Alexa
মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

দুই সন্তানকে পেতে জাপানি মায়ের রিট, বাবার দেশত্যাগে নিষেধাজ্ঞা

আপডেট : ১৯ আগস্ট ২০২১, ১৮:৪২

দুই সন্তানকে ফিরে পেতে রিট করেছেন জাপানি নাগরিক নাকানো এরিকো। ছবি: সংগৃহীত দুই সন্তানকে ফিরে পেতে হাইকোর্টে রিট করেছেন জাপানি নাগরিক নাকানো এরিকো। রিটের শুনানি শেষে বিবাদী বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক শরীফ ইমরান ও তাঁর বোনকে (সন্তানদের ফুফু) সশরীরে আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে এক মাসের জন্য শরীফ ইমরান ও দুই শিশুর বাংলাদেশ ত্যাগে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ভার্চ্যুয়াল বেঞ্চ এ আদেশ দেন।

রাজধানীর গুলশান ও আদাবর থানার ওসিকে এই নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। এ ছাড়া ৩১ আগস্ট তাঁদের আদালতে উপস্থিত নিশ্চিত করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। 

রিট আবেদনে দুই শিশুসন্তানকে মা এরিকো তাঁর জিম্মায় দেওয়ার নির্দেশনা চেয়েছেন। রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট শিশির মোহাম্মদ মনির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

২০০৮ সালের ১১ জুলাই জাপানি নাগরিক নাকানো এরিকো ও বাংলাদেশি শরীফ ইমরান জাপানি রীতিতে বিবাহবন্ধনে আবদ্ধ হন। বিয়ের পর তাঁরা টোকিওতে বসবাস শুরু করেন। ১২ বছরের সংসারে তাঁদের তিনটি কন্যাসন্তানের জন্ম হয়। তারা হলো–জেসমিন মালিকা (১১), লাইলা লিনা (১০) ও সানিয়া হেনা (৭)। এরিকো পেশায় চিকিৎসক। মালিকা, লিনা ও হেনা টোকিওর চফো সিটিতে অবস্থিত আমেরিকান স্কুল ইন জাপানের (এএসআইজে) শিক্ষার্থী। 

চলতি বছরের ১৮ জানুয়ারি এরিকোর সঙ্গে বিবাহ বিচ্ছেদের (ডিভোর্স) আবেদন করেন শরীফ ইমরান। ২১ জানুয়ারি ইমরান এএসআইজে স্কুল কর্তৃপক্ষের কাছে তাঁর মেয়ে জেসমিন মালিকাকে নিয়ে যাওয়ার আবেদন করেন। কিন্তু স্কুল কর্তৃপক্ষ এরিকোর সম্মতি না থাকায় বাবার প্রস্তাব প্রত্যাখ্যান করে। পরে স্কুলবাসে বাড়ি ফেরার পথে বাসস্টপেজ থেকে জেসমিন ও লিনাকে নিয়ে অন্য একটি ভাড়া বাসায় নিয়ে যান ইমরান। এ ঘটনায় এরিকো জাপানের পারিবারিক আদালতে মামলা করেন। ওই দেশের আদালত জেসমিন ও লিনাকে এরিকোর জিম্মায় দেওয়ার নির্দেশ দেন। কিন্তু আদালতের নির্দেশনা অমান্য করে ইমরান দুই সন্তানকে নিয়ে বাংলাদেশে চলে আসেন। পরে এরিকো ছোট মেয়েকে জাপানে রেখে বাংলাদেশে এসে দুই মেয়েকে ফেরত চান। ফেরত না দেওয়ায় তিনি রিট করেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সম্পর্কের ৫০ বছর পূর্তিতে জাপানি রণতরি বাংলাদেশে

    আমেরিকা ভিয়েতনাম-আফগানিস্তানের মতো ভুল বাংলাদেশের ক্ষেত্রে করবে না: কৃষিমন্ত্রী

    যুক্তরাষ্ট্রে লবিস্ট নিয়োগের পরামর্শ সংসদীয় কমিটির

    বহুবিবাহের বিধান নিয়ে হাইকোর্টের রুল

    র‍্যাবের নিষেধাজ্ঞা ইস্যুতে ওয়াশিংটনকে ঢাকার চিঠি

    আমেরিকা গণতন্ত্রের কথা বলে আর খুনিদের আশ্রয় দেয়: প্রধানমন্ত্রী 

    উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে ফের আগুন

    মেসিকে টপকে টানা দ্বিতীয়বার ফিফার বর্ষসেরা খেলোয়াড় হলেন লেভানডফস্কি

    করোনার সঙ্গে ইনফ্লুয়েঞ্জা ইউরোপে ‘টুইন্ডেমিক’

    অভিনয়শিল্পী শিমুর বস্তাবন্দী লাশ উদ্ধার

    চীনের নজর মধ্যপ্রাচ্যে বড় চ্যালেঞ্জ যুক্তরাষ্ট্র

    নীলফামারীতে পঞ্চম শ্রেণির ছাত্রীকে দলবদ্ধ ধর্ষণ, যুবক আটক