Alexa
রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

লাঞ্চের আগে তামিমকে হারানোর আক্ষেপ

আপডেট : ২৪ জুন ২০২২, ২২:২৯

আউট হওয়ার পর হতাশ তামিম। ছবি: সংগৃহীত বোলিং চাইলেও টস হেরে ব্যাটিংয়ে অসন্তুষ্ট ছিলেন না সাকিব আল হাসান। কারণ, তাঁর কাছে অ্যান্টিগা থেকে সেন্ট লুসিয়ার উইকেট ব্যাটারদের জন্য বেশি বন্ধুত্বপূর্ণ মনে হয়েছে। বাংলাদেশ অধিনায়কের চাওয়া মেনেই যেন ব্যাটিং করছিলেন দুই ওপেনার তামিম ইকবাল আর মাহমুদুল হাসান জয়। অনেক দিন পর টেস্টের প্রথম সেশনের প্রথম এক ঘণ্টা প্রায় কাটিয়েই দিয়েছিলেন দুই ওপেনার। কিন্তু প্রথম সেশন শেষে স্কোরবোর্ড বলছে, দুই ওপেনারকে হারিয়ে ৭৫ রান তুলেছে বাংলাদেশ।

প্রথম ঘণ্টার ঠিক আগে আগে আউট হন জয়। তাঁর ৩১ বলে ১০ রানের ইনিংসের সমাপ্তি ঘটে অ্যান্ডারসন ফিলিপের বলে। অভিষেক টেস্ট খেলতে নেমেছেন এই পেসার। টেস্ট ক্যারিয়ারের প্রথম ওভারেই দেখা পেলেন উইকেটের। যতক্ষণ ছিলেন ওয়েস্ট ইন্ডিজ বোলারদের সামনে সংগ্রাম করেছেন জয়। সপ্তম ওভারে কিমার রোচের চতুর্থ-পঞ্চম বলে দুইবার রিভিউ নিয়ে বেঁচেছেন। দুইবারই তাঁকে আউট দেন রিচার্ড ইলিংওয়ার্থ। দুইবারই রোচের বল জয়ের লেগ স্টাম্প মিস করে যায়। তবে শেষ পর্যন্ত ইনিংসটা বড় করতে পারেননি এই ওপেনার।

গত কয়েক সিরিজে যেখানে প্রথম এক ঘণ্টায় বাংলাদেশের টেস্ট-ভাগ্য নির্ধারিত হয়ে যেত, আজ অন্তত সেটা হয়নি। জয়ের বিদায়ের পর নাজমুল হোসেন শান্তকে নিয়ে লড়েন তামিম। তবে ২৭ রানের জুটিটা পূর্ণতা পাওয়ার আগে আউট হয়ে যান তামিম। আলজারি জোসেফের লেংথ থেকে কিছু নিচের বলটা ড্রাইভ করতে গিয়ে জারমেইন ব্ল্যাকউডের ক্যাচে পরিণত হন। প্রথম ওভারে রোচের বলে ক্যারিবিয়ানরা রিভিউ নিলেও আম্পায়ার্স কলে বেঁচে যান তামিম। 

রিভিউ আর আউটের মাঝখানে ওয়েস্ট ইন্ডিজ বোলারদের বিপক্ষে বেশ দাপট দেখিয়েই খেলেছেন। ৬৭ বলে ৪৬ রানের ইনিংসে বলকে ৯ বার সীমানা ছাড়া করেছেন। বড় একটা ইনিংস যখন অবধারিত মনে হচ্ছিল, তখনই দলকে আশা ভঙ্গের হতাশায় পোড়ান তামিম। 

চতুর্থ উইকেটে আনামুল হক বিজয়কে নিয়ে মধ্যাহ্নভোজ বিরতিতে গেছেন শান্ত। ৪৫ বলে ১৬ রানে অপরাজিত আছেন তিনি। এই টেস্টটি শান্তর জন্য ক্যারিয়ারে নতুন বাঁক দেওয়ার। সর্বশেষ ১৭ ইনিংসে একটি ফিফটি। বাদ পড়তে পারতেন এই টেস্টেই। স্কোয়াডে সে অর্থে টপ অর্ডার ব্যাটার না থাকায় বেঁচে গেছেন এ যাত্রায়। সুযোগটা কতটুকু কাজে লাগাতে পারছেন শান্ত, সেটা এখন দেখার অপেক্ষা। তাঁর সঙ্গী বিজয়ের অবশ্য অনেকটা উল্টো। তাঁর জন্য এ টেস্টটি টেস্ট ক্যারিয়ার পুনর্জাগরণের। সর্বশেষ টেস্ট খেলেছিলেন এ মাঠেই, ৭ বছর ৯ মাস ১১ দিন আগে। তিনি অপরাজিত আছেন ৫ রানে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    রনির ঝড়ে বৃথা গেল হৃদয়ের ফিফটি

    দেশের ক্রিকেটারদের ‘কমনসেন্স’ নিয়ে প্রশ্ন কুমিল্লা কোচের

    ‘হাথুরুর কাছে নিশ্চয়ই জাদুর কাঠি আছে’

    ভিনিসিউসকে ফাউল করে নিষিদ্ধ ব্রাজিলিয়ান ডিফেন্ডার

    রিজওয়ানের ফিফটিতে কুমিল্লার জয়

    রামোসের কাছে মেসিই সর্বকালের সেরা

    ৫ ইউনিটের চেষ্টায় পাহাড়তলী বাজারের আগুন নিয়ন্ত্রণে

    ‘তুর কলিজায় এতবল আসে কোত্থেকে, সামনাসামনি আয়’

    শিবগঞ্জে ট্রাক-প্রাইভেট কারের মুখোমুখি সংঘর্ষ, ভাই-বোন নিহত

    ‘হিরোকে যারা জিরো বানাতে এসেছে, তারাই জিরো হয়েছে’

    আঙিনায় জোড়া বাঘ, বনরক্ষীদের শ্বাসরুদ্ধকর ২০ ঘণ্টা

    আগারগাঁওয়ের চাপ কমাতে ঢাকায় পাসপোর্ট অফিসের সীমানা পুনর্নির্ধারণ