Alexa
সোমবার, ০৪ জুলাই ২০২২

সেকশন

epaper
 

রোববার থেকে শুরু কলকাতা-বেনাপোল-খুলনা রুটে রেল চলাচল  

আপডেট : ২৮ মে ২০২২, ২০:১২

খুলনা-বেনাপোল-কলকাতা রুটে রেল চলাচল আবারও শুরু হবে। ছবি: আজকের পত্রিকা আগামীকাল রোববার থেকে বাংলাদেশ-ভারতের মধ্যে খুলনা-বেনাপোল-কলকাতা রুটে রেল চলাচল আবারও শুরু হবে। করোনাভাইরাসের কারণে দুই বছরের বেশি সময় ধরে বন্ধ থাকার পর কাল সকাল থেকে রেল চলাচল স্বাভাবিক হবে।

বাংলাদেশ রেলওয়ের সূত্রে জানা যায়, ২০১৭ সালের ১৬ নভেম্বর খুলনা-কলকাতাপথে ‘বন্ধন এক্সপ্রেস’ চলাচলের সূচনা হয়েছিল। ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং কলকাতার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ওই ট্রেন চলাচলের উদ্বোধন করেন। প্রাথমিকভাবে এক দিন করে চালু করা হলেও পরে উভয় ট্রেনের ট্রিপ বাড়ানো হয়। এটি প্রথমদিকে খুলনা থেকে প্রতি বৃহস্পতিবার ছেড়ে যেত কলকাতায়। সেটি আবার কলকাতায় যাত্রা শুরু করে পেট্রাপোল, বেনাপোল, যশোর হয়ে আসে খুলনায়। পরবর্তী সময়ে করোনা সংক্রমণের কারণে ২০২০ সালে ১৫ মার্চ থেকে রেল চলাচল বন্ধ করে দেওয়া হয়েছিল। 

বর্তমানে করোনা সংক্রমণ কমে আসায় বন্ধন রেল চালুর দাবি জানান যাত্রীরা। এতে দুই দেশের মধ্যে ট্রেন চালুর জন্য বাংলাদেশ থেকে ভারত সরকারের কাছে চিঠি পাঠিয়েছিল রেলপথ মন্ত্রণালয়। বন্ধন এক্সপ্রেস আপাতত সপ্তাহে দুই দিন বৃহস্পতি ও রোববার কলকাতা থেকে খুলনার উদ্দেশে ছেড়ে আসবে।

এসিতে খুলনা থেকে কলকাতা ভ্রমণ করতে প্রত্যেক যাত্রীর ভাড়া লাগবে ১ হাজার ৫৩৫ টাকা। কেবিনে ভাড়া নির্ধারণ করা হয়েছে ২ হাজার ৫৭ টাকা। তবে, ১ থেকে ৫ বছর বয়সী শিশুদের জন্য ৫০ শতাংশ ছাড় প্রযোজ্য হবে। কিন্তু তা পাসপোর্ট অনুযায়ী নির্ধারিত হবে। অপরদিকে, খুলনা, যশোর ও বেনাপোল স্টেশনে যাত্রীদের ওঠানামা করার সুযোগ থাকবে।

পাসপোর্টধারী যাত্রী খুলনার অনিমেশ বলেন, বন্ধন রেল চালু হওয়ায় সড়কপথের দুর্ভোগ থেকে মুক্তি পাব। আট ঘণ্টার রাস্তা মাত্র সাড়ে চার ঘণ্টায় পৌঁছাতে পারব।

পাসপোর্টধারী যাত্রী যশোরের উত্তম বলেন, ‘সড়কপথে যশোর থেকে কলকাতা ভ্রমণ করাসহ সাড়ে ৭০০ টাকা খরচ হয়। এ ক্ষেত্রে রেলে ১ হাজার ৫৩৫ টাকা খরচ হবে। ফলে ভাড়া কমানোর দাবি জানাচ্ছি।’ 

বেনাপোল রেলস্টেশনমাস্টার সাইদুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, আগামীকাল সকালে ৪৫৬ আসনের বন্ধন রেলটি সকাল ৭টা ১০ মিনিটে কলকাতা থেকে যাত্রী নিয়ে ৯টা ৪৫ মিনিটে বেনাপোল স্টেশনে পৌঁছাবে। পরে ইমিগ্রেশন কার্যক্রম শেষে সকাল ১০টা ৪৫ মিনিটে খুলনার উদ্দেশে রওনা দিয়ে পৌঁছাবে দুপুর ১২টা ৩০ মিনিটে। খুলনা থেকে আবার যাত্রী নিয়ে বেলা দেড়টায় রওনা দিয়ে বেনাপোল পৌঁছাবে ৩টা ১৫ মিনিটে। পরে বেনাপোলে রেলওয়ে ইমিগ্রেশনে পাসপোর্টের আনুষ্ঠানিকতা শেষে বিকেল ৪টা ১৫ মিনিটে রওনা দিয়ে কলকাতা পৌঁছাবে সন্ধ্যা ৬টা ১০ মিনিটে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ভাবিকে কুপিয়ে হত্যার ৯ বছর পর দেবরের যাবজ্জীবন

    বগি রেখেই স্টেশন ছাড়ল একতা এক্সপ্রেস 

    নড়াইলে কলেজশিক্ষক লাঞ্ছিতের ঘটনায় আরও একজন গ্রেপ্তার

    টিকিটসহ র‍্যাবের হাতে আটক রেলের নিরাপত্তাবাহিনীর ২ সদস্য

    শিক্ষককে জুতার মালা পরানোর ঘটনায় ওসির পর ফাঁড়ির ইনচার্জ প্রত্যাহার

    মমেকে করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ৪৮ 

    ডিএমপিতে তিন থানার ওসিসহ ১৭ কর্মকর্তার বদলি

    কারাগারে দল গঠনের পর মহাসড়কে ডাকাতি করতেন তাঁরা

    প্রথম স্ত্রীকে কুপিয়ে হত্যা, দ্বিতীয় স্ত্রীসহ যুবক গ্রেপ্তার 

    আ.লীগ জনগণের সেবক হয়ে থাকতে চায়: কাদের

    সিধু মুসওয়ালা হত্যাকাণ্ডের অন্যতম শুটারসহ গ্রেপ্তার ২