Alexa
শুক্রবার, ১৯ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

টিপস

ক্যারিয়ারে উন্নতি করার উপায়

আপডেট : ২৪ জুন ২০২২, ০৯:০৮

ছবি: পিক্সাবে ২০২২ সালে এসে যেকোনো একটা বিষয়ের ওপর দক্ষ হলে চলবে না। প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি অন্যান্য স্কিল আপনার চাকরির সম্ভাবনার দুয়ার খুলে দেবে। যুগ এখন দ্রুত পাল্টাচ্ছে। এই তথ্যপ্রযুক্তির যুগে অন্যদের থেকে এগিয়ে থাকতে আপনাকে অবশ্যই একাধিক স্কিল অর্জন করতে হবে। সেটা হতে পারে ডিজিটাল মার্কেটিং স্কিল, ইউএক্স ডিজাইনিং, ওয়েব ডেভেলপার কিংবা এইচআর ম্যানেজমেন্ট। আজ থাকছে ক্যারিয়ারে উন্নতি করার কয়েকটি উপায় নিয়ে আলোচনা।

ক্যারিয়ার পরিকল্পনা
আপনি কেবল যে ধরনের চাকরি করতে চান, তা না খুঁজে আপনার স্কিল দিয়ে কী কী চাকরি করা যায় সেগুলো আগে খুঁজে বের করুন। আর আপনার স্বপ্নের চাকরিতে জয়েন করার জন্য কী কী স্কিল প্রয়োজন তা এক জায়গায় নোট করে রাখুন। এরপর নিজেকে একটা নির্দিষ্ট সময় বেঁধে দিয়ে ওই স্কিলগুলো অর্জন করুন। 

নিজের কাজ ও ব্যক্তিজীবনের সামঞ্জস্যতা রাখুন
আমরা মাঝে মাঝে কাজের প্রতি এতই অনুগত হয়ে পড়ি যে এর বাইরেও যে আমাদের একটা জীবন রয়েছে, তার কথা ভুলে যাই। কর্মজীবন ও ব্যক্তিগত জীবনের মাঝে ভারসাম্য রক্ষা করা জরুরি ব্যাপার। ভারসাম্য তৈরির উদ্দেশ্য হলো, একজন ব্যক্তি যাতে নিজেকে যথেষ্ট সময় দিতে পারেন। আবার তার পাশাপাশি কর্মজীবনও যেন তাৎপর্যপূর্ণ হয়। ফলে বাড়তি চাপ মোকাবিলা করতে হবে না।

ভালো সুযোগের সন্ধানী হোন
হতে পারে আপনি এখন একটা প্রতিষ্ঠানে কাজ করছেন। আপনার এখন নতুন চাকরি না খুঁজলেও চলবে। কিন্তু এমনটা করার চেয়ে সব সময় যেখানে আছেন, তার চেয়ে ভালো জায়গায় আবেদনের চেষ্টা করুন। কারণ আপনার দক্ষতা অনুযায়ী প্রাপ্য সম্মানী পাওয়া উচিত। 

সিভি আপডেট করুন
আমরা চাকরির আবেদনের আগে তাড়াতাড়ি সিভি আপডেট করি। ফলে অনেক সময় সিভিতে অনেক ভুল ধরা পড়ে ৷ এই ভুল এড়াতে আগে থেকেই সিভি আপডেট করে রাখতে পারেন। নতুন চাকরি, স্কিল বা ইন্টার্নশিপ পাওয়ার সঙ্গে সঙ্গে সিভিটা আপডেট করে রাখুন 

ইন্টারভিউ দক্ষতা বাড়ান
প্রতিটা সাক্ষাৎকারে নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করুন। চাকরির ইন্টারভিউ দেওয়ার কৌশলসমূহ জানা থাকলে আপনার আত্মবিশ্বাস, মনোবল আপনার সাফল্যের পথে এগিয়ে নিয়ে যাবে। 

রিমোট চাকরির মাধ্যমে নতুন সুযোগ খুঁজুন
কোভিডকালীন রিমোট জব বা হোম অফিসের ভালোই প্রচলন শুরু হয়েছিল। করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়ে গেলেও এখনো অনেক প্রতিষ্ঠান রিমোট চাকরির সুবিধা রেখেছে। এর মাধ্যমে আপনি শুধু দেশীয় কোম্পানি নয়, বরং আপনি যদি কোনো বিষয়ে পারদর্শী হয়ে থাকেন তবে আপনি ঘরে বসেই উচ্চ বেতনে বাইরের দেশের কোনো কোম্পানিতে পারমানেন্ট চাকরি করতে পারবেন। 

যে বিষয়ে পারদর্শী নন সেই বিষয়ে পারদর্শিতা অর্জন করুন
একজন মানুষ অনেক কিছু নাই জানতে পারেন। কিন্তু আমাদের প্রফেশনাল ক্যারিয়ারে আমাদের অনেক সময় বেশ চ্যালেঞ্জিং অভিজ্ঞতার সম্মুখীন হতে হয়। ফলে কোনো বিষয়ে আমাদের জ্ঞান না থাকলেও সমস্যা সমাধানের খাতিরে আমরা সেই বিষয় নিয়ে জানা শুরু করি। ধরা যাক আপনি একটি কোম্পানিতে ম্যানেজমেন্টের কাজে আছেন। এখন আপনাকে এমন একটি কাজ দিয়ে দিলে যেটায় কপি রাইটিং আছে। এখন আপনি কপি রাইটিং পারেন না বলে কাজ ছেড়ে দেবেন? মোটেও না! বরং কপি রাইটিং স্কিল শিখে সে কাজটা করবেন। এতে করে আপনার ক্যারিয়ার ডেভেলপমেন্টও হবে এবং স্কিল গ্যাপও কমে যাবে। 

পরবর্তী পদক্ষেপের প্রস্তুতি নিন
আমরা সবাই সব সময় বর্তমানের চেয়ে ভালো জায়গায় যেতে চাই। শুধু ইচ্ছা পোষণ করলেই হবে না, তা নিয়ে কাজও করতে হবে। চাকরিতে প্রমোশন চায় না, এমন একজন লোকও খুঁজে পাওয়া যাবে না। বরং সবারই চেষ্টা থাকে কত দ্রুত প্রমোশন পাওয়া যায়। নিজের কাজ নির্দিষ্ট সময়ের মধ্যেই শেষ করে ফেলবেন। এবং আপনি যেই পদে যেতে চান তার জন্য কী কী দক্ষতা প্রয়োজন তা খুঁজে বের করুন। এরপর সেগুলো অর্জনের প্রস্তুতি নিন। মনে রাখবেন, চাকরিক্ষেত্রে তারই উন্নতি হয় যিনি নিজে কাজ জানেন, কাজ করেন, অন্যকে সাহায্য করেন, অন্যকে কাজ শেখান এবং অন্যের কাছ থেকে কাজ আদায় করে নিতে পারেন। 

দক্ষ নেতা হোন
আপনার কাছে একজন আদর্শ নেতার গুণাবলি কী কী? আপনি যেমন মেন্টর চেয়েছিলেন, তেমন মেন্টর কি পেয়েছেন? নিজে যদি তেমন মেন্টর পেয়ে থাকেন, তাহলে তো খুবই ভালো। আর যদি না পান? তাহলে নিজেই সেরকম লিডার হয়ে উঠুন। এমন লিডার হোন যাকে আপনি নিজের আদর্শ মেনে চলতেন। 

সূত্র: লিংকডইন
অনুবাদ: মুসাররাত আবির

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    অফিসার নেবে সেভ দ্য চিলড্রেনে

    চাকরির সুযোগ দেবে জাগো ফাউন্ডেশন

    সরকারি-বেসরকারি ৮ প্রতিষ্ঠানে চাকরির সুযোগ

    আইন বিভাগে সহযোগী অধ্যাপক নেবে ঢাবি

    বেপজায় ৩ পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ

    দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে চার বিভাগে চাকরির সুযোগ 

    লক্ষ্মীপুরে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবলীগ নেতাকে পেটানোর অভিযোগ

    মহানবী (সা.)-এর মানবিকতার গল্প

    গিনেস বুকে কাজাখস্তানের যে মসজিদ

    বয়স নিয়ে আজব দাবি

    অথচ এই ছবিতে থাকতে পারতেন ওয়ার্ন ও সাইমন্ডস