Alexa
মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

সৌরভদের গবেষণাগারে নেতৃত্বের পরীক্ষা

আপডেট : ০১ জুলাই ২০২২, ১২:৫৫

বিরাট কোহলি, জসপ্রীত বুমরা, রোহিত শর্মা, লোকেশ রাহুল, ঋষভ পন্ত ও হার্দিক পান্ডিয়া। ছবি: সংগৃহীত ‘অধিনায়কত্ব হলো ৯০ ভাগ ভাগ্য আর ১০ ভাগ দক্ষতা। তবে ওই ১০ ভাগ না থাকলে আর অধিনায়কত্ব করতে যেও না’—ক্রিকেটে অধিনায়কত্ব নিয়ে কথাটি বলে গেছেন কিংবদন্তি রিচি বেনো। বেনোর ‘অমর বাণীর’ সার্থকতা সাম্প্রতিক সময়ে ভারতই বোধ হয় সবচেয়ে দারুণভাবে দেখিয়ে দিচ্ছে।

১০ ভাগ দক্ষতার অধিনায়কের খোঁজে একের পর এক পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যাচ্ছে ভারত। এ বছরের প্রথম ছয় মাসেই ছয়জনকে নেতৃত্বভার দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। একটি দলে এত অল্প সময়ে এত বেশি অধিনায়ক ক্রিকেট ইতিহাসেই নেই। অবশ্য ক্রিকেটারদের চোট, অসুস্থতা ও ক্লান্তি সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বাধীন বোর্ডকে বারবার অধিনায়ক পরিবর্তনে বাধ্য করেছে। সেটি তাদের জন্য ‘শাপে বর’ হয়ে দাঁড়িয়েছে। এই সুযোগে ভারত যে তাদের গবেষণাগারে ভবিষ্যৎ নেতৃত্ব গড়ে তুলতে পারছে, পাইপলাইনের গভীরতাও যাচাই করে দেখতে পারছে।

ইংল্যান্ডের বিপক্ষে আজ শুরু এজবাস্টন টেস্টে ভারতের অধিনায়ক থাকার কথা ছিল রোহিত শর্মার। কিন্তু দুই দফা করোনা পরীক্ষায় পজিটিভ হওয়ায় আইসোলেশনে থাকতে হচ্ছে রোহিতকে। তাঁর জায়গায় দলকে নেতৃত্ব দেবেন যশপ্রীত বুমরা। আজ বিকেলে টস করতে নামলেই বুমরা হবেন ভারতের ৩৬তম টেস্ট অধিনায়ক। সব সংস্করণ মিলিয়ে এ বছর ভারত পেয়েছে ছয় অধিনায়ক। এর আগে ১৯৫৯ সালে এক বছরে ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন পাঁচজন। এ বছর সমানসংখ্যক অধিনায়ক দেখা গেছে ইংল্যান্ডেও।

গত জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজ দিয়ে অধিনায়কত্বের ইতি টানেন বিরাট কোহলি। সেই প্রোটিয়া সফরে নেতৃত্বের হাতেখড়ি হয় লোকেশ রাহুলের। পরে রঙিন পোশাকের নেতৃত্ব থাকা রোহিতকে করা হয় ‘সর্বাধিনায়ক’। তিন সংস্করণের দলপতি হওয়ার পর রোহিত প্রথমবার টেস্টে নেতৃত্ব দিয়েছেন গত মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে।

অধিনায়কত্বের পরীক্ষা-নিরীক্ষা নিয়ে ভারতের প্রধান কোচ রাহুল দ্রাবিড়ও কদিন আগে জানিয়েছিলেন, নতুনদের সঙ্গে কাজ করাটা যেমন চ্যালেঞ্জিং, তেমনি ভবিষ্যৎ নেতৃত্ব তৈরির বড় সুযোগ, ‘এটা আসলে রোমাঞ্চকর ব্যাপার, চ্যালেঞ্জিংও বটে। তবে শুরুতে এ ধরনের পরিকল্পনা ছিল না। এখন একসঙ্গে আমরা শিখছি। এক দলে দুর্দান্ত ক্রিকেটারদের নিয়ে ভালো করার চেষ্টা করছি। এই পরীক্ষা (অধিনায়কত্ব বদল) চলতেই থাকবে।’

সৌরভদের গবেষণাগারে নেতৃত্বের পরীক্ষা

এ তো গেল লাল বলের প্রসঙ্গ। এ বছর সাদা বলেও বিসিসিআই অধিনায়কত্ব পরখ করার সুযোগ পেয়েছে। গত মাসে নিজেদের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলেছে ভারত। সংক্ষিপ্ততম সংস্করণ দিয়ে প্রথমবার দেশের হয়ে নেতৃত্বের অভিষেক হয়েছে ঋষভ পন্তের। সিরিজটি ২-২ সমতায় শেষ হয়েছে। পন্ত ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট দলে থাকবেন—এ ভাবনায় হার্দিক পান্ডিয়াকে অধিনায়ক করে আয়ারল্যান্ড সফরে পাঠিয়েছিল ভারত। সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি সিরিজে হার্দিকের নেতৃত্বেই আইরিশদের ধবলধোলাই করেছে তারা। এরই মধ্যে বোর্ড ও টিম ম্যানেজমেন্টের মন জিতে নিয়েছেন হার্দিক।

বিসিসিআই পন্ত-হার্দিককে যে হুট করে নেতৃত্বে এনেছে, তা নয়। দুজনই সর্বশেষ আইপিএলে অধিনায়কত্ব করেছেন। পান্ডিয়া তো গুজরাট টাইটানসকে অভিষেকেই চ্যাম্পিয়ন বানিয়েছেন। আর পন্ত দুই বছর হলো দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক। শ্রেয়াস আয়ার চোটে না পড়লে হয়তো তাঁকেও ভারতের নেতৃত্বে দেখা যেত।

এ বছর ভারত ওয়ানডে সিরিজ খেলেছে দুটি। সেখানেও দেখা গেছে আলাদা অধিনায়ক। জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকা সফরে অধিনায়ক ছিলেন রাহুল। সিরিজটিতে ভারত ৩-০ ব্যবধানে ধবলধোলাই হয়েছিল। আর সর্বশেষ ফেব্রুয়ারিতে রোহিতের নেতৃত্বে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজে একই ব্যবধানে ধবলধোলাই করে ভারত।

সব মিলিয়ে সৌরভদের পরীক্ষাগারে নেতৃত্বের পরীক্ষায় এখন পর্যন্ত শুধু লোকেশ রাহুলই ‘অকৃতকার্য’, বাকিরা ‘এ’ প্লাস পেয়ে আস্থা অর্জন করে নিয়েছেন। যে দল বর্তমানেই ভবিষ্যতের পরিকল্পনা করছে, তাদের সাফল্যের সম্ভাবনা অনেক বেশি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    সময়টা অনুধাবন করে সহনশীল হতে হবে

    কারাগারে না পাঠিয়ে সংশোধনের সুযোগ অপরাধীদের

    বাসে বাড়তি ভাড়ায় বিপাকে যাত্রী, বাধছে তর্কবিতর্ক

    ভোগান্তির আরেক নাম ফতেপুর বেইলি সেতু

    এখনো বই পায়নি সুনামগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীরা

    শিশুর চুল থাকুক খুশকিমুক্ত

    সৎ মেয়েকে নিয়ে পালানো যুবক গ্রেপ্তার, প্রকাশ্যে ফাঁসির দাবি স্ত্রীর

    সিঙ্গাপুরে চিকিৎসাধীন র‍্যাব কর্মকর্তার মৃত্যু

    শেষ হলো তাজিয়া মিছিল

    কচুখেতে মিলল স্কুলছাত্রের মরদেহ

    অধ্যক্ষের পর এবার মারা গেলেন উপাধ্যক্ষও

    ভ্রাম্যমাণ আদালতের ভয় দেখিয়ে টাকা আত্মসাতের অভিযোগ ইউপি সদস্যের বিরুদ্ধে