Alexa
শনিবার, ১৩ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

ঘরের চালা দিয়ে বানানো নৌকায় ছুটে যান ত্রান নিতে

আপডেট : ২২ জুন ২০২২, ১৬:১০

বানভাসি গৌর চক্রবর্তী। ছবি: আজকের পত্রিকা সিলেট সদরসহ উপজেলাগুলোতে প্রবল বর্ষণ আর বন্যায় জীবন বাঁচাতে বাধ্য হয়ে অনেক পরিবার বাড়ি-ঘর ছেড়ে আশ্রয়কেন্দ্রে অবস্থান নিয়েছে। পানিবন্দী মানুষগুলো পড়েছেন খাদ্য সংকটে। বিশুদ্ধ পানি ও অর্থসংকটে মানবেতর জীবন যাপন করছেন শাল্লার বানভাসিরা। খাদ্যের অভাবে ত্রাণ আনতে কোনো যোগাযোগ ব্যবস্থা না পেয়ে কাঠের নৌকার পরিবর্তে ঘরের ওপরে দেওয়ার (চাল) বার্মিজ কাগজ দিয়ে বিকল্পভাবে নৌকা বানিয়ে ত্রাণ আনতে হাওর পাড়ি দিচ্ছেন তারা। 

এমনই একজন বানভাসি গৌর চক্রবর্তী (৫২)। উপজেলার হবিবপুর ইউনিয়নের শাসখাই বাজার এলাকায় চোখে পরে তাঁকে। 

গতকাল মঙ্গলবার উপজেলা প্রশাসনের পক্ষ থেকে শাসখাই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আশ্রয়ণ কেন্দ্রে ত্রাণ বিতরণ করা হয়। এ সময় বিলপুর গ্রাম থেকে বার্মিজ কাগজ দিয়ে তৈরি করা নৌকায় ত্রাণ নিতে আসেন গৌর চক্রবতী। তাঁর বাড়িঘর তলিয়ে যাওয়ায় বসবাস করছেন অন্য জায়গায়। পরিবারে অভাব অনটন থাকায় খাদ্য সংকটে পড়েছেন। তাই যেকোনো জায়গায় ত্রাণ বিতরণের খবর পেলেই এভাবে ছুটে চলেন তিনি। বন্যায় বাড়িঘর তলিয়ে গিয়ে কর্মহীন হয়ে পড়ায় দুমুঠো অন্ন জোগানোর কোনো ব্যবস্থা নেই। তাই ত্রাণ পেতে এভাবেই গত কয়েকদিন ধরেই চলছে তাঁর অবিরাম ছুটে চলা। 

আজকের পত্রিকার প্রতিবেদকের সঙ্গে কথা হয় বানভাসি গৌর চক্রবর্তীর। তিনি জানান, বন্যায় ঘরে কোমর পানি। ধান চাল যা ছিল সবই তলিয়ে গেছে। তাই নিজেদের খাবার জোগানোর কোনো ব্যবস্থা নেই। সরকারিভাবেও বড় ধরনের কোনো সহায়তা এখনো দেওয়া হয়নি। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ত্রাণ বিতরণের খবর পেয়ে যোগাযোগের কোনো ব্যবস্থা না পেয়ে বার্মিজ দিয়ে নৌকা বানিয়ে ত্রাণ আনতে যান তিনি। তবে এমন দুর্ভোগে এসে পাশে দাঁড়ানোর জন্য উপজেলা প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু তালেব বলেন, শাসখাই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আশ্রয়কেন্দ্রে ত্রাণ বিতরণের সময় বার্মিজ দিয়ে নৌকা বানিয়ে এক বৃদ্ধ লোক আসেন ত্রাণ নিতে। পরে তাঁকে শুকনো খাবারসহ বিশুদ্ধ পানি ও ওরস্যালাইন দেওয়া হয়। তিনি খুশি হয়ে বার্মিজ নৌকায় ত্রাণ নিয়ে চলে যান। তবে প্রশাসনের সকল সহযোগিতা তাঁকেসহ প্রত্যেক ভুক্তভোগীকে সহায়তা করা হবে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    অনির্দিষ্টকালের কর্মবিরতির ডাক চা শ্রমিকদের

    কুমারখালীতে ব্যবসায়ীকে হত্যার দায়ে ২ জনের যাবজ্জীবন কারাদণ্ড

    সাত বছর আত্মগোপনে থাকা জেএমবির জেলাপ্রধান গ্রেপ্তার

    গ্রাম পুলিশকে পেটানো সেই যুবলীগ নেতার বিরুদ্ধে মামলা

    সুইস ব্যাংকে বাংলাদেশিদের টাকা: কেন তথ্য চাওয়া হয়নি, জানতে চাইলেন হাইকোর্ট

    দুই রোহিঙ্গা নেতা হত্যার ঘটনায় ৮ জনের বিরুদ্ধে মামলা, গ্রেপ্তার ৩

    বিসিএস ভাইভা প্রস্তুতি: ভালো উপস্থাপনা জরুরি

    চবির হলে ৪ ছাত্রলীগ নেত্রীর মধ্যে মারামারি, তদন্ত কমিটি গঠন

    ভেন্টিলেশনে সালমান রুশদি, কথা বলতে পারছেন না

    আষাঢ়ে নয়

    তুইও মরবি, আমাদেরও মারবি

    বস্তি, দোকানে কোটি টাকা ভাড়া-বাণিজ্য