Alexa
শনিবার, ১৩ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

তাইওয়ান সীমান্তে চীনের টহল যুক্তরাষ্ট্র কি পাশে থাকবে

আপডেট : ০২ জুন ২০২২, ১০:২৭

সি চিন পিং কখনো কখনো ইতিহাস পুনরাবৃত্তি হয়। ইউক্রেনে রুশ হামলার আগে পশ্চিমারা যা করেছিল, চীন-তাইওয়ান ইস্যুতে ঠিক তেমন না করলেও হম্বিতম্বি তেমনই। সম্প্রতি এশিয়া সফরে এসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, চীন তাইওয়ানে হামলা চালালে যুক্তরাষ্ট্র বসে থাকবে না। তাইওয়ানের পাশে থাকবে। এ মন্তব্যে নাখোশ চীন এবার শুরু করল ভয় দেখানো। কয়েক দিন ধরে দেশটি তাইওয়ানের আশপাশের সমুদ্র এবং আকাশপথে একটি যুদ্ধের প্রস্তুতিমূলক টহল পরিচালনা করেছে। যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের মধ্যকার সাম্প্রতিক যোগসাজশের কড়া জবাব হিসেবে এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে গতকাল বুধবার জানিয়েছে দেশটি।

দীর্ঘদিন ধরেই গণতান্ত্রিকভাবে শাসিত তাইওয়ানকে নিজেদের অংশ বলে দাবি করে আসছে চীন। দুই বছর ধরে দেশটির সীমান্তে সামরিক মহড়াও চালিয়েছে চীনের সামরিক বাহিনী। এ ইস্যুতে প্রায়ই চীনের সমালোচনা করে যুক্তরাষ্ট্র। একে সহজভাবে নিতে পারেন না চীনের নেতা সি চিন পিং।

সম্প্রতি চীনের এ কর্মকাণ্ডে তাইওয়ানে হামলার আশঙ্কা করছেন অনেকেই। কিন্তু অদূর ভবিষ্যতে চীন হামলা করলে যুক্তরাষ্ট্র ও এর মিত্ররা কি থামাতে পারবেন? সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র তা করবে না। এর অন্যতম কারণ, চীনের সমৃদ্ধ সামরিক শক্তি। চীন চাইলেই তাইওয়ানকে নিজেদের দখলে নিয়ে নিতে পারবে। এতে এ অঞ্চলের কোনো দেশ তেমন বাধাও দেবে না। আর ন্যাটো কিংবা ইউরোপীয় ইউনিয়নের মতো এমন কোনো শক্ত জোটও নেই।

সম্প্রতি প্রকাশিত ‘গণতন্ত্র উপলব্ধি সূচক ২০২২’-এর এক জরিপ বলছে, বেইজিং তাইওয়ানে আগ্রাসন শুরু করলে দক্ষিণ-পূর্ব এশীয় অঞ্চলের অধিকাংশ দেশই চীনের বিরুদ্ধে যাবে না। তারা দেশটির সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন করতে চাইবে না। ইন্দোনেশিয়া ও ভিয়েতনামের মতো অনেক দেশ এখনো রাশিয়ার সঙ্গে সম্পর্ক জোরদার করতে চাইছে।

এমন এক সুযোগে এবার চীন তাইওয়ান দখল করতে চাইতেই পারে। তবে এ যুদ্ধ বেইজিং এবং এর প্রতিপক্ষের জন্য ভয়াবহ ক্ষতি ডেকে নিয়ে আসবে। ইউক্রেনের সঙ্গে তুলনা করলে তাইওয়ানে তিনগুণ ক্ষয়ক্ষতি হবে বলে ধারণা করা হচ্ছে।

তবে জার্মান মার্শাল ফান্ড বিশ্লেষক গ্ল্যাসার বলছেন, তাইওয়ানে চীন আগ্রাসনের সম্ভাবনা অনেক কম। ইতিমধ্যেই ইউক্রেনে রুশ বাহিনী যে চ্যালেঞ্জগুলোর মুখোমুখি হয়েছে সেগুলো দেখেছে চীন। এমন সংকট আনতে চাইবে না দেশটি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    নতুন পর্বের প্রস্তুতি রাশিয়ার

    বিশ্ব কি আবার মন্দায় প্রবেশ করেছে

    ঘরের শত্রু বিভীষণে বেকায়দায় পেলোসি

    চীন কি তাইওয়ান আক্রমণ করবে

    পেলোসির তাইওয়ান সফর যে কারণে এত ভয়ংকর

    আগের মতো অপ্রীতিকর কিছু ছাড়াই চীন-তাইওয়ান সংকটের সমাধান হবে কি

    ধর্ষণের অভিযোগে খুবি শিক্ষার্থী গ্রেপ্তার

    প্রথম দক্ষিণ এশীয় হিসেবে ‘মিলেনিয়াম লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ পেলেন স্থপতি মেরিনা

    মাদারগঞ্জে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা

    আর্জেন্টিনায় উগ্র সমর্থকদের ক্ষোভের আগুনে পুড়ে ছাই ফুটবলারদের গাড়ি

    দেশে-বিদেশে সর্বত্রই ধিক্কৃত হচ্ছে সরকার: মির্জা ফখরুল

    ভেড়ামারায় ফিলিং স্টেশনে অগ্নিকাণ্ড, নিহত ২