Alexa
মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

গুগলকে ২৪৫ মিলিয়ন ডলার জরিমানা 

আপডেট : ১৮ জুন ২০২২, ১৪:১৫

গুগলকে ২৪৫ মিলিয়ন ডলার জরিমানা করেছে মেক্সিকোর একটি আদালত। ছবি: রয়টার্স টেক জায়ান্ট গুগলকে ২৪৫ মিলিয়ন ডলার জরিমানা করেছেন মেক্সিকোর একটি আদালত। শুক্রবার রাজধানী মেক্সিকো সিটির ওই আদালত গুগলকে মেক্সিকান এক আইনজীবীকে জরিমানার অর্থ দেওয়ার নির্দেশ দিয়েছেন।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে জানা যায়, মার্কিন একটি ব্লগ মেক্সিকান ওই আইনজীবীর বিরুদ্ধে অর্থ পাচারের অভিযোগ করেছিল। আর ব্লগটি প্রচারের অনুমতি দিয়েছিল গুগল।

তবে এই রায়ের বিষয়ে আপিল করবে বলে জানিয়েছে গুগল। এক বিবৃতিতে টেক জায়ান্ট জানায়, ‘পাঁচ বিলিয়ন পেসো (২৪৫ মিলিয়ন ডলার) জরিমানার বিষয়টি নিশ্চিত হয়েছি। আমরা এই রায়ের নিন্দা জানাই।’

মেক্সিকান আইনজীবী উলরিচ রিচার মোরালেসের অভিযোগ, প্রযুক্তি প্ল্যাটফর্মটি একটি ব্লগ প্রচারের অনুমতি দিয়েছিল, যেখানে তাঁকে অর্থ পাচারের অভিযোগে অভিযুক্ত দেখানো হয়েছে। আর সেখানে দেখানো নথিগুলোতে মিথ্যা তথ্য দেওয়া হয়।

রিচার মোরালেস টুইটারে বলেন ‘রায়ে আমি অভিভূত। অনেক ধন্যবাদ।’ রিচার নাগরিকত্ব সম্পর্কিত বেশ কয়েকটি বইয়ের লেখক, যার মধ্যে একটি ‘ডিজিটাল সিটিজেন’-এর ওপর।

মেক্সিকোর আদালতের রায়ের বিষয়ে আপিল করবে গুগল। ছবি: রয়টার্স

রিচার মোরালেস তাঁর অভিযোগে উল্লেখ করেন, তিনি গুগলকে ২০১৫ সালে ওই ব্লগ সরিয়ে নিতে বলেছিলেন। এরপর তিনি ‘নৈতিক ক্ষতির’ অভিযোগ দায়ের করেন এবং নিম্ন আদালতে জেতেন। মামলাটি এবার সুপ্রিম কোর্টে যেতে পারে।

এদিকে গুগল এক বিবৃতিতে বলেছে, মেক্সিকোর আদালতের এই রায় ‘মত প্রকাশের স্বাধীনতা ও অন্যান্য মৌলিক নীতিমালাকে ক্ষুণ্ন করে। আমরা বিশ্বাস করি যে ফেডারেল আদালতগুলো কঠোরভাবে কাজ করবে।’

রায়টি স্বেচ্ছাচারী ও ভিত্তিহীন উল্লেখ করে গুগল আরও জানায়, ‘আমরা শেষ পর্যন্ত লড়ে যাব।’

উল্লেখ্য, গুগল ইতিমধ্যে অন্যান্য দেশেও এজাতীয় বেশ কয়েকটি অভিযোগের মুখোমুখি হয়েছে। জুনের শুরুর দিকে একটি অস্ট্রেলিয়ান ফেডারেল আদালত গুগলকে এক অস্ট্রেলিয়ান রাজনীতিবিদকে ৪ লাখ ৬৬ হাজার ইউরোর (৪ লাখ ৮৭ হাজার ৭০০ ডলার) বেশি অর্থ প্রদানের নির্দেশ দেয়। ওই রাজনীতিবিদের দাবি, গুগলের মালিকানাধীন ইউটিউবে প্রচারিত একজন কৌতুক অভিনেতার ভিডিওতে তাঁকে অপমানিত করা হয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    সেবায় সাময়িক বিঘ্নের পর ফিরে এল গুগল

    অ্যাকাউন্ট যাচাইকরণের পদ্ধতি জানালেই কেবল আগের শর্তে টুইটার কিনবেন মাস্ক 

    চীন-তাইওয়ান ইস্যুতে পেছাতে পারে নতুন আইফোনের লঞ্চিং 

    উইন্ডোজ ১০-এও মিলবে উইন্ডোজ ১১-এর কিছু ফিচার 

    আইপ্যাড থেকে হেডফোন জ্যাক সরিয়ে ফেলছে অ্যাপল

    টুইটারের মামলায় ইলন মাস্ককে যে নির্দেশনা দিলেন আদালত

    ভরা বর্ষায় মরা মাতামুহুরি

    পার্বত্য চট্টগ্রামে সামরিক শাসন চলছে: সন্তু লারমা

    মিস ইউনিভার্স প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন বিবাহিতরাও

    অ্যাকাউন্টের পাসওয়ার্ড হাতিয়ে উপবৃত্তির টাকা হাপিস

    ঢামেক হাসপাতালে অন্তঃসত্ত্বার মৃতদেহ রেখে পালিয়েছে ২ নারী