Alexa
বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২

সেকশন

epaper
 

খাদ্য খাতে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বন্ধুত্বের ৫০ বছর উদ্‌যাপন 

আপডেট : ২৩ জুন ২০২২, ১৬:১২

খাদ্য খাতে বন্ধুত্বের ৫০ বছর উদ্‌যাপন করছে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র। ছবি: সংগৃহীত বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যকার খাদ্য ও বন্ধুত্বের ৫০ বছর উদ্‌যাপন করেছে মার্কিন দূতাবাস। এ উপলক্ষে একটি ভার্চুয়াল বাজার প্রদর্শনীর আয়োজন করা হয়। মার্কিন দূতাবাসের অন্তর্বর্তীকালীন চার্জ দ্য অ্যাফেয়ার্স হেলেন লাফেভ ও ইউএস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচারের ফরেন এগ্রিকালচারাল সার্ভিসের প্রশাসক ড্যানিয়েল হুইটলি এই আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। আয়োজনটি চলে ২১ ও ২২ জুন। মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে। 

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই আয়োজন মার্কিন রপ্তানিকারকদের সঙ্গে খাদ্য ও পানীয় পরিবেশক ও আমদানিকারকদের সাক্ষাতের সুযোগ করে দিয়েছে। 

২০২০ সালে বাংলাদেশ যুক্তরাষ্ট্র থেকে প্রায় ৯ হাজার ৩০০ কোটি টাকার কৃষি ও খাদ্যপণ্য আমদানি করেছে। মার্কিন রপ্তানিকারকেরা দেশটির কাঠবাদাম, বেকারির উপাদান, স্ন্যাকস, ফলের রস ও মসলার জন্য বাংলাদেশে নতুন বাজার খুঁজছেন। বাংলাদেশের অর্থনীতির আকার বৃদ্ধি, মধ্যবিত্তের সংখ্যা বৃদ্ধি, উচ্চমূল্যের পণ্যগুলোর চাহিদা বৃদ্ধি এবং বাংলাদেশে তরুণ ভোক্তাদের কাছে খাবার ও রেস্তোরাঁর চাহিদা বৃদ্ধি পাওয়ায় এই উদ্যোগ নেওয়া হয়েছে। 

মিস লাফেভ বলেন, ‘বাংলাদেশের সম্প্রসারিত খাদ্যের বাজারে মার্কিন পণ্যের চাহিদা বাড়ায় আমি সন্তুষ্ট। ভোক্তারা আমাদের পণ্যের উচ্চ গুণমান এবং আমাদের প্রতিষ্ঠানগুলোর প্রতি আস্থা রাখছে। আমাদের বাজার ক্রমশ বৃদ্ধি পেতে থাকবে। কারণ যুক্তরাষ্ট্রের শিল্পপ্রতিষ্ঠানগুলো বাংলাদেশসহ বিশ্বের সর্বত্র ভোক্তাদের চাহিদা পূরণে সব সময় সৃষ্টিশীল উপায়ে সহজলভ্য ও স্বাস্থ্যকর খাদ্য সরবরাহ করে থাকে।’ 

বাংলাদেশে এ ধরনের আয়োজন প্রথম। আয়োজনে ভার্চুয়াল বাজার প্রদর্শনী ছাড়াও ইউএস ফরেন এগ্রিকালচারাল সার্ভিস অন্যান্য কার্যক্রম পরিচালনা করেছে। যেমন—যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যকার বাণিজ্যিক সম্পর্ক শক্তিশালী করতে বাণিজ্য সক্ষমতা বৃদ্ধি কর্মসূচি ও বিনিময় কর্মসূচি গ্রহণ করা হয়েছে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বুয়েটে ভর্তির সুযোগ পেলেন আবরার ফাহাদের ছোট ভাই

    সোহেল চৌধুরী হত্যা: আশীষ চৌধুরীর জামিন প্রশ্নে রুল জারি

    খাদ্যাভ্যাস ঠিক থাকলে হাসপাতালে যেতে হয় না: আরেফিন সিদ্দিক

    উন্নয়ন ফি নিজের কাছে রাখায় ঢাবি কর্মকর্তার পদাবনতি

    পাকুন্দিয়া পৌরসভার প্রায় ১৭ কোটি টাকার বাজেট ঘোষণা

    করোনা সংক্রমণ বাড়ায় অনলাইন ক্লাসে ফিরছে বুয়েট

    বুয়েটে ভর্তির সুযোগ পেলেন আবরার ফাহাদের ছোট ভাই

    সবাইকে পদ্মা সেতু নিয়ে ব্যস্ত রেখেছে সরকার: নুর

    নির্ধারিত সময়ের আগেই পদ্মা সেতুর খরচ উঠে আসবে: সংসদে প্রধানমন্ত্রী

    ‘পুলিশ এখন জনকল্যাণে নয়, আওয়ামী লীগের নিরাপত্তা কল্যাণে নিয়োজিত’

    সোহেল চৌধুরী হত্যা: আশীষ চৌধুরীর জামিন প্রশ্নে রুল জারি

    বাইডেনের চোখে সব নষ্টের গোড়া পুতিন