Alexa
বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১

সেকশন

 

রবীন্দ্রনাথকে কালো বলে বিপাকে ভারতের শিক্ষা প্রতিমন্ত্রী

আপডেট : ১৯ আগস্ট ২০২১, ২০:৪২

ভারতের শিক্ষা প্রতিমন্ত্রী ডাঃ সুভাষ সরকার। ছবিঃ টুইটার বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর নাকি কালো ছিলেন! তাই তাঁকে ছোটবেলায় বর্ণবৈষম্যের শিকার হতে হয় ঠাকুরবাড়িতেই। এমনই চাঞ্চল্যকর মন্তব্য করে বিপাকে পড়েছেন ভারতের শিক্ষা প্রতিমন্ত্রী বিজেপি নেতা ডা. সুভাষ সরকার।

গতকাল বুধবার বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার ভবনে সম্মান জ্ঞাপন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের শিক্ষা প্রতিমন্ত্রী। সেখানে উপস্থিত ছিলেন বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী-সহ বিশিষ্টজনেরা'।

সেখানে তিনি নিজের রবীন্দ্রনাথ সম্পর্কিত জ্ঞান বোঝাতে মন্তব্য করেন, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের বাড়ির সকলের চেহারা যদি দেখা যায়, দেখা যাবে সকলের গায়ের রং ধবধবে ফরসা ছিল। রবীন্দ্রনাথ ঠাকুরের গায়ের রংও সত্যিকারের ফরসা ছিল।

একই সঙ্গে ভারতের শিক্ষা প্রতিমন্ত্রী বলেন, 'ফরসা সাধারণত দুই প্রকারের হয়। টকটকে হলুদ আর ফরসার  মধ্যে লাল ভাব। রবীন্দ্রনাথ ঠাকুরের গায়ের দ্বিতীয় প্রকারের। তাঁর মা এবং বাড়ির অনেকেই রবীন্দ্রনাথ কালো বলে তাঁকে কোলে নিতেন না। 

ডা. সুভাষ সরকারের এই মন্তব্য ঘিরে বিতর্ক দেখা দিয়েছে। তিনি এই তথ্য কোথা থেকে পেলেন তা নিয়ে প্রশ্ন তুলেছেন রবীন্দ্র বিশেষজ্ঞরা। তৃণমূলের তরফে ইতিমধ্যেই রবীন্দ্রনাথকে অবমাননার অভিযোগে কালো পতাকা দেখানো হয় মন্ত্রীকে।

তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষের মতে,বিজেপি চিরকালই পাগলের দল! কী বলে, কী না বলে ওরা নিজেরাই জানেন না! রবীন্দ্রনাথের গায়ের রং নিয়েও উল্টোপাল্টা বকছে, গুরুত্ব দেওয়ার কিছু নেই।

রবীন্দ্র বিশেষজ্ঞ উষারঞ্জন ভট্টাচার্য জানান, তিনি কোথাও এমন তথ্য পাননি। যদি কোনো তথ্য-প্রমাণ থাকে তবে সেটাও সামনে আনা উচিত বলে মন্তব্য করেন তিনি।

তবে এত বিতর্কের পরও নিজের অবস্থানে অটল সুভাষ সরকার। আজ বৃহস্পতিবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, 'রবীন্দ্রনাথকে অসম্মান জানাতে নয়, বরং তাঁর প্রতি শ্রদ্ধা জানানোই ছিল আমার উদ্দেশ্য। এখন ভুল ব্যাখ্যা হচ্ছে আমার মন্তব্যের'।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ভারতে ফের আফস্পা বাতিলের দাবি

    বিবিসির ১০০ প্রভাবশালী নারীর তালিকায় ৪৬ জনই আফগান

    মনোযোগ করোনায়, মৃত্যু বেড়েছে ম্যালেরিয়ায়

    ভারতে অবশেষে কৃষক আন্দোলন প্রত্যাহার

    সুন্দরগঞ্জে সাবেক ইউপি সদস্যের ঝুলন্ত লাশ উদ্ধার

    মুরাদকে যারা সহযোগিতা করেছে তাদেরও বিচার চাইলেন নজরুল ইসলাম খান

    মিরপুরে ই-কারখানার যাত্রা শুরু

    মুরাদ হাসানের পদত্যাগ যথেষ্ট নয়: মঈন খান

    ভারতে ফের আফস্পা বাতিলের দাবি

    দুদকের মামলায় মানিকগঞ্জ আওয়ামী লীগ নেতা মট্টুসহ দুজন গ্রেপ্তার