Alexa
শুক্রবার, ১৯ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

রাশিয়ার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান বাইডেনের

আপডেট : ২৭ জুন ২০২২, ১০:১২

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: রয়টার্স রাশিয়ার বিরুদ্ধে শিল্পোন্নত সাতটি দেশের জোট জি-৭ নেতাদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। গতকাল রোববার জার্মানির মিউনিখে অনুষ্ঠিত জি-৭ এর ৪৮ তম বৈঠকে তিনি এই আহ্বান জানান। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এমনটি জানানো হয়েছে।

বৈঠকে বাইডেন জি-৭ নেতাদের উদ্দেশে বলেন, ‘রাশিয়ার বিরুদ্ধে আমাদের অবশ্যই একসঙ্গে থাকতে হবে।’ 

এর আগে বৈঠকের শুরুতে জি-৭ ভুক্ত সাতটি দেশের মধ্যে চারটি দেশ রাশিয়া থেকে সোনা আমদানি নিষিদ্ধের জন্য মস্কোর ওপর নিষেধাজ্ঞা দিতে সম্মত হয়েছে। 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘বিশ্বের ধনী দেশের নেতারা রাশিয়া থেকে সোনা আমদানির ওপর একসঙ্গে নিষেধাজ্ঞার ঘোষণা দেবেন। সোনা রপ্তানি করে রাশিয়া কোটি কোটি ডলার আয় করে থাকে। মস্কোর ওপর চাপ বাড়াতে নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে।’ 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়া থেকে সোনা আমদানির ওপর নিষেধাজ্ঞার ঘোষণা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও জাপান। জি-৭ এর বাকি তিন দেশ জার্মানি, ফ্রান্স এবং ইতালিও রাশিয়া থেকে সোনা আমদানির ওপর নিষেধাজ্ঞার ঘোষণা দেবে বলে আশা প্রকাশ করেছেন জো বাইডেন। 

রোববার ব্রিটিশ সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ব্রিটেন, যুক্তরাষ্ট্র, জাপান এবং কানাডা রাশিয়ান সোনা আমদানির ওপর নিষেধাজ্ঞা দিতে সম্মত হয়েছে। গত বছর ১ হাজার ৫৫০ কোটি ডলার সোনা রপ্তানি করে আয় করেছে। 

জার্মান সরকারের একটি সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, জি-৭ নেতারা রাশিয়ান তেলের সম্ভাব্য মূল্যসীমার বিষয়ে গঠনমূলক আলোচনা করছেন। 

ফরাসি প্রেসিডেন্টের দপ্তরের একজন কর্মকর্তা বলেছেন, সম্মেলনে প্যারিস রাশিয়ার তেল ও গ্যাসের মূল্যসীমা নির্ধারণের জন্য চাপ দেবে। 

উল্লেখ্য, জি-৭ এর নেতারা ইউক্রেনে যুদ্ধ এবং খাদ্য ও জ্বালানি সরবরাহ এবং বিশ্ব অর্থনীতিতে এর প্রভাব সম্পর্কে আলোচনার জন্য এই শীর্ষ সম্মেলনে জড়ো হয়েছেন। জার্মানির মিউনিখে গতকাল রোববার থেকে শুরু হয়েছে এই সম্মেলন, যা চলবে আগামীকাল মঙ্গলবার পর্যন্ত। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    রাশিয়া থেকে জ্বালানি তেল কিনবে মিয়ানমার

    আসন্ন শীতেই তীব্র গ্যাস সংকটে পড়তে যাচ্ছে জার্মানি

    তাইওয়ানের সঙ্গে আনুষ্ঠানিক বাণিজ্য আলোচনার ঘোষণা যুক্তরাষ্ট্রের 

    ১০ সন্তান নিলেই ‘মাদার হিরোইন’ খেতাব দেবেন পুতিন

    পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তা নিশ্চিতে জাতিসংঘের প্রতি জেলেনস্কির আহ্বান 

    ইসরায়েল ফিলিস্তিনে ৫০টি হলোকাস্ট সংঘটিত করেছে: মাহমুদ আব্বাস

    দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে বর্ধিত ভাড়া কার্যকর, পরিবহন চালকদের অসন্তোষ

    বিয়ের ৬ দিনের মাথায় নববধূর আত্মহত্যা

    লক্ষ্মীপুরে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবলীগ নেতাকে পেটানোর অভিযোগ

    মহানবী (সা.)-এর মানবিকতার গল্প

    সত্য গল্পের জীবনঘনিষ্ঠ বয়ান