Alexa
বুধবার, ০৬ জুলাই ২০২২

সেকশন

epaper
 

আমতলীতে আউশের চারা রোপণে ব্যস্ত কৃষকেরা

আপডেট : ২৬ মে ২০২২, ১৫:৩২

আমতলীতে আউশ ধানের চারা রোপণ করছেন কৃষকেরা। ছবি: আজকের পত্রিকা বোরো ধান কাটা শেষ হতেই আমতলী উপজেলার কৃষকেরা আউশ ধানের চারা রোপণে ব্যস্ত সময় পার করছেন। বাজারে ধানের দাম ভালো থাকায় কৃষকেরা আউশ ধান চাষে অধিক আগ্রহী হয়েছেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ বছর আমতলীতে ৯ হাজার হেক্টর জমিতে আউশ ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বাজারে ধানের দাম ভালো থাকায় কৃষকেরা আউশ চাষে বেশি ঝুঁকছেন। গত বছরের তুলনায় এ বছর আউশ ধান বেশি চাষ হবে বলে আশা করছেন উপজেলা কৃষি কর্মকর্তা সিএম রেজাউল করিম।

কৃষকেরা জানান, গত বছরের তুলনায় এ বছর আউশ ধানের চাষ বেশি করা হবে। আউশ ধান চাষের উপযুক্ত সময় বৈশাখ থেকে শুরু করে ভাদ্র মাসের মাঝামাঝি সময়। পাঁচ মাসের আয়ুষ্কালে কৃষকেরা ধানের ফলন পেয়ে থাকেন। বর্তমানে আমতলী উপজেলার আউশ ধান চাষে কৃষকেরা ব্যস্ত সময় পার করছেন।

গতকাল মঙ্গলবার দেখা গেছে, উপজেলার গুলিশাখালী, আঠারোগাছিয়া, কুকুয়া, হলদিয়া, চাওড়া, আমতলী সদর, আড়পাঙ্গাশিয়া ও আমতলী পৌরসভার কৃষকেরা আউশ ধান আবাদে ব্যস্ত সময় পার করছেন। জমি প্রস্তুত ও বীজ রোপণে ব্যস্ত কৃষকেরা।

পশ্চিম সোনাখালী গ্রামের কৃষক সোহেল রানা, বাহাউদ্দিন ও শাহীন মৃধা বলেন, আউশ ধানের চারা রোপণ করতে জমি প্রস্তুত শেষ করেছি। দ্রুত রোপণ শুরু করব।

মানিকঝুড়ি গ্রামের আদর্শ কৃষক আব্দুল মান্নান হাওলাদার বলেন, ৫ একর জমিতে আউশ ধানের চারা রোপণ করেছি। উপজেলা কৃষি অফিস থেকে আউশ ধান চাষ করতে সার ও বীজ পেয়েছি।

চাওড়া কাউনিয়া গ্রামের কৃষক নজরুল ইসলাম বলেন, এক একর জমিতে আউশ ধানের চারা রোপণ করেছি।

আমতলী উপজেলা কৃষি কর্মকর্তা সিএম রেজাউল করিম বলেন, ৯ হাজার হেক্টর জমিতে আউশ ধান চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। আশা করি ওই লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে। তিনি আরও বলেন, কৃষকদের আউশ ধান চাষে উৎসাহ দিতে ৩ হাজার ৫০০ কৃষককে সার ও বীজ দেওয়া হয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ‘আমার জায়গা জমি সব গিল্লা খাইছে পদ্মায়’

    রোবট জানাবে চাঁদের খবর

    যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা: বিশ্ববিদ্যালয়গুলোতে অ্যাপ্লিকেশন প্রসেস

    ঈদের ছুটিতে ডেঙ্গু ছড়িয়ে পড়ার শঙ্কা

    বৃদ্ধের পায়ুপথ এবং যুবলীগ নেতার টর্চ

    রিটায়ার্ড জীবন ও ফিউজ বাল্ব

    ঢাকার খামারগুলোই এখন হাট

    ম্যানেজার নেবে ব্র্যাক

    পদত্যাগ করেছেন ব্রিটিশ সরকারের দুই মন্ত্রী, চাপে বরিস জনসন 

    শেষ দিনে হল ছাড়ছেন খুবি শিক্ষার্থীরা

    ‘আমার জায়গা জমি সব গিল্লা খাইছে পদ্মায়’