Alexa
রোববার, ০৩ জুলাই ২০২২

সেকশন

epaper
 

মৈত্রী ও বন্ধন এক্সপ্রেসের জন্য প্রস্তুত কলকাতা স্টেশন

আপডেট : ২৫ মে ২০২২, ২২:৩৩

কলকাতা স্টেশনে থাকছে আন্তর্জাতিক রেল যাত্রীদের স্বাচ্ছন্দ্যের আধুনিক বন্দোবস্ত। ছবি: আজকের পত্রিকা রোববার থেকে আবারও চালু হচ্ছে ভারত ও বাংলাদেশের মধ্যকার মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস। তাই আন্তর্জাতিক যাত্রীদের স্বাগত জানাতে নতুন করে সেজে উঠেছে চিতপুরের কলকাতা স্টেশন। দীর্ঘ দুই বছর বন্ধ থাকার পর আবারও প্রস্তুত হয়ে উঠেছে আন্তর্জাতিক যাত্রী পারাপারে।

যাত্রীদের সেবা দিতে স্টেশনেই রাখা হয়েছে বিমানবন্দরের মতো অত্যাধুনিক সুবিধা। ইমিগ্রেশনের ব্যবস্থাও থাকছে স্টেশনেই। যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতে এরই মধ্যে গড়ে উঠেছে বিএসএফের ব্যারাক। 

কলকাতা রেলস্টেশনে গড়ে তোলা হয়েছে বিমানবন্দরের সুবিধা সংবলিত অত্যাধুনিক যাত্রী লাউঞ্জ। রয়েছে তুলনামূলক কম খরচের বিলাসবহুল ওয়েটিং রুম। থাকছে খাবার ব্যবস্থাও। যাত্রীদের সমস্ত সুবিধা-অসুবিধার দিকে নজর রেখেই গড়ে তোলা হয়েছে এসব অবকাঠামো। রয়েছে ফ্রি ওয়াইফাই সংযোগ। 

ভারতীয় রেলওয়ের পূর্বাঞ্চলের প্রধান জনসংযোগ কর্মকর্তা একলব্য চক্রবর্তী জানিয়েছেন, আন্তর্জাতিক মানের ওয়েটিংরুমের পাশাপাশি যাত্রীদের স্বাচ্ছন্দ্যের দিকটিতে নজর দেওয়া হচ্ছে। 

শিয়ালদহ রেলওয়ে ডিভিশনের এসিএম সিপি গঙ্গোপাধ্যায় জানান, আন্তর্জাতিক যাত্রীদের কলকাতা স্টেশনে নামার পর দূরপাল্লার ট্রেন ধরতে যাতে অসুবিধা না হয় সেদিকেও লক্ষ্য রাখা হয়েছে। ইমিগ্রেশন, কাস্টমস চেকিং সবই স্টেশনের মধ্যে হবে। ভারতীয় সময় সকাল ৭টা ১০ মিনিটে ট্রেন ছাড়বে। তাই কেউ যদি আগের দিন রাতে কলকাতা স্টেশনে থাকতে চান তার বন্দোবস্তও রয়েছে। 

উল্লেখ্য, আগামী রোববার সকাল ৭টা ১০ মিনিটে কলকাতা থেকে ছেড়ে বাংলাদেশ সময় বিকেল ৪টা ৪০ মিনিটে ১৭২ কিলোমিটার পথ পারি দিয়ে খুলনায় পৌঁছাবে বন্ধন এক্সপ্রেস। আর ঢাকা ক্যান্টনমেন্ট থেকে রোববার সকালে রওনা দিয়ে ৩৯৩ কিলোমিটার পথ ৮ ঘণ্টা ৫৫ মিনিটে পারি দিয়ে কলকাতায় পৌঁছাবে মৈত্রী এক্সপ্রেস। আর ১ জুন থেকে চলবে নিউ জলপাইগুড়ি-ঢাকার মধ্যকার ট্রেন মিতালি এক্সপ্রেস। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বিজেপি নেতার সঙ্গে কানাইয়া লাল হত্যাকারীর ছবি ভাইরাল 

    একনাথ সিন্ধকে শিবসেনার পদ থেকে সরিয়ে দিলেন উদ্ধব ঠাকরে

    মণিপুরে ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ২০, এখনো নিখোঁজ ৪৪

    নূপুর শর্মার উচিত দেশবাসীর কাছে ক্ষমা চাওয়া: সুপ্রিম কোর্ট

    ধর্মের ভিত্তিতে বিভাজন করা উচিত নয়: অমর্ত্য সেন

    প্রবল বর্ষণে মণিপুরে ভূমিধস, নিহত ১৪

    ঢাবির ‘ক’ ইউনিটের ফল সোমবার

    কাওরানবাজার থেকে সরানো হচ্ছে কাঁচাবাজার

    বাবরসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন বিষয়ে আরও শুনানি ১৮ জুলাই

    রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে জাতীয় পার্টির ঈদ শুভেচ্ছা

    কোরবানির পশুর হাট কাঁপাবে রং বাহাদুর

    রাস্তা বন্ধ করায় ৪ পরিবার বিপাকে