Alexa
শনিবার, ১৩ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

৫ জুলাই থেকে চলবে ক্যাটল স্পেশাল ট্রেন

আপডেট : ২৮ জুন ২০২২, ২২:৪৪

স্বল্প খরচে ভোক্তাদের কাছে গবাদিপশু পৌঁছে দিতে ক্যাটল স্পেশাল ট্রেন চালুর উদ্যোগ নিয়েছে পাকশী বিভাগীয় রেলওয়ে দপ্তর। ছবি: আজকের পত্রিকা ঈদুল আজহা উপলক্ষে পশু খামারিদের ভোগান্তি কমাতে ও স্বল্প খরচে ভোক্তাদের কাছে পৌঁছে দিতে ক্যাটল স্পেশাল ট্রেন চালুর উদ্যোগ নিয়েছে পাবনার পাকশী বিভাগীয় রেলওয়ে দপ্তর। আগামী মঙ্গলবার থেকে ক্যাটল স্পেশাল ট্রেন চালু করা হবে। ট্রেনটিতে চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা পর্যন্ত গবাদিপশু পরিবহন করা হবে। 

আজ মঙ্গলবার সকাল ১০টার দিকে বিষয়টি নিশ্চিত করেন পাকশি বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক (ডিআরএম) শাহীদুল ইসলাম। 

পশ্চিমাঞ্চল রেলওয়ে পাকশী বিভাগীয় দপ্তর সূত্রে জানা যায়, কোরবানি ঈদের আগে ট্রাকে করে গরু নিয়ে ঢাকা যেতে প্রায় ২৪ থেকে ৩০ ঘণ্টা সময় লাগে। ট্রাক থেকে গরুগুলো নামাতে কষ্ট হয়। ট্রেনে সহজেই ওঠানো-নামানো যায়। অপরদিকে, ক্যাটল ট্রেনে যেতে সময় লাগবে মাত্র ১২ ঘণ্টা। নির্ধারিত সময়ে ট্রেনগুলো ঢাকায় পৌঁছাবে। যানজটের কোনো সমস্যা থাকবে না। 

পশু ভর্তি ট্রেনটি রাতে চলাচল করবে। পশুর সঙ্গে পরিচর্যাকারীরা একই ওয়াগনে ভ্রমণ করতে পারবেন সেই ব্যবস্থা রাখা হয়েছে। পশু পরিবহনের কাভার্ড ওয়াগনগুলোতে বায়ু চলাচলের ব্যবস্থা থাকবে। যেখানে রোদ-বৃষ্টি প্রবেশের সুযোগ নেই। ফলে পশুগুলো অসুস্থ হওয়ার কোনো ভয় নেই। 

পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিন বলেন, চাঁপাইনবাবগঞ্জ স্টেশন থেকে ক্যাটল ট্রেনটি আগামী মঙ্গলবার বিকেল সাড়ে ৪টায় ছেড়ে কাঁকনহাট, রাজশাহী স্টেশন হয়ে চাটমোহর, উল্লাপাড়া, বঙ্গবন্ধু সেতু (পশ্চিম) জয়দেবপুর, টঙ্গী, তেজগাঁও হয়ে ঢাকা পৌঁছাবে ভোর ৫টায়। 

চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা পর্যন্ত প্রতি ওয়াগনে (বগিতে) খরচ পড়বে ১১ হাজার ৮৯০ টাকা। সে ক্ষেত্রে গরু প্রতি খরচ হবে ৫৯১ টাকা ৪০ পয়সা। ফলে প্রতি ওয়াগনে ২০টি করে গরু বহন করা যাবে। ট্রেনে কয়েক শতাধিক পশু পরিবহন করা যাবে। কৃষকদের চাহিদা থাকলে ট্রেনের সংখ্যা বাড়ানো হবে।  

পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় রেলওয়ের পরিবহন কর্মকর্তা (ডিটিও) আনোয়ার হোসেন বলেন,  এরই মধ্যে ওয়াগনগুলো গোছানোর কাজ চলছে। 

পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশি বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক (ডিআরএম) শাহীদুল ইসলাম বলেন, এবারের কোরবানির ঈদকে সামনে রেখে পশু খামারিদের চাহিদার ভিত্তিতে ক্যাটল ট্রেন চলাচল করবে। ঈদের সময় ট্রাকে গরু পরিবহন করতে সময় লাগে প্রায় ২০-২৫ ঘণ্টা। এ ছাড়া ট্রাকে ভাড়া লাগত প্রায় ২০ হাজার টাকা। অপরদিকে, ক্যাটল ট্রেনে ১২ ঘণ্টা সময় লাগবে। গরু প্রতি খরচ পড়বে ৫৯১ টাকা ৪০ পয়সা। এতে এ অঞ্চলের প্রান্তিক পশু খামারিরা লাভবান হবেন।  

রেলওয়ে ব্যবস্থাপক আরও বলেন, স্বল্প খরচ ও কম সময়ে প্রান্তিক খামারিদের পশু ভোক্তাদের কাছে পৌঁছে দিতে খুব স্বল্পমূল্যে পরিবহনের উদ্যোগ নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    পাবনায় ট্রাকচাপায় এসএসসি পরীক্ষার্থী নিহত

    অভাব দমিয়ে সাফল্যের সিঁড়িতে তানোরের রায়হান 

    প্রধানমন্ত্রীর সাংবাদিক কল্যাণ ট্রাস্টের অনুদান পেলেন বগুড়ার ৮ সাংবাদিক

    বগুড়ায় ইয়াবাসহ গ্রেপ্তার ২ 

    আওয়ামী লীগ নেতার বাড়িতে গুলি, রিমান্ডে মুখ খোলেনি আসামি

    সাপের কামড়ে অন্তঃসত্ত্বা নারীর মৃত্যু

    ধর্ষণের অভিযোগে খুবি শিক্ষার্থী গ্রেপ্তার

    প্রথম দক্ষিণ এশীয় হিসেবে ‘মিলেনিয়াম লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ পেলেন স্থপতি মেরিনা

    মাদারগঞ্জে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা

    আর্জেন্টিনায় উগ্র সমর্থকদের ক্ষোভের আগুনে পুড়ে ছাই ফুটবলারদের গাড়ি

    দেশে-বিদেশে সর্বত্রই ধিক্কৃত হচ্ছে সরকার: মির্জা ফখরুল

    ভেড়ামারায় ফিলিং স্টেশনে অগ্নিকাণ্ড, নিহত ২