বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

সেকশন

 

সীতাকুণ্ডে বিস্ফোরণ

তদন্ত প্রতিবেদন আটকে সিআইডির প্রতিবেদনে

আপডেট : ৩০ জুন ২০২২, ১৯:২৯

ফাইল ছবি চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে বিস্ফোরণের ঘটনায় বারবার সময় বাড়ানোর পরও প্রতিবেদন জমা দিতে পারেনি বিভাগীয় কমিশনার কার্যালয়ের উদ্যোগে গঠিত তদন্ত কমিটি। দুই দফা সময় বাড়ানো ও কয়েক দফা দিন-তারিখ ঘোষণার পর সর্বশেষ আজ বৃহস্পতিবার প্রতিবেদন জমা দেওয়ার কথা ছিল। কিন্তু পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) রাসায়নিক পরীক্ষার প্রতিবেদন এখনো হাতে পায়নি তদন্ত কমিটি। সেই প্রতিবেদনেই আটকে আছে তদন্ত কমিটির প্রতিবেদন।

৪ জুন সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে বিস্ফোরণ ও আগুনের ঘটনা ঘটে। প্রায় ৬১ ঘণ্টা পর সেই আগুন নিয়ন্ত্রণে আসে। এ ঘটনায় ফায়ার সার্ভিসের কর্মীসহ ৪৯ জন নিহত হয়েছেন। আহত হন দুই শতাধিক। এই ঘটনায় একটি মামলার পাশাপাশি ছয়টি তদন্ত কমিটি করা হয়।

বিস্ফোরণের পরদিন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয়ের উদ্যোগে অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ মিজানুর রহমানকে আহ্বায়ক ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুমনী আক্তারকে সদস্যসচিব করে ৯ সদস্যের কমিটি গঠন করা হয়। পরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সভাপতি, সিআইডির প্রতিনিধি এবং নগর পুলিশের (সিএমপি) পোস্ট ব্লাস্ট ইনভেস্টিগেশন টিম থেকে প্রতিনিধি যুক্ত করে কমিটির সদস্য ১২ জনে উন্নীত করা হয়। কমিটিকে পাঁচ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ দেওয়া হয়। কিন্তু ঘটনার ২৫ দিন পার হলেও প্রতিবেদন দিতে পারেনি প্রধান এ তদন্ত কমিটি।

কমিটির আহ্বায়ক অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ মিজানুর রহমান বলেন, ‘আমাদের প্রতিবেদন তৈরি প্রায় শেষদিকে। শুধু সিআইডির রাসায়নিক পরীক্ষার প্রতিবেদনের জন্য আটকে আছি। দ্রুত সেই প্রতিবেদন পেতে ২৬ জুন সিআইডিকে চিঠি দিয়েছি। ওটা পেলে আগামী সপ্তাহে প্রতিবেদন দিতে পারব।’

সিআইডির প্রতিবেদন পেতে দেরির কারণ জানতে চাইলে মোহাম্মদ মিজানুর রহমান বলেন, ‘সিআইডির ল্যাবে মূলত দুই ধরনের রাসায়নিকের পরীক্ষা করা হচ্ছে। এর মধ্যে ডিপো এলাকা থেকে সংগ্রহ করা কেমিক্যাল পদার্থগুলো রয়েছে। এর মাধ্যমে মূলত ডিপোতে কী কী কেমিক্যাল ছিল সেটি বের করা হবে। অন্যদিকে বিস্ফোরণের পেছনে যে হাইড্রোজেন পার অক্সাইডকে অনেকে দায়ী করছেন, সেই রাসায়নিক আসলে কত শতাংশ ছিল, সেটিও যাচাই করা হচ্ছে। সে জন্য প্রতিবেদন পেতে একটু সময় লাগছে।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    পোশাক কারখানা এলাকার পানিতে ভয়ানক রাসায়নিক: গবেষণার তথ্য

    সাক্ষাৎকার

    হত্যাটা রাজনৈতিক ইস্যুও হতে পারে: এমপি আনোয়ারুলের মেয়ে ডরিন

    ১১ ব্যাংকে আটকা হজযাত্রীদের ৫৬ কোটি টাকা

    দুই শতাধিক ওষুধের দাম বেড়েছে

    দেশপ্রেমের সদিচ্ছা

    বিজ্ঞানচর্চা শখের বিষয় নয়, অস্তিত্বেরও সংগ্রাম

    সব প্রস্তুতি সম্পন্ন, প্রধানমন্ত্রীর আগমনে কলাপাড়ার মানুষের মাঝে উচ্ছ্বাস

    ডামুড্যায় সংসদ সদস্যের পিএসই হলেন নতুন চেয়ারম্যান

    ‘ক্রলিং পেগ’ চালু করেও স্বস্তি ফিরছে না ডলার বাজারে

    লাইভে মাছি গিলে প্রশংসায় ভাসছেন উপস্থাপিকা

    চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স ও সিটি ব্যাংকের মধ্যে চুক্তি সই

    প্রথমবারের মতো অস্ট্রেলিয়ায় নেমেসিস