫০ টাকা বাড়ল চালের দাম

    ঢাকা-আরিচা মহাসড়কে রুট পারমিট ছাড়া চলছে বাস, বাড়ছে দুর্ঘটনা

    ভেন্টিলেশনে সালমান রুশদি, কথা বলতে পারছেন না

    আষাঢ়ে নয়

    তুইও মরবি, আমাদেরও মারবি

    নতুন পরিচয়ে সোহানা সাবা

    তারেক মাসুদ ছিলেন স্বপ্নের নায়ক

    বোনদের নিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা অক্ষয়ের