Alexa
শনিবার, ১৩ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

১৬ বছরের মেয়েকে বিয়ে দিতে হাইকোর্টে অসুস্থ বাবা

আপডেট : ২৯ জুন ২০২২, ২৩:৩৮

১৬ বছরের মেয়েকে বিয়ে দিতে হাইকোর্টে অসুস্থ বাবা হৃদরোগে আক্রান্ত বাবা। মারা যাওয়ার দুশ্চিন্তা সব সময় তাড়া করে। তাই মারা যাওয়ার আগে মেয়েকে বিয়ে দিতে চান। পাত্র হিসেবে বন্ধুর ছেলের সঙ্গে বিয়ের কথা পাকা। তবে বাধা হয়ে দাঁড়িয়েছে আইন। তাই মেয়ের বিয়ে দিতে অবশেষে হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন বাবা। শুনানির পর আজ বুধবার রুল জারি করেছেন বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের বেঞ্চ।

বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ এর ১৯ ধারা এবং বাল্যবিবাহ নিরোধ নীতিমালা ২০১৮ এর ১৭ বিধি অনুযায়ী অপ্রাপ্তবয়স্কদের সর্বোত্তম স্বার্থে বিয়ের জন্য উপযুক্ত কোর্ট নির্ধারণ করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। আইন, স্বরাষ্ট্র, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের আগামী তিন সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। 

জানা যায়, নারায়ণগঞ্জে পাত্র ঠিক করে মেয়েকে বিয়ে দিতে চান রাজধানীর সবুজবাগের অসুস্থ বাবা। মেয়ের ১৮ বছর না হওয়ায় ঢাকা জেলা প্রশাসক কার্যালয়ের দ্বারস্থ হন মেয়ের বাবা এবং ছেলের বাবা। তবে সেখানে অনুমতি না পেয়ে হাইকোর্টে রিট করেন মেয়ে-ছেলের বাবা এবং ছেলেসহ ৪ জন। রিটের পক্ষে শুনানি করেন ইলিয়াস আলী মণ্ডল। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়। 

বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ এর ১৯ ধারায় বলা হয়েছে, এই আইনের অন্যান্য বিধানে যাহা কিছুই থাকুক না কেন, বিধি দ্বারা নির্ধারিত কোনো বিশেষ প্রেক্ষাপটে অপ্রাপ্ত বয়স্কের সর্বোত্তম স্বার্থে, আদালতের নির্দেশ এবং বাবা-মা বা প্রযোজ্য ক্ষেত্রে অভিভাবকের সম্মতিক্রমে, বিধি দ্বারা নির্ধারিত প্রক্রিয়া অনুসরণক্রমে, বিবাহ সম্পাদিত হইলে উহা এই আইনের অধীন অপরাধ বলিয়া গণ্য হইবে না। পরের বছর এ বিষয়ে বিধিমালা করা হয়। কিন্তু কোন আদালত থেকে অনুমতি নিতে হবে তার নির্দিষ্ট করা নেই।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    গাজীপুরে কাভার্ডভ্যান চাপায় নিহত ১ 

    সাপের কামড়ে অন্তঃসত্ত্বা নারীর মৃত্যু

    এবার ভালোবাসার টানে দিনাজপুরে এলেন অস্ট্রিয়ান যুবক

    রাজধানীতে ট্রেনে কাটা পড়ে পুলিশ সদস্যের মৃত্যু

    ভোরে নিলাম ডেকে সম্পত্তি বিক্রি: কুষ্টিয়ার ডিসি–এসপি ও ব্র্যাক ব্যাংকের এমডিকে তলব

    সাঁতরে নদী পার হতে গিয়ে পানিতে ডুবে এক কৃষকের মৃত্যু

    ধর্ষণের অভিযোগে খুবি শিক্ষার্থী গ্রেপ্তার

    প্রথম দক্ষিণ এশীয় হিসেবে ‘মিলেনিয়াম লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ পেলেন স্থপতি মেরিনা

    মাদারগঞ্জে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা

    আর্জেন্টিনায় উগ্র সমর্থকদের ক্ষোভের আগুনে পুড়ে ছাই ফুটবলারদের গাড়ি

    দেশে-বিদেশে সর্বত্রই ধিক্কৃত হচ্ছে সরকার: মির্জা ফখরুল

    ভেড়ামারায় ফিলিং স্টেশনে অগ্নিকাণ্ড, নিহত ২