Alexa
শনিবার, ১৩ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

প্রথমবার ইভিএমে ভোট উৎসবের আমেজ

আপডেট : ১৫ জুন ২০২২, ১৩:৪৬

রাঙামাটির কাপ্তাইয়ে ইউপি নির্বাচন উপলক্ষে ইভিএমসামগ্রী নিয়ে যাওয়া হচ্ছে কেন্দ্রে কেন্দ্রে। ছবি: আজকের পত্রিকা রাঙামাটির কাপ্তাই উপজেলার ১ নম্বর চন্দ্রঘোনা ইউনিয়ন পরিষদে (ইউপি) আজ বুধবার ভোট গ্রহণ হবে। প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতিতে এই ভোট গ্রহণ হতে যাচ্ছে। এতে ভোটারদের মধ্যে দেখা গেছে বাড়তি উৎসাহ-উদ্দীপনা।

খোঁজ নিয়ে জানা গেছে, এখানে দুজন চেয়ারম্যান পদপ্রার্থী, ২১ জন সাধারণ সদস্য এবং ১৩ জন সংরক্ষিত নারী সদস্য পদপ্রার্থী এই নির্বাচনে অংশ নিচ্ছেন। ইতিমধ্যে দুজন ইউপি সদস্য প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

এই ইউপিতে মোট ভোটার সংখ্যা ১০ হাজার ১৬০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ হাজার ৪৮৮ জন এবং নারী ভোটার ৪ হাজার ৬৭২ জন।

নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ থেকে নির্বাচন করছেন সাবেক ছাত্রনেতা ও বর্তমান কাপ্তাই উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আক্তার হোসেন মিলন। তাঁর একমাত্র প্রতিদ্বন্দ্বী আনারস প্রতীক নিয়ে স্বতন্ত্র চেয়ারম্যান পদপ্রার্থী সাবেক চেয়ারম্যান বিপ্লব মারমা। নির্বাচনে তাঁরা দুজনই জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন।

গত সোমবার মধ্যরাত শেষ হয়েছে প্রার্থীদের প্রচার-প্রচারণা। এদিকে গতকাল মঙ্গলবার বৃষ্টি উপেক্ষা করে দুপুর থেকে উপজেলা নির্বাচন কার্যালয় থেকে প্রিসাইডিং অফিসারদের নেতৃত্বে পুলিশ ও আনসার সদস্যদের পাহারায় ইভিএমসামগ্রী কেন্দ্রে কেন্দ্রে পৌঁছানো হয়েছে।

উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা তানিয়া আক্তার জানান, প্রথমবারের মতো কাপ্তাইয়ের চন্দ্রঘোনা ইউনিয়নে ইভিএমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। তাই ১৩ জুন এই ইউনিয়নে মক (পরীক্ষামূলক) ভোট অনুষ্ঠিত হয়েছে। যাতে ভোটারেরা ইভিএম পদ্ধতিতে কীভাবে ভোট দেবেন, সে বিষয়ে ধারণা দেওয়া হয়েছে।

তানিয়া আক্তার জানান, প্রতিটি কেন্দ্রে ৫ জন পুলিশ সদস্য ও ১৭ জন আনসার সদস্য মোতায়েন থাকবে। এ ছাড়া ৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটসহ বিজিবি ও পুলিশের একাধিক মোবাইল টিম মাঠে আইনশৃঙ্খলা রক্ষায় কাজ করবেন। ৯ জন প্রিসাইডিং অফিসার, ৩৩ জন সহকারী প্রিসাইডিং অফিসার ও ৬৬ জন পোলিং অফিসারের নেতৃত্বে বুধবার (আজ) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ৯টি কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে বলে জানান রিটার্নিং কর্মকর্তা তানিয়া আক্তার।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহান জানান, নির্বিঘ্নে ভোটারেরা যাতে ভোটকেন্দ্রে গিয়ে ভোট প্রদান করতে পারেন, এ জন্য প্রশাসন বদ্ধপরিকর।

কাপ্তাই সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার রওশন ও ওসি জসিম জানান, প্রতিটি কেন্দ্রে পুলিশ সদস্য দায়িত্ব পালনের পাশাপাশি পুলিশের একাধিক টিম নির্বাচনী কেন্দ্রে পাহারা দিবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    প্রচণ্ড গরমে শুকিয়ে গেছে টেমস নদীর উৎসমুখ

    জগদ্ধাত্রী একাই এক শ

    বোনদের নিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা অক্ষয়ের

    তারেক মাসুদ ছিলেন স্বপ্নের নায়ক

    বস্তি, দোকানে কোটি টাকা ভাড়া-বাণিজ্য

    সরকারের নজর জাতিসংঘের মানবাধিকার প্রধানের সফরে

    বিসিএস ভাইভা প্রস্তুতি: ভালো উপস্থাপনা জরুরি

    চবির হলে ৪ ছাত্রলীগ নেত্রীর মধ্যে মারামারি, তদন্ত কমিটি গঠন

    ভেন্টিলেশনে সালমান রুশদি, কথা বলতে পারছেন না

    আষাঢ়ে নয়

    তুইও মরবি, আমাদেরও মারবি

    বস্তি, দোকানে কোটি টাকা ভাড়া-বাণিজ্য