Alexa
মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

বরিশাল নগরের খাল খনন দাবিতে বাসদের মাসব্যাপী কর্মসূচি

আপডেট : ২৯ জুন ২০২২, ১৮:৩২

নগরের খাল খনন, সড়ক সংস্কার দাবিতে অনুষ্ঠিত বাসদের সংবাদ সম্মেলন। ছবি: আজকের পত্রিকা বরিশালের জলাবদ্ধতা নিরসনে অবিলম্বে নগরের সব খাল পুনরুদ্ধার ও পুনর্খনন এবং ভাঙাচোরা রাস্তাঘাট ও নালা সংস্কার, পার্কিং স্ট্যান্ড নির্ধারণসহ তিন দফা দাবিতে মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)। আজ বুধবার সকালে বাসদ সংবাদ সম্মেলন করে এ ঘোষণা দেয়। 
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বাসদের বরিশালের সদস্যসচিব ডা. মনীষা চক্রবর্তী বলেন, বরিশালের ২৩টি খাল আজ মৃতপ্রায়। খননের অভাবে খালগুলো নর্দমায় পরিণত হয়েছে। জেলখাল, সাগরদী খাল, নাপিতবাড়ি খালের মতো বিশাল খালগুলো সচল না থাকায় সামান্য বর্ষায় রাস্তায় জল জমে, রাস্তাগুলো প্রবহমান খালে পরিণত হয়। ইতিমধ্যে বর্ষাকাল শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই বরিশালের বটতলা, বগুড়া রোডের মতো কেন্দ্রীয় সড়কগুলোতে কোমর সমান পানি জমে গিয়েছিল, যা ওই এলাকার খাল পুনরুদ্ধার না করার ফল। বরিশালের খালগুলোর এই দুরবস্থা থাকার পরও, চার বছর ধরে একটি খাল পুনরুদ্ধার বা পুনর্খননের উদ্যোগ নেওয়া হয়নি। বরং সাম্প্রতিক সময়ে খাল খননের জন্য সরকারি বরাদ্দ এলেও কর্তৃত্ব নিশ্চিত করা নিয়ে দ্বন্দ্বের জেরে বরিশাল সিটি করপোরেশনের নির্দেশে খাল খননের কাজ স্থগিত করা হয়েছে।

এ সময় জানানো হয়, ‘কিছু জায়গায় খালগুলো নালা বানানো হয়েছে। আরেক দিকে নালাগুলো সংস্কারের অভাবে অকার্যকর হয়ে পড়ছে। নগরীর বিসিক এলাকা, জিয়া সড়ক, ফকিরবাড়ি, রূপাতলী হাউজিং, গ্যাস টারবাইন, মুক্তিযোদ্ধা সড়ক, গাউছিয়া সড়ক, শেবাচিম ক্যাম্পাস, কলেজ রোড, গোরস্থান রোড, অক্সফোর্ড মিশন রোড, নথুল্লাবাদ খালপাড় সড়ক, কাউনিয়া হাউজিং, ময়লাখোলা, সাবান ফ্যাক্টরির রাস্তা, ব্যাপ্টিস্ট মিশন রোড, নিউ সার্কুলার রোড, পুরানপাড়া, টিয়াখালি, কাশিপুর চঠা, বাড়ুজ্যের হাটখোলা থেকে কুদঘাটাসহ বহু গুরুত্বপূর্ণ এলাকার রাস্তাঘাট সংস্কারের অভাবে খানাখন্দে ভরে আছে। নাগরিক এসব সুবিধা দেওয়ার বেলায় যথেষ্ট উদ্যোগ না থাকলেও হোল্ডিং ট্যাক্স বৃদ্ধির বেলায় সিটি করপোরেশন তৎপর। আমরা অবিলম্বে বরিশালের রাস্তাঘাট ও নালা সংস্কারের দাবি জানাচ্ছি এবং অযৌক্তিকভাবে বর্ধিত হোল্ডিং ট্যাক্স প্রত্যাহার করার দাবি জানাচ্ছি।’

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, বরিশালের ক্রমবর্ধমান যানজট নিরসনের জন্য শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে পার্কিং স্ট্যান্ড নির্ধারণ করা অত্যন্ত প্রয়োজন। কিন্তু চার বছর ধরে নানারকম প্রতিশ্রুতির কথা শুনলেও, বাস্তবতা হলো গত ৪ বছরে বরিশাল নগরীতে থ্রি হুইলার ও ব্যাটারিচালিত যানবাহনের জন্য সিটি করপোরেশন নির্ধারিত কোনো পার্কিং স্ট্যান্ড নির্মিত হয়নি। এর ফলে প্রতিনিয়ত রাস্তাঘাটে বিশৃঙ্খলভাবে গাড়ি পার্কিং হচ্ছে ও চালকেরা ভুল পার্কিংয়ের কারণে মামলার শিকার হচ্ছেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বরগুনার সেই পুলিশ কর্মকর্তাকে বরিশাল রেঞ্জে বদলি 

    ঝড়ের কবলে পড়ে ট্রলারসহ ১১ জেলে ভারতে

    এমপির সামনেই ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ, পুলিশের লাঠিপেটা

    পায়রা বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত, জোয়ারের পানিতে প্লাবিত ২০ গ্রাম

    পিরোজপুরে চোরাই সিমেন্ট বোঝাই ট্রলার জব্দ, আটক ২

    ধর্ষণে জন্মানো ও সুপারি বাগানে পাওয়া নবজাতকের ঠাঁই হলো ছোটমনি নিবাসে

    সিআরবিতে হাসপাতাল না করার অনুরোধ চট্টগ্রামের শীর্ষ নেতাদের

    পানিসহ পেট্রল বিক্রির অপরাধে ৪৮ হাজার টাকা জরিমানা

    টেকনাফে দেশীয় আগ্নেয়াস্ত্রসহ ২ রোহিঙ্গা গ্রেপ্তার

    নাটোরে হত্যাসহ ৪ মামলায় বিএনপি নেতা কারাগারে

    ৮০ রানেই গুটিয়ে গেলেন সৌম্য-সাব্বিররা

    রাজধানীর যাত্রাবাড়ীতে আওয়ামী লীগ নেতাকে ছুরিকাঘাতে খুন