Alexa
শুক্রবার, ১৯ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন শিবসেনার বিদ্রোহী নেতা একনাথ সিন্ধে

আপডেট : ৩০ জুন ২০২২, ১৭:৫৫

শিবসেনার নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন একনাথ সিন্ধে। ছবি: টুইটার  মহারাষ্ট্রের রাজনীতিতে আবারও নতুন মোড়। বিজেপির দেবেন্দ্র ফড়নবিশ নয়, রাজ্যের মুখ্যমন্ত্রী হতে যাচ্ছেন শিবসেনার বিদ্রোহী নেতা একনাথ সিন্ধে। মহারাষ্ট্র বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবিশ নিজেই আজ বৃহস্পতিবার একনাথের মুখ্যমন্ত্রী হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

মহারাষ্ট্রের সাবেক মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের দল শিবসেনা থেকে বিদ্রোহী নেতা একনাথ সিন্ধের নেতৃত্বে বেশ কয়েকজন বিধায়ক পক্ষ ত্যাগ করেন। একনাথের পক্ষে সব মিলিয়ে ৩৯ জন বিধায়ক রয়েছেন বলে দাবি তাদের। 

দেবেন্দ্র ফড়নবিশ বলেছেন, ‘আমি সরকারকে সুন্দরভাবে চালিয়ে নিতে সরকারের বাইরে থাকব।’ এ সময় তিনি ঘোষণা করেন, একনাথ সিন্ধে স্থানীয় সময় আজ সন্ধ্যা সাড়ে সাতটায় শপথ গ্রহণ করবেন। এদিন আর কোনো মন্ত্রী শপথ গ্রহণ করবেন না বলেও জানিয়েছেন দেবেন্দ্র ফড়নবিশ। 

এর আগে, আজ স্থানীয় সময় সাড়ে ৩টার দিকে রাজ্য গভর্নরের সঙ্গে সাক্ষাৎ করেন বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবিশ এবং সাবেক শিবসেনার বিদ্রোহী নেতা একনাথ সিন্ধে। এ সময় তাঁরা গভর্নরকে নতুন সরকার গঠনের বিষয়ে অবহিত করেন। 

৯ দিন আগে একনাথ সিন্ধের নেতৃত্বে শিবসেনার বেশ কয়েকজন বিধায়ক মহারাষ্ট্র ছেড়ে গুজরাটের সুরাটে চলে যান। পরে সেখানে থেকে তাঁরা চলে যান আসামের গুয়াহাটিতে। সেখানে একটি পাঁচ তারকা হোটেলে অবস্থান করেন বেশ কয়েক দিন। পরে গুয়াহাটিতে আরও কয়েকজন শিবসেনা বিধায়ক একনাথ সিন্ধের দলে যোগ দেন। সব মিলিয়ে একনাথ সিন্ধের পক্ষের বিধায়কের সংখ্যা দাঁড়ায় ৩৯ জনে। 

ফলে বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা হারান রাজ্যের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। পরে গতকাল বুধবার রাতে তিনি এক ভাষণে মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন। এরই পরিপ্রেক্ষিতে বিজেপি দাবি করে তাদের জোটে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ১৭০ জন বিধায়কের প্রয়োজনীয় সমর্থন রয়েছে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বিলকিস বানুকে ধর্ষণ করা ১১ জনই ‘ব্রাহ্মণ–ব্যবহার ভালো’: বিজেপি নেতা

    মিয়ানমারের জান্তা সরকারের সঙ্গে ভারতের সম্পর্কের পক্ষে জয়শঙ্করের সাফাই

    বিজেপির সর্বোচ্চ নীতি নির্ধারণী কমিটিতে রদবদল, ঠাঁই হলো না যোগী আদিত্যনাথের

    কংগ্রেসের ওপর ক্ষুব্ধ গোলাম নবী আজাদ, নতুন দায়িত্ব নিতে অস্বীকার

    তালাক-ই-হাসান নিষিদ্ধ নয় ভারতে

    ‘আমরা সরকার চালাচ্ছি না, দেখভাল করছি মাত্র’

    লোডশেডিং ও প্রচণ্ড গরমে মারা গেল খামারের ৮০০ মুরগি

    দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে বর্ধিত ভাড়া কার্যকর, পরিবহন চালকদের অসন্তোষ

    বিয়ের ৬ দিনের মাথায় নববধূর আত্মহত্যা

    লক্ষ্মীপুরে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবলীগ নেতাকে পেটানোর অভিযোগ

    এ সপ্তাহের সিনেমা: ‘অরফান: ফার্স্ট কিল