Alexa
শুক্রবার, ১২ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

চামড়া ব্যবসায়ীদের ঋণে বিশেষ সুবিধা

আপডেট : ৩০ জুন ২০২২, ২৩:৫০

চামড়া ব্যবসায়ীদের ঋণে বিশেষ সুবিধা চামড়া ব্যবসায়ীদের বিশেষ সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ খাতের ব্যবসায়ীরা পূর্বের খেলাপি ঋণের মাত্র দুই শতাংশ এককালীন পরিশোধ করে ঋণ নিয়মিত করার সুযোগ পাচ্ছেন। পাশাপাশি তারা নতুন ঋণের জন্য আবেদন করতে পারবেন। এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক আজ বৃহস্পতিবার একটি প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, চামড়া শিল্পে ব্যবহৃত কাঁচামালের প্রায় অর্ধেক জোগান প্রতিবছর পবিত্র ঈদুল আজহা উপলক্ষে কোরবানিকৃত পশুর চামড়া থেকে আসে। এ সময় চামড়া ব্যবসায়ীদের প্রয়োজনীয় অর্থের জোগান নিশ্চিত করতে অর্থ সরবরাহ করা হয়। বিশেষ করে বৃহত্তর জাতীয় স্বার্থে চামড়া শিল্পের মূল্যবান কাঁচামাল সংরক্ষণের পাশাপাশি চামড়া ক্রয়-বিক্রয় কাজে সরাসরি জড়িত প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে ঋণ বিতরণ করা হয়। 

করোনার প্রভাবে কোরবানিকৃত পশুর কাঁচা চামড়া ক্রয়ের উদ্দেশ্যে বিতরণকৃত বেশ কিছু ঋণ অনাদায়ি রয়েছে। এই অবস্থায় নতুনভাবে সংক্রমণ বৃদ্ধি, বৈশ্বিক যুদ্ধাবস্থা এবং সাম্প্রতিক সময়ে দেশের কয়েকটি এলাকায় সংঘটিত আকস্মিক বন্যা পরিস্থিতি বিশেষ বিবেচনায় আনা হয়। আর চামড়া ব্যবসায়ীদের (কাঁচা চামড়া ক্রয়-বিক্রয় বা প্রক্রিয়াজাতকরণের সঙ্গে সংশ্লিষ্ট ট্যানারি শিল্পসহ চামড়া খাতের সকল ব্যবসা প্রতিষ্ঠান বা শিল্প) নিকট আসন্ন কোরবানির মৌসুমে প্রয়োজনীয় অর্থের জোগান নিশ্চিত পূর্বের খেলাপি ঋণের বিপরীতে ন্যূনতম ২ শতাংশ ডাউন পেমেন্টের মাধ্যমে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে পুনঃতফসিল করা যাবে। পুনঃতফসিলিকরণের পরে তফসিলি ব্যাংকসমূহ ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ঋণগ্রহীতার সক্ষমতা যাচাই সাপেক্ষে ২০২২ সালে কোরবানিকৃত পশুর কাঁচা চামড়া ক্রয়ের উদ্দেশ্যে ঋণ বিতরণ করতে পারবে। 

শরীয়াহ্ ভিত্তিক পরিচালিত ব্যাংকসমূহ নীতিমালা অনুসরণ করে বিনিয়োগ করতে পারবে। এ সুবিধা চলতি বছরের ৩১ আগস্ট পর্যন্ত বলবৎ থাকবে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    খেলাপি ঋণ বেড়েছে ২৬ হাজার কোটি টাকা

    ব্যবসায় নেটফ্লিক্সকে ছাড়িয়ে যেতে নতুন সেবা আনছে ডিজনি

    ডলার কারসাজি: স্ট্যান্ডার্ড চার্টার্ড, ব্র্যাক, ডাচ্‌-বাংলা, সিটি, সাউথইস্ট ও প্রাইম ব্যাংকের ট্রেজারি প্রধানকে অপসারণের নির্দেশ

    ১০ দুর্বল ব্যাংক চিহ্নিত, তবে নাম বলতে চান না গভর্নর

    ডলারে আমানত রাখলে মিলবে ৪-৫% সুদ: বাংলাদেশ ব্যাংক

    জুলাইয়ে এসেছে রেকর্ড ২০৯ কোটি ডলারের বেশি রেমিট্যান্স

    পরীক্ষায় খারাপ করায় অভিমান করে ঘরছাড়া, ১২ দিন পর উদ্ধার 

    বগুড়ায় ইয়াবাসহ গ্রেপ্তার ২ 

    মুসলিম লীগের মতো বিএনপিও হারিয়ে যাবে: তথ্যমন্ত্রী 

    খরার আশঙ্কা ব্রিটেনে, পানির ব্যবহার কমাতে তোড়জোড় 

    অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের মানুষ বেহেশতে আছেন: মোমেন 

    ইডেন গার্ডেনের তারকাদের হাটে থাকছেন মাশরাফিও