Alexa
শনিবার, ১৩ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথের প্রস্তাবনা ৪ জুলাই, কারাগারে ৩ জন

আপডেট : ৩০ জুন ২০২২, ১৯:২৭

নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথের প্রস্তাবনা ৪ জুলাই, কারাগারে ৩ জন কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণের প্রস্তাবনা আগামী ৪ জুলাই (সোমবার) করা হয়েছে। আজ বৃহস্পতিবার এ তথ্য নিশ্চিত করেছেন কুমিল্লা সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. শফিকুল ইসলাম।

এ দিকে নির্বাচিত তিন কাউন্সিলর শপদের আগেই বিভিন্ন মামলায় কারাগারে রয়েছেন। ফলে নির্বাচিত সময়ে তাঁদের শপথ নিয়ে রয়েছে অনিশ্চয়তা। রাজধানী ঢাকায় ওসমানী মিলনায়তনে এই শপথ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন সদ্য নির্বাচিত মেয়র আরফানুল হক রিফাত। 

সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. শফিকুল ইসলাম বলেন, স্থানীয় সরকার মন্ত্রণালয় সূত্রে জানতে পেরেছি আগামী ৪ জুলাই (সোমবার) সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ করার সম্ভাব্য দিন রাখার প্রস্তাবনা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে। নবনির্বাচিত মেয়রকে প্রধানমন্ত্রী এবং কাউন্সিলরদের এলজিআরডি শপথ পাঠ করাবেন। 

এদিকে মারধর, ভাঙচুর ও অগ্নিসংযোগের মামলায় কুমিল্লা সিটি করপোরেশনের ১৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর জাহাঙ্গীর হোসেন বাবুলকে কারাগারে পাঠানো হয়েছে। গতকাল বুধবার দুপুরে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলি আদালত নম্বর-১ এর বিচারক আব্বাস উদ্দিন কাউন্সিলর বাবুলসহ ওই মামলার ৫ আসামিকে কারাগারে পাঠানোর নির্দেশ প্রদান করেন। 

মামলার বাদী পক্ষের আইনজীবী মো. আজাদ হোসেন লিটন জানান, কাউন্সিলর জাহাঙ্গীর হোসেন বাবুলসহ ৮ জন আসামি হাজিরা দিতে আসলে আদালত ৫ জনকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। বাকি তিনজনকে জামিন দেওয়া হয়। 

মামলার বিবরণে জানা যায়, ২০২০ সালের ৩১ মার্চ নগরীর ১৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর জাহাঙ্গীর হোসেন বাবুলের নির্দেশে স্থানীয় বাবু মিয়ার বাড়িতে হামলা চালানো হয়। হামলায় বেশ কয়েকজন আহত হন। পরে আসামিরা তাঁর বাড়িতে অগ্নিসংযোগ করে। 

অপর দিকে পৃথক দুটি মামলায় কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) জামায়াত সমর্থিত নবনির্বাচিত কাউন্সিলর কাজী গোলাম কিবরিয়া, একরাম হোসেন বাবু ও সাবেক কাউন্সিলর মোশাররফ হোসেনসহ জামায়াতের ৮ জন কর্মীকে কারাগারে পাঠিয়েছেন আদালত। গত ২১ জুন (মঙ্গলবার) দুপুরে উচ্চ আদালতের নির্দেশে মামলায় অভিযুক্তরা কুমিল্লার সিনিয়র জেলা ও দায়রা জজ আতাব উল্লার আদালতে জামিন আবেদন করেন। তাঁদের জামিন আবেদন নামঞ্জুর করে জেল হাজতে পাঠানোর নির্দেশ দেন আদালত। 

আদালত ও মামলার অভিযোগ সূত্রে জানা যায়, গত বছরের ১৩ অক্টোবর কুমিল্লা নগরীর নানুয়া দিঘির পাড়ে দুর্গা পূজা চলাকালে একটি অস্থায়ী মণ্ডপে কোরআন রেখে অবমাননার ঘটনায় দুপুরের পর নগরীর কয়েকটি স্থানে সহিংসতা ছড়িয়ে পড়ে। এ ঘটনায় ঘটনায় জড়িত থাকার অভিযোগে কোতোয়ালি মডেল থানায় পুলিশ বাদী হয়ে পৃথক দুটি মামলা দায়ের করা হয়। 

আদালতের পিপি অ্যাডভোকেট জহিরুল ইসলাম সেলিম বলেন, সহিংসতার পৃথক দুটি মামলায় কুমিল্লা সিটি করপোরেশনের ১ নম্বর ওয়ার্ডের তৎকালীন কাউন্সিলর গোলাম কিবরিয়া, ৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. মোশাররফ হোসেন ও ৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর একরাম হোসেন বাবুকে আসামি করা হয়।

উল্লেখ্য, গত ২৩ জুন বাংলাদেশ নির্বাচন কমিশন কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে বিজয়ী আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আরফানুল হক রিফাতকে নির্বাচিত ঘোষণা করে গেজেট প্রকাশ করা হয়। গেজেটে মেয়র আরফানুল হক রিফাত ছাড়াও ৯ জন সংরক্ষিত কাউন্সিলর এবং ২৭ জন সাধারণ কাউন্সিলরের নামের তালিকা প্রকাশ করা হয়। এর আগে গত ১৫ জুন এই সিটিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এতে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী আরফানুল হক (রিফাত) বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    রোহিঙ্গা ক্যাম্প থেকে হত্যা মামলার ১ আসামি গ্রেপ্তার 

    লক্ষ্মীপুরে বিএনপির সমাবেশ ছাত্রলীগের হামলার অভিযোগ

    পদ্মাসেতু নিয়ে কটূক্তির অভিযোগে গ্রেপ্তার যুবক, স্ত্রীর দাবি প্রতিহিংসা 

    বিএনপির সমাবেশস্থলে ছাত্রলীগের হামলা ও ভাঙচুরের অভিযোগ

    ডিজেলের দাম বৃদ্ধিতে মৎস্য খাতে অস্থিরতা

    ৭ দিনের মধ্যে নূরকে ব্রাহ্মণবাড়িয়া আদালতে হাজিরের নির্দেশ

    ধর্ষণের অভিযোগে খুবি শিক্ষার্থী গ্রেপ্তার

    প্রথম দক্ষিণ এশীয় হিসেবে ‘মিলেনিয়াম লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ পেলেন স্থপতি মেরিনা

    মাদারগঞ্জে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা

    আর্জেন্টিনায় উগ্র সমর্থকদের ক্ষোভের আগুনে পুড়ে ছাই ফুটবলারদের গাড়ি

    দেশে-বিদেশে সর্বত্রই ধিক্কৃত হচ্ছে সরকার: মির্জা ফখরুল

    ভেড়ামারায় ফিলিং স্টেশনে অগ্নিকাণ্ড, নিহত ২