Alexa
মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

স্বপ্ন-এর গ্লোবাল গ্যাপ স্বীকৃত সবজি খামার পরিদর্শনে র‍্যান্ডি আলী

আপডেট : ১৫ জুন ২০২২, ১৮:১৭

স্বপ্ন’র গ্লোবাল গ্যাপ স্বীকৃত সবজি খামার পরিদর্শনে ইউএসএআইডির ডেপুটি মিশন ডিরেক্টর র‍্যান্ডি আলী। ছবি: সংগৃহীত দক্ষিণ এশিয়ার মধ্যে স্বপ্ন প্রথম রিটেইলার যারা গ্লোবাল গ্যাপের মেম্বারশিপ অর্জন করেছে। এরই ধারাবাহিকতায়, ২০১৮ সাল থেকে যশোর জেলার হরিবতপুর ইউনিয়নের কৃষকের সঙ্গে গ্যাপ প্রোটোকল মেনে সবজি উৎপাদনের কাজ শুরু করে স্বপ্ন। পাশাপাশি এই সব সবজি বাজারজাতের জন্য শুদ্ধ নামক একটি প্রাইভেট লেভেল ব্যান্ড প্রতিষ্ঠা করে। দীর্ঘ প্রশিক্ষণ, প্রস্তুতি আর পরীক্ষা শেষে চলতি বছরে এপ্রিলে শুদ্ধ’র ৫০ জন কৃষক এবং তাদের উৎপাদিত ৭টি ফসল গ্লোবাল গ্যাপের সনদ লাভ করে। 

যশোর অঞ্চলে শুদ্ধ’র গ্লোবাল গ্যাপ স্বীকৃত সবজি খামার পরিদর্শনে ও এই উদ্যোগের সঙ্গে সম্পৃক্ত কৃষকদের সঙ্গে সম্প্রতি সৌজন্য সাক্ষাৎ করলেন ইউএসএআইডির ডেপুটি মিশন ডিরেক্টর র‍্যান্ডি আলী। এ সময় স্বপ্ন’র পক্ষ থেকে উপস্থিত ছিলেন নির্বাহী পরিচালক সাব্বির হাসান নাসির, বিজনেস ডিরেক্টর সোহেল তানভীর খান এবং হেড অব বিজনেস (প্রোটিন অ্যান্ড পেরিশেবলস) মো: মাহাদী ফয়সাল। 

স্বপ্ন’র নির্বাহী পরিচালক সাব্বির হাসান নাসির এ প্রসঙ্গে বলেন, কৃষক এবং ক্রেতার সংযোগ সেতুর নাম স্বপ্ন। নিরাপদ খাদ্যের সংজ্ঞার মধ্যে পড়ে স্বচ্ছতা। কি কীটনাশক ব্যবহৃত হচ্ছে তার অবশেষ যাতে ফসলে না থাকে, তার জন্য প্রয়োজনীয় পিএইচআই মানা হচ্ছে কিনা তা গুরুত্বপূর্ণ। গ্লোবাল গ্যাপ সার্টিফিকেশন একটি বিশ্বমানের অর্জন, যা প্রমাণ করে এই স্বচ্ছতা। ধন্যবাদ ইউএসএআইডিকে, আমাদের এ প্রয়াসের সঙ্গে সব সময় পাশে থাকার জন্য। 

স্বপ্ন’র হেড অব বিজনেস (প্রোটিন অ্যান্ড পেরিশেবলস) মো: মাহাদী ফয়সাল জানান, শুদ্ধ’র এই ৭টি ফসলের জন্য ৭টি আলাদা গ্যাপ নম্বর (Global G.A.P Number (GGN) আছে, যা দিয়ে দুনিয়ার যে কোনো প্রান্ত থেকে যে কেউ এই ৭টি ফসলের উপাদান সম্পৃক্ত সকল তথ্য জানতে পারবেন। যেমন কে উৎপাদন করেছে? কী কী প্ল্যান্ট মেডিসিন কোন মাত্রায় ব্যবহার হয়েছে? আরও অনেক কিছু। এক কথায় নিরাপদ কৃষি ও নিরাপদ খাদ্য নিশ্চিত করতে যা যা লাগে সবই। 

মো: মাহাদী ফয়সাল আরও বলেন, বাংলাদেশে উৎপাদিত সবজি এখন ইউরোপ কিংবা আমেরিকার হাই মার্কেটে প্রতিযোগিতা করতে পারবে। যশোর হরিবতপুর ইউনিয়নের কৃষকেরা স্বপ্ন এবং শুদ্ধ’র এই অর্জনের মাধ্যমে সত্যিকার অর্থে বাংলাদেশে উৎপাদিত প্রচলিত সবজির বিশ্ববাজারে রপ্তানির দুয়ার উন্মোচিত হয়েছে। এরই মধ্যে সুপারশপ স্বপ্ন হংকং, লন্ডনে সবজি ও ফল রপ্তানি শুরু করেছে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    ট্রেডএক্স প্ল্যাটফর্মে যুক্ত হলো ইবিএল

    ইউএস-বাংলার চট্টগ্রাম-কলকাতা ফ্লাইট শুরু ১ সেপ্টেম্বর

    ২০২১-২২ অর্থবছরে অন্যতম সর্বোচ্চ করদাতা গ্রামীণফোন

    ‘অর্জন ও বিজয়োল্লাস’-এর বিজয়ী ডিএসওদের সম্মাননা প্রদান করল ‘নগদ’

    আনুষ্ঠানিক যাত্রা শুরু করল ‘ওহসোগো ডট কম’

    ইউনিলিভার ও ইউএনডিপি’র প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্প পরিদর্শনে ব্রিটিশ হাইকমিশনার

    ধীর লয়ের সেই তর্জনী আর উঠবে না কোনো দিন

    সবুজ আপেল

    হাতিয়ায় বঙ্গোপসাগরে ট্রলার ডুবি: জীবিত উদ্ধার ৪, নিখোঁজ ১৩ জেলে

    উধুনিয়া বিলে নৌকায় মিনি ক্যাসিনো, আটক ৪

    কাউখালীতে অস্ত্রসহ গ্রেপ্তার ৩

    ‘এত কারেন গেলে–আইলে কি কোনো কাম করন যায়’