Alexa
শুক্রবার, ১২ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন একনাথ সিন্ধে

আপডেট : ৩০ জুন ২০২২, ২০:৪৪

মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন একনাথ সিন্ধে ও উপ–মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন দেবেন্দ্র ফড়নবিশ। ছবি: সংগৃহীত  ভারতের মহারাষ্ট্র রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন শিবসেনার বিদ্রোহী নেতা একনাথ সিন্ধে। তাঁর সঙ্গে রাজ্যের উপ–মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন দেবেন্দ্র ফড়নবিশ। স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় তাঁরা শপথ নেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

শিবসেনা নেতা ও মহারাষ্ট্রের সাবেক মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে রাজ্যের বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা হারিয়ে গতকাল বুধবার পদত্যাগ করায় রাজ্যের মুখ্যমন্ত্রীর পদ ফাঁকা হয়। নতুন সরকার গঠনের লক্ষ্যে আজ বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টার দিকে রাজ্যের গভর্নরের সঙ্গে দেখা করে নতুন সরকার গঠনের বিষয়ে আলোচনা করেন। তারই পরিপ্রেক্ষিতে আজ সন্ধ্যা সাড়ে ৭টায় তাদের শপথ গ্রহণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। তাঁরা দুজন ছাড়া অন্য কোনো মন্ত্রী এদিন শপথ নিয়েছেন বলে জানা যায়নি। 

এর আগে দেবেন্দ্র ফড়নবিশ বলেছিলেন, ‘আমি সরকারকে সুন্দরভাবে চালিয়ে নিতে সরকারের বাইরে থাকব।’ এ সময় তিনি ঘোষণা করেন, একনাথ সিন্ধে স্থানীয় সময় আজ সন্ধ্যা সাড়ে সাতটায় শপথ গ্রহণ করবেন। এদিন আর কোনো মন্ত্রী শপথ গ্রহণ করবেন না বলেও জানিয়েছিলেন দেবেন্দ্র ফড়নবিশ। 

৯ দিন আগে একনাথ সিন্ধের নেতৃত্বে শিবসেনার বেশ কয়েকজন বিধায়ক মহারাষ্ট্র ছেড়ে গুজরাটের সুরাটে চলে যান। পরে সেখানে থেকে তাঁরা চলে যান আসামের গুয়াহাটিতে। সেখানে একটি পাঁচ তারকা হোটেলে অবস্থান করেন বেশ কয়েক দিন। পরে গুয়াহাটিতে আরও কয়েকজন শিবসেনা বিধায়ক একনাথ সিন্ধের দলে যোগ দেন। সব মিলিয়ে একনাথ সিন্ধের পক্ষের বিধায়কের সংখ্যা দাঁড়ায় ৩৯ জনে।

ফলে বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা হারান রাজ্যের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। পরে গতকাল বুধবার রাতে তিনি এক ভাষণে মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন। এরই পরিপ্রেক্ষিতে বিজেপি দাবি করে তাদের জোটে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ১৭০ জন বিধায়কের প্রয়োজনীয় সমর্থন রয়েছে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    ভারতের ১৪তম উপরাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন জগদীপ ধনকর

    বিহারে আস্থা ভোটের আগে স্পিকারের বিরুদ্ধে অনাস্থা 

    গরু পাচার মামলায় গ্রেপ্তার তৃণমূল নেতা অনুব্রত

    কাশ্মীরে সেনাক্যাম্পে হামলায় ৩ সেনাসহ নিহত ৫

    বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে অষ্টমবারের মতো শপথ নিলেন নিতীশ কুমার

    কংগ্রেসের প্রেসিডেন্ট নির্বাচন আসন্ন, নির্লিপ্ত রাহুল

    অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের মানুষ বেহেশতে আছেন: মোমেন 

    ইডেন গার্ডেনের তারকাদের হাটে থাকছেন মাশরাফিও

    সিডনিতে ২ সৌদি বোনের মৃত্যু নিয়ে রহস্য

    পাকিস্তানের এশিয়া কাপ দল নির্বাচন নিয়ে বিতর্ক, ব্যাখ্যা দিলেন বাবর

    বিএনপির সমাবেশস্থলে ছাত্রলীগের হামলা ও ভাঙচুরের অভিযোগ

    ‘শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ানোর বিষয়ে ভাবা হচ্ছে’