Alexa
শুক্রবার, ১২ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

ইকুয়েডরে গণবিক্ষোভের পর প্রেসিডেন্টের পদত্যাগ দাবি বিরোধীদের

আপডেট : ২৫ জুন ২০২২, ১৬:০৯

ইকুয়েডরে তেল ও খাদ্যের দাম কমাতে বিক্ষোভ করে দেশটির জণগন। ছবি: রয়টার্স  ইকুয়েডরের রক্ষণশীল প্রেসিডেন্ট গুইলারমো ল্যাসোর পদত্যাগ দাবি করেছেন দেশটির বিরোধী দলীয় আইন প্রণেতারা। দেশটিতে টানা প্রায় দুই সপ্তাহ ধরে খাদ্য ও জ্বালানি তেলের দাম কমাতে প্রতিবাদ-বিক্ষোভের পর এই দাবি উঠল। তবে দেশটির অন্যান্য আইনপ্রণেতা বলেছেন, তাঁরা বিরোধীদের সমর্থন করবেন না। 

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ১৪ জুন শুরু হওয়া ওই বিক্ষোভ-প্রতিবাদ বেশ কয়েকবার সহিংস রূপ নিয়েছে। সে সময় দেশটির নিরাপত্তাবাহিনীর গুলিতে অন্তত ছয়জনের মৃত্যু হয়। এই বিক্ষোভের ফলে দেশটির পার্লামেন্টে বেশ চাপের মুখে রয়েছে গুইলারমো ল্যাসো। কারণ, বিরোধীদলীয় আইনপ্রণেতারাই তাঁর প্রস্তাবিত অর্থনৈতিক সংস্কার প্রস্তাব আটকে দিয়েছেন। উল্লেখ্য, ল্যাসো দেশটির অর্থনৈতিক সংকটের জন্য মাদক গ্যাংগুলোকে দায়ী করেছেন।

ইকুয়েডরের সাবেক প্রেসিডেন্ট ও বামপন্থী নেতা রাফায়েল কোরেয়ার নেতৃত্বাধীন বিরোধীদের রাজনৈতিক জোট ও ইউনিয়ন ফর হোপ-ইউএনইএস এক টুইটে দ্রুত নির্বাচনের আহ্বান জানিয়ে লিখেছে, ‘নির্বাচনের জন্য ২০২৫ সাল পর্যন্ত অপেক্ষা নয়, তা এগিয়ে আনতে হবে।’ দেশটির সংবিধান অনুসারে যেকোনো জাতীয় সংকটের সময় আইনপ্রণেতারা প্রেসিডেন্টের অপসারণ এবং নতুন নির্বাচনের আয়োজন করতে পারেন। 

ইউএনইএসের আইনপ্রণেতা ফুসতো জারিন বলেছেন, ‘জাতির পক্ষে এই অস্থিরতা আর সহ্য করা সম্ভব হচ্ছে না।’ তিনি প্রেসিডেন্টকে অপসারণে দেশটির পার্লামেন্টে বিতর্কের আয়োজন করে তাঁকে অপসারণের আহ্বান জানিয়েছেন। এ সময় তিনি বলেন, অন্যান্য দলের আইনপ্রণেতাদেরও এই প্রক্রিয়ায় অংশগ্রহণ করা উচিত। 

এদিকে গুইলারমো ল্যাসোকে অপসারণ করতে হলে দেশটির পার্লামেন্টের ১৩৭ সদস্যের মধ্যে ৯২ জনের সমর্থন লাগবে। তবে প্রেসিডেন্ট নিজে চাইলেও পার্লামেন্ট ভেঙে দিয়ে নির্বাচন আহ্বান করতে পারেন।  

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    সাধারণ ক্ষমা পেলেন স্যামসাংয়ের ভাইস প্রেসিডেন্ট

    থাইল্যান্ডে সাময়িক আশ্রয় নিচ্ছেন গোতাবায়া

    কংগ্রেসের প্রেসিডেন্ট নির্বাচন আসন্ন, নির্লিপ্ত রাহুল

    যুক্তরাষ্ট্রে ৪ মুসলিম হত্যায় জো বাইডেনের নিন্দা

    করোনামুক্ত জো বাইডেন, আইসোলেশনে থাকবেন দ্বিতীয় পরীক্ষা পর্যন্ত

    গোতাবায়াকে আরও ১৪ দিন সিঙ্গাপুরে রাখার অনুরোধ শ্রীলঙ্কার

    অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের মানুষ বেহেশতে আছেন: মোমেন 

    ইডেন গার্ডেনের তারকাদের হাটে থাকছেন মাশরাফিও

    সিডনিতে ২ সৌদি বোনের মৃত্যু নিয়ে রহস্য

    পাকিস্তানের এশিয়া কাপ দল নির্বাচন নিয়ে বিতর্ক, ব্যাখ্যা দিলেন বাবর

    বিএনপির সমাবেশস্থলে ছাত্রলীগের হামলা ও ভাঙচুরের অভিযোগ

    ‘শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ানোর বিষয়ে ভাবা হচ্ছে’