Alexa
শনিবার, ২০ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়ার অভিযোগ গঠন শুনানি ১৭ জুলাই

আপডেট : ০৫ জুন ২০২২, ১৪:২৬

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ফাইল ছবি  গ্যাটকো দুর্নীতির মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ অন্যদের বিরুদ্ধে অভিযোগ গঠন বিষয়ে শুনানির জন্য আগামী ১৭ জুলাই দিন ধার্য করা হয়েছে। আজ রোববার ঢাকার বিশেষ জজ আদালত-৩-এর বিচারক মো. আলী হোসাইন এই দিন ধার্য করেন।

মামলায় খালেদা জিয়াসহ অন্য আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন বিষয়ে শুনানির জন্য আজ দিন ধার্য ছিল। কিন্তু খালেদা জিয়া অসুস্থ থাকায় আইনজীবীরা শুনানি পিছিয়ে দেওয়ার আবেদন করেন। আদালত আবেদন মঞ্জুর করে পরবর্তী শুনানির তারিখ ধার্য করেন।

ঢাকার কেরানীগঞ্জে কেন্দ্রীয় কারাগারের সামনে স্থাপিত ঢাকার বিশেষ জজ আদালত-৩-এ এই মামলার শুনানি হয়।

২০০৭ সালের ২ সেপ্টেম্বর দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপপরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরী সাবেক চারদলীয় জোট সরকারের তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া, তাঁর ছোট ছেলে আরাফাত রহমান কোকোসহ ১৩ জনের বিরুদ্ধে তেজগাঁও থানায় গ্যাটকো কেলেঙ্কারির এই মামলা করেন। পরের বছর ১৩ মে খালেদা জিয়াসহ ২৪ জনের বিরুদ্ধে এই মামলায় অভিযোগপত্র দেওয়া হয়। 

মামলার অভিযোগপত্রে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে ঠিকাদারি প্রতিষ্ঠান গ্যাটকোকে ঢাকার কমলাপুর আইসিডি ও চট্টগ্রাম বন্দরের কনটেইনার হ্যান্ডেলিংয়ের কাজ পাইয়ে দিয়ে রাষ্ট্রের ১৪ কোটি ৫৬ লাখ ৩৭ হাজার ৬১৬ টাকার ক্ষতি করেন।

মামলার ২৪ আসামির মধ্যে খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকো, সাবেক অর্থমন্ত্রী সাইফুর রহমান, বিএনপির সাবেক মহাসচিব আব্দুল মান্নান ভূঁইয়া, সাবেক মন্ত্রী মতিউর রহমান নিজামী, এম কে আনোয়ার, এম শাসুল ইসলাম এবং এ কে এম মোশাররফ হোসেন মারা যাওয়ায় এখন আসামির সংখ্যা ১৬ জনে দাঁড়িয়েছে।

অন্য আসামিরা হলেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান কমোডর জুলফিকার আলী, প্রয়াত মন্ত্রী কর্নেল (অব.) আকবর হোসেনের স্ত্রী জাহানারা আকবর, দুই ছেলে ইসমাইল হোসেন সায়মন ও এ কে এম মুসা কাজল, সাবেক নৌসচিব জুলফিকার হায়দার চৌধুরী, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সাবেক সদস্য এ কে রশিদ উদ্দিন আহমেদ, এহসান ইউসুফ, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান এ এস এম শাহাদত হোসেন, বন্দরের সাবেক পরিচালক (পরিবহন) এ এম সানোয়ার হোসেন, বন্দরের সাবেক সদস্য লুৎফুল কবীর, গ্লোবাল অ্যাগ্রো ট্রেড প্রাইভেট লিমিটেডের (গ্যাটকো) তিন পরিচালক শাহজাহান এম হাসিব, সৈয়দ তানভীর আহমেদ ও সৈয়দ গালিব আহমেদ।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     
    আষাঢ়ে নয়

    তুইও মরবি, আমাদেরও মারবি

    সিদ্ধান্তের পরেও টিসিবির কার্ড পাননি প্রায় ৪০ শতাংশ মানুষ

    কর ফাঁকি ও অর্থপাচার রোধে সরকারকে সিআরএস অবলম্বনের পরামর্শ টিআইবির

    জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রিট

    ট্রেনের টিকিট কালোবাজারি ও ছাদে যাত্রী বহন বন্ধে মনিটরিং সেল 

    অসদাচরণের জন্য পদ হারালেন সহকারী অ্যাটর্নি জেনারেল মারুফা আকতার

    মন্ত্রীদের বচনামৃত ও দেশের বাস্তবতা

    গুরুদাসপুরে নিখোঁজের ২১ ঘণ্টা পর মরদেহ উদ্ধার

    আগামী সপ্তাহে শ্রীলঙ্কা যাচ্ছেন আইএমএফ কর্মকর্তারা

    অন্তিম গান

    টিভিতে আজকের খেলা (২০ আগস্ট ২০২২, শনিবার)

    প্রাচীন প্রাচীর