Alexa
সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

‘অপসাংবাদিকতা রোধে কাজ করছে প্রেস কাউন্সিল’

আপডেট : ০৫ জুন ২০২২, ১১:৩৮

‘অপসাংবাদিকতা রোধে কাজ করছে প্রেস কাউন্সিল’ বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি নিজামুল হক নাসিম বলেছেন, ‘বর্তমান সময়ে কিছু লোকের অপসাংবাদিকতার কারণে গণমাধ্যম প্রশ্নবিদ্ধ হচ্ছে। সম্মানজনক পেশাকে হেয় করা হচ্ছে। এটি বন্ধ করতে হবে। সাংবাদিকতার সম্মান রক্ষা করতে হবে। সাংবাদিকতাকে সুষ্ঠু ধারায় ফিরিয়ে আনতে প্রেস কাউন্সিল কাজ করছে। কেউ যেন সাংবাদিকতার নামে অপসাংবাদিকতা করতে না পারে সে জন্য প্রেস কাউন্সিল কাজ করছে।’

গতকাল শনিবার রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে ‘প্রেস কাউন্সিল আইন ও আচরণবিধি এবং তথ্য অধিকার আইন অবহিতকরণ’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে নিজামুল হক নাসিম এসব কথা বলেন।

অবসরপ্রাপ্ত বিচারপতি নিজামুল হক নাসিম আরও বলেন, সাংবাদিকতার নামে কেউ অপসাংবাদিকতা করলে তাঁর জন্য শাস্তির বিধান রেখে আইন করা হচ্ছে। অপসাংবাদিকতা করলে ১০ লাখ টাকা জরিমানার বিধান রেখে আইন তৈরি করা হচ্ছে। তবে হত্যা ধর্ষণসহ অন্যান্য ফৌজদারি অপরাধ করলে তাঁর বিরুদ্ধে সাধারণ আইনে বিচার করতে প্রেস কাউন্সিল সুপারিশ করবে। তবে কোনো সাংবাদিক যেন হয়রানির শিকার না হয় এবং ন্যায়বিচার পান সে জন্য কাজ করবে প্রেস কাউন্সিল। সাংবাদিকের বিরুদ্ধে কোনো অপরাধ কর্মকাণ্ডের অভিযোগ উঠলে তা প্রথমে প্রেস কাউন্সিলে উত্থাপন করতে হবে।’

প্রেস কাউন্সিলের চেয়ারম্যান আরও বলেন, সাংবাদিককে অবশ্যই স্নাতক ডিগ্রিধারী হতে হবে। এর চেয়ে কম শিক্ষাগত যোগ্যতায় সাংবাদিক হওয়া যাবে না। তবে যাঁরা এলাকায় দীর্ঘদিন ধরে সাংবাদিকতা করছেন এমন অভিজ্ঞতা থাকলে তাঁকে সাংবাদিক হিসেবে চিহ্নিত করা হবে। প্রকৃত সাংবাদিক কারা তা নির্ধারণ করতে প্রেস কাউন্সিল একটি ডেটাবেইস তৈরি করছে। এ কাজ চলমান। শুধু একটি কার্ড রাখলে নিজেকে সাংবাদিক পরিচয় দেওয়া যাবে না। সাংবাদিককে অবশ্যই বৈধ গণমাধ্যম প্রতিষ্ঠানের নিয়োগপত্র থাকতে হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক আল মামুনের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ সুপার মো. জাহেদুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রেস কাউন্সিলের সচিব (অতিরিক্ত সচিব) মো. শাহ আলম।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    আলহামদুলিল্লাহ বলার ফজিলত

    ‘সবকিছুর দাম বাড়লে গরিবের হইবেটা কী’

    মাঠে সক্রিয় হচ্ছেন আব্বাস

    রোহিঙ্গা নীতি-কৌশল আমূল পাল্টানো দরকার

    লোভের হাত থেকে ছাড় পেল না হজও

    সংস্কৃতকে হটিয়ে বাংলা সাহিত্য

    টাকা পাচার বন্ধে এনবিআরকে শক্তিশালী ভূমিকা রাখতে হবে: কৃষিমন্ত্রী

    ডিএমপির ৪ এডিসিকে বদলি

    সিরাজদিখানে আবাসন ব্যবসা নিয়ে দুই গ্রুপের সংঘর্ষ, পুলিশের ফাঁকাগুলি

    বোলিং ভালো না হলে ১৮০ রান করে লাভ নেই

    চালুর ৯ দিন পর যমুনা সার কারখানার উৎপাদন ফের বন্ধ

    ‘পলিটিকস করে ছুটির ঘণ্টা ছিনিয়ে নিয়েছিলেন শাবানা’