Alexa
শনিবার, ২০ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

২৭ বছর পর বন্ধ হয়ে গেল ইন্টারনেট এক্সপ্লোরার

আপডেট : ১৫ জুন ২০২২, ১৪:১০

২৭ বছরের পথচলার ইতি টানল ইন্টারনেট ব্রাউজার ‘ইন্টারনেট এক্সপ্লোরার’। ছবি: টুইটার দীর্ঘ ২৭ বছরের পথচলার ইতি টানল ইন্টারনেট ব্রাউজার ‘ইন্টারনেট এক্সপ্লোরার’। আজ থেকে ব্রাউজারটি বন্ধ হয়ে যাবে বলে ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। কম্পিউটারে ইন্টারনেট ব্যবহারের জন্য ১৯৯৫ সালে প্রথমবারের মতো অ্যাপটি চালু করা হয়েছিল। 

ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান জানায়, স্থানীয় সময় বুধবার (১৫ জুন) থেকে ডেস্কটপ ও ল্যাপটপ কম্পিউটারে ব্যবহৃত ‘ইন্টারনেট এক্সপ্লোরার’ অ্যাপটি অকার্যকর হয়ে যাবে। কেউ ইন্টারনেট এক্সপ্লোরারে প্রবেশ করতে চাইলে তাঁকে ‘এজ’ নামে মাইক্রোসফটের নতুন ব্রাউজারে নিয়ে যাওয়া হবে। ‘এজ’ ইন্টারনেট এক্সপ্লোরারের থেকে দ্রুত, বেশি নিরাপদ ও আরও আধুনিক ব্রাউজিং অভিজ্ঞতা দিতে সক্ষম বলে দাবি মাইক্রোসফটের। 

গুগল, ফেসবুক ও টিকটকের যুগের বহু আগে সবার জন্য ইন্টারনেটের দরজা খুলে দিয়েছিল ইন্টারনেট এক্সপ্লোরার। একটি প্রজন্মের প্রায় সবার ইন্টারনেট ব্যবহারের শুরুটা হয়েছে এই ব্রাউজারের মাধ্যমে। 

বিশ্লেষকদের মতে, মাইক্রোসফটের প্রাথমিক সাফল্যে ইন্টারনেট এক্সপ্লোরারের অনেক অবদান। যদিও শুরু থেকেই ব্রাউজারটি বেশ ধীরগতির ছিল। ফলে মোজিলা ফায়ারফক্স এবং পরবর্তী সময়ে গুগল ক্রোম আসার পর এক্সপ্লোরার ব্যবহার বাদ দিয়ে সেসব ব্রাউজার ব্যবহার শুরু করে সবাই। অথচ একটা সময় কেবল এই একক ব্রাউজারের ওপর নির্ভরশীল ছিল নেট দুনিয়া। 

কেউ ইন্টারনেট এক্সপ্লোরারে প্রবেশ করতে চাইলে তাঁকে ‘এজ’ নামে মাইক্রোসফটের নতুন ব্রাউজারে নিয়ে যাওয়া হবে। ছবি: টুইটার অদূর ভবিষ্যতে ওয়েবসাইট নির্মাতারা এ ব্রাউজারকে সাপোর্ট না করার আশঙ্কা থেকেই মূলত এটি বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মাইক্রোসফট নিজেই এই ব্রাউজারের বিকল্প তৈরি করেছে। 

একজন কবরের ছবি দিয়ে ইন্টারনেট এক্সপ্লোরারের পাশে লিখেছেন আর. আই. পি। ছবি: টুইটার এদিকে বন্ধের ঘোষণার পর থেকে ইন্টারনেট এক্সপ্লোরারকে নিয়ে পুরোনো স্মৃতি তুলে ধরেছে নেটিজেনরা। আবার অনেকে এটি নিয়ে হাস্যরস করছেন। টুইটারে কেউ কেউ কবরের ছবি দিয়ে ইন্টারনেট এক্সপ্লোরারের পাশে লিখেছেন আর. আই. পি (রেস্ট ইন পিস)। একজন আবার জন্ম-মৃত্যুর তারিখ হিসাবে ১৯৯৫-২০২২ সময়কাল উল্লেখ করেছেন। কেউ লিখেছেন, ‘তোমাকে আমরা মিস করব না এক্সপ্লোরার’। এক্সপ্লোরারের গতি নিয়েও মজা করেছেন অনেকে

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ফাইল ডাউনলোডে ভুল নয়

    মাউস

    ব্রাউজারের ক্যাশ মেমোরি পরিষ্কার করুন

    কিবোর্ড পরিষ্কার করবেন যেভাবে

    মহাকাশে এক বছরে সর্বোচ্চসংখ্যক স্যাটেলাইট পাঠাল স্পেসএক্স 

    দাবদাহে কম্পিউটার বন্ধে বাধ্য হলো গুগল-ওরাকল 

    ১৫ ঘণ্টা পর লক্ষ্মীপুর-ভোলা নৌরুটে ফেরি ও লঞ্চ চলাচল শুরু

    মন্ত্রীদের বচনামৃত ও দেশের বাস্তবতা

    গুরুদাসপুরে নিখোঁজের ২১ ঘণ্টা পর মরদেহ উদ্ধার

    আগামী সপ্তাহে শ্রীলঙ্কা যাচ্ছেন আইএমএফ কর্মকর্তারা

    অন্তিম গান

    টিভিতে আজকের খেলা (২০ আগস্ট ২০২২, শনিবার)