Alexa
শুক্রবার, ১২ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

চীনকে মোকাবিলা করতে ৬০০ বিলিয়ন ডলারের তহবিল গঠনের পরিকল্পনা

আপডেট : ২৭ জুন ২০২২, ১৬:০১

জি-৭ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। ছবি: টুইটার চীনের বেল্ট অ্যান্ড রোড পরিকল্পনার পাল্টা পদক্ষেপ হিসেবে ৬০০ বিলিয়ন ডলারের তহবিল গঠনের পরিকল্পনার কথা জানিয়েছেন শিল্পোন্নত সাতটি দেশের জোট জি-৭ এর নেতারা। স্থানীয় সময় রোববার জার্মানিতে শুরু হওয়া জি-৭ সম্মেলনে এ ঘোষণা দেন তাঁরা। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

পরিকল্পনাটির নাম দ্য পার্টনারশিপ ফর গ্লোবাল ইনফ্রাস্ট্রাকচার অ্যান্ড ইনভেস্টমেন্ট (পিজিআইআই)। এ পরিকল্পনাকে সাধুবাদ জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘এই পরিকল্পনা সবার জন্য সুফল বয়ে আনবে। আমি আরও স্পষ্ট করে বলতে চাই, এটা কোনো সহায়তা প্রকল্প বা দাতব্য প্রকল্প নয়। এটা এমন একটি বিনিয়োগ, যা সবাইকে উপকৃত করবে।’ 

উদীয়মান দেশগুলোর বন্দর, রাস্তা, সেতু ও অন্যান্য অবকাঠামোগত উন্নয়নের জন্য ২০১৩ সালে ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) ’ ঘোষণা করেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এ প্রকল্পকে টেক্কা দিতেই ‘পিজিআইআই’ পরিকল্পনা ঘোষণা করলেন জি-৭ নেতারা। 

এ পরিকল্পনায় নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোর জন্য অবকাঠামো প্রকল্প চালু করতে আগামী পাঁচ বছরের মধ্যে ৬০০ বিলিয়ন ডলারের তহবিল সংগ্রহ করতে জি-৭ নেতাদের আহ্বান জানানো হয়েছে। যুক্তরাষ্ট্র ইতিমধ্যে ২০০ বিলিয়ন ডলার সংগ্রহ করার প্রতিশ্রুতি  দিয়েছে এবং ইউরোপীয় ইউনিয়ন ৩০০ বিলিয়ন ডলার সংগ্রহের ঘোষণা দিয়েছে। 

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, তহবিলটি জলবায়ু পরিবর্তন মোকাবিলা, বিশ্ব স্বাস্থ্যের উন্নতি, লিঙ্গসমতা অর্জন এবং ডিজিটাল অবকাঠামো নির্মাণের জন্য ব্যয় হবে। পিজিআইআই পরিকল্পনার মধ্যে আরও রয়েছে অ্যাঙ্গোলায় সৌর-চালিত প্রকল্প, সেনেগালে ভ্যাকসিন তৈরির প্রকল্প এবং মিশর ও হর্ন অফ আফ্রিকা হয়ে সিঙ্গাপুর থেকে ফ্রান্সের সঙ্গে সংযোগকারী ১ হাজার ৬০৯ কিলোমিটার সাবমেরিন টেলিযোগাযোগ তার স্থাপন প্রকল্প। 

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেন বলেছেন, ‘চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ প্রকল্পের টেকসই বিকল্প গড়ে তোলার জন্য পাঁচ বছরের ওই একই সময়সীমায় ৩০০ বিলিয়ন ডলার সংগ্রহ করবে ইউরোপ।’ 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    কলকাতায় ড্রোন উড়িয়ে দুই বাংলাদেশি আটক 

    এবার সামরিক মহড়া চালাল তাইওয়ান

    চীন প্রস্তাবিত ‘এক দেশ, দুই ব্যবস্থা’ প্রত্যাখ্যান তাইওয়ানের

    চীনকে নিউ নরমাল প্রতিষ্ঠা করতে দেবে না যুক্তরাষ্ট্র

    ‘ইউক্রেন যুদ্ধের মূল হোতা যুক্তরাষ্ট্র’

    তাইওয়ানে সৈন্য না পাঠানোর প্রতিশ্রুতি প্রত্যাহার করল চীন 

    পুরোনো প্রেম নিয়ে পন্ত-উর্বশীর কাদা ছোড়াছুড়ি

    ছেলের জন্য ওষুধ কিনতে বের হয়ে ৩ দিনেও ফেরেননি ব্যবসায়ী

    ভিজিএফের ১২৭ বস্তা চাল জব্দ, তদন্ত কমিটির প্রতিবেদন শিগগির

    রাজধানীর বনানীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ২ 

    তরুণদের জন্য রাজনৈতিক অংশগ্রহণের পরিবেশ তৈরি জরুরি: টিআইবি

    কলকাতায় ড্রোন উড়িয়ে দুই বাংলাদেশি আটক