Alexa
শুক্রবার, ১২ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

যুক্তরাষ্ট্রের সিনেটে বন্দুক নিয়ন্ত্রণ আইনের বিল পাস

আপডেট : ২৪ জুন ২০২২, ১৩:৪৫

অবশেষে যুক্তরাষ্ট্রের সিনেটে বন্দুক নিয়ন্ত্রণ আইনের বিল পাস হয়েছে। ছবি: রয়টার্স দীর্ঘ আলোচনা-সমালোচনার পর অবশেষে যুক্তরাষ্ট্রের সিনেটে বন্দুক নিয়ন্ত্রণ আইনের বিল পাস হয়েছে। এটিকে গত ৩০ বছরের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিল পাস বলে মনে করা হচ্ছে। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি আজ শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

কংগ্রেসের উচ্চকক্ষে ডেমোক্র্যাটদের সঙ্গে ১৫ রিপাবলিকান সদস্য যোগ দিলে বিলটি ৬৫-৩৩ ভোটে পাস হয়। স্থানীয় সময় বৃহস্পতিবার এই ভোটাভুটি হয়েছে। 

গত মাস থেকে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে বন্দুকধারীর হামলা যেন নিয়মিত বিষয়ে পরিণত হয়েছে। নিউইয়র্কের বাফেলো মার্কেটে এবং টেক্সাসের উভালদে স্কুলে হামলায় অন্তত ৩০ জন নিহত হওয়ার পর দেশজুড়ে বন্দুক নিয়ন্ত্রণ আইন পাসের দাবি জোরদার হয়। প্রেসিডেন্ট জো বাইডেনও এ আইন পাসের জন্য আইনপ্রণেতাদের প্রতি আহ্বান জানান। কিন্তু রিপাবলিকানদের অনীহার কারণে আইন পাস করা সম্ভব হচ্ছিল না। অবশেষে বহুল প্রত্যাশিত আইনের বিল পাস হলো। 

বিলটিকে এখন হাউস অব রিপ্রেজেনটেটিভে পাস হতে হবে। এরপর জো বাইডেন বিলটিতে সই করলে তা আইনে পরিণত হবে। আগামী কয়েক দিনের মধ্যে এসব প্রক্রিয়া সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। 

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, আইনটিকে গুরুত্বপূর্ণ মনে করা হলেও অনেক ডেমোক্র্যাট ও মানবাধিকারকর্মী গুলিবর্ষণের ঘটনার পরিপ্রেক্ষিতে যেসব আহ্বান জানিয়েছিল, তার তুলনায় আইনে যা প্রস্তাব করা হয়েছে তা অনেক কম। 

নতুন প্রস্তাবিত আইনটিতে ২১ বছরের কম বয়সীদের অস্ত্র কেনার সময় তাদের অতীত ইতিহাস খতিয়ে দেখার বিষয়টি যুক্ত করা হয়েছে। এ ছাড়া মানসিক স্বাস্থ্য প্রোগ্রাম এবং স্কুলের নিরাপত্তা বাড়ানোর জন্য ফেডারেল তহবিলে ১৫ বিলিয়ন ডলার দেওয়ার কথা বলা হয়েছে। আইনের খসড়ায় ‘রেড ফ্ল্যাগ’ আইন বাস্তবায়নের জন্য অর্থায়ন করার আহ্বান জানানো হয়েছে। রেড ফ্ল্যাগ হচ্ছে হুমকি বিবেচিত ব্যক্তিদের কাছ থেকে আগ্নেয়াস্ত্র সরিয়ে নেওয়ার আইন। এ ছাড়া আইনের খসড়ায় অবিবাহিত ঘনিষ্ঠ সহযোগীদের কাছে বন্দুক বিক্রি আটকাতে কথিত ‘বয়ফ্রেন্ড লুপহোল’ বন্ধ করে দেওয়ার প্রস্তাব করা হয়েছে। 

টেক্সাসের রিপাবলিকান সিনেটর জন কর্নিন বিলের আলোচনায় সহনেতৃত্ব দিয়েছেন। আলোচনার সময় তিনি বলেন, ‘বিলটি আমেরিকানদের আরও নিরাপদ করবে। উভালদে ও অন্যান্য জায়গায় আমরা যা ঘটতে দেখেছি, তার পরিপ্রেক্ষিতে আমরা কিছুই করতে পারি না, এমনটা আমি বিশ্বাস করি না। কিছুই করতে না পারার অর্থ হচ্ছে জনগণের প্রতিনিধি হিসেবে মার্কিন সিনেটে আমার দায়িত্ব এড়িয়ে যাওয়া।’ 

অন্যদিকে ডেমোক্রেটিক সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার বলেছেন, ‘বন্দুক সহিংসতা আমাদের জাতির ভেতরে যেভাবে জেঁকে বসেছে, তার জন্য এটি (আইন পাস) একমাত্র নিরাময় নয়। তবে এটি সঠিক দিকে যাওয়ার একটি কার্যকর পদক্ষেপ।’ 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    ট্যালকম বেবি পাউডার বিক্রি করবে না জনসন

    তল্লাশির পরোয়ানা জনসম্মুখে এলে আপত্তি নেই ট্রাম্পের

    এফবিআইয়ের কার্যালয়ে ঢোকার চেষ্টা, পুলিশের গুলিতে নিহত অস্ত্রধারী

    কাবুলে বোমা হামলায় প্রখ্যাত তালেবান আলেম নিহত 

    মূল্যবৃদ্ধি-পুলিশি নির্যাতন: সিয়েরা লিওনে সরকারবিরোধী বিক্ষোভে নিহত ২৭

    তাইওয়ানে সৈন্য না পাঠানোর প্রতিশ্রুতি প্রত্যাহার করল চীন 

    বগুড়ায় ইয়াবাসহ গ্রেপ্তার ২ 

    মুসলিম লীগের মতো বিএনপিও হারিয়ে যাবে: তথ্যমন্ত্রী 

    খরার আশঙ্কা ব্রিটেনে, পানির ব্যবহার কমাতে তোড়জোড় 

    অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের মানুষ বেহেশতে আছেন: মোমেন 

    ইডেন গার্ডেনের তারকাদের হাটে থাকছেন মাশরাফিও

    সিডনিতে ২ সৌদি বোনের মৃত্যু নিয়ে রহস্য