Alexa
মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

‘সংস্কৃতি আসলে উন্নয়নের বিরোধী নয়’

আপডেট : ৩০ জুন ২০২২, ১৭:১২

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ‘উন্নয়ন ও সংস্কৃতি’ সেমিনার। ছবি: আজকের পত্রিকা জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেছেন, সংস্কৃতি আসলে উন্নয়নের বিরোধী নয়। সংস্কৃতির সঙ্গে বরং উন্নয়নের গভীর সম্পর্ক রয়েছে। সংস্কৃতি চর্চার মাধ্যমে উন্নত অর্থনীতি গড়ে তোলা সম্ভব।

আজ বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স রুমে ‘উন্নয়ন ও সংস্কৃতি’ নিয়ে এক সেমিনারের উদ্বোধনী পর্বে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগ সেমিনারটি আয়োজন করে।

সংস্কৃতিকর্মীদের জীবনমান নিয়ে যেন কেউ প্রশ্ন তুলতে না পারেন, তা গুরুত্ব দিয়ে দেখার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘আমাদের সামজে এখনো সংস্কৃতি চর্চাকে তুচ্ছ তাচ্ছিল্য করা হয়। সংস্কৃতিকর্মীদের জীবনযাত্রা নিয়ে প্রশ্ন তোলা হয়। কিন্তু এটি করতে দেওয়া যাবে না। সংস্কৃতিকর্মীরা তাঁদের জীবনকে আমাদের সামনে একটি আদর্শ রূপে দাঁড় করালে এই সংকট দূর হবে। সমাজকে মনস্তাত্ত্বিকভাবে পরিবর্তন করার জন্য সংস্কৃতিকর্মীদের কাজ করতে হবে। সংস্কৃতিমান মানুষদের জীবন হবে দৃষ্টান্তযোগ্য। তাঁদের জীবনমান নিয়ে যেন কেউ প্রশ্ন করতে না পারে।’

সেমিনারের সাফল্য কামনা করে উপাচার্য আয়োজকদের বিশেষভাবে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘এ সেমিনার অত্যন্ত গুরুত্বপূর্ণ ও যুগোপযোগী। এখান থেকে এমন সব সুপারিশ বেরিয়ে আসুক যা স্থানীয় ও জাতীয়ভাবে আমাদের সমৃদ্ধ করতে পারবে সেটিই প্রত্যাশা।’

নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের প্রধান আল্ জাবিরের সভাপতিত্বে উদ্বোধনী পর্বে বিশেষ অতিথির বক্তব্য দেন ট্রেজারার প্রফেসর মো. জালাল উদ্দিন, কলা অনুষদের ডিন প্রফেসর ড. আহমেদুল বারী। আলোচনা করেন রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতিমণ্ডলীর সদস্য শাহাদাৎ হোসেন খান।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    তৃতীয় বিয়ে করতে গিয়ে বরযাত্রী আটক, ৯৯৯ কল দিয়ে উদ্ধার

    কথা-কাটাকাটির জেরে ছুরিকাঘাতে তরুণ খুন

    মাদারগঞ্জে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের এজেন্ট ব্যাংকিং উদ্বোধন

    নান্দাইলে ভিমরুলের কামড়ে শিশুর মৃত্যু, আহত ৫ 

    হাঁড়িপাতিল বিক্রেতার ভুল চিকিৎসায় নবজাতকের মৃত্যু

    অপহরণের ২৫ দিন পর কিশোরী উদ্ধার

    পুরোনো কথা মনে করে আমিরের চোখে জল

    ৬০০ টি-টোয়েন্টি খেলা প্রথম ক্রিকেটার পোলার্ড

    সৎ মেয়েকে নিয়ে পালানো যুবক গ্রেপ্তার, প্রকাশ্যে ফাঁসির দাবি স্ত্রীর

    সিঙ্গাপুরে চিকিৎসাধীন র‍্যাব কর্মকর্তার মৃত্যু

    শেষ হলো তাজিয়া মিছিল

    কচুখেতে মিলল স্কুলছাত্রের মরদেহ