Alexa
সোমবার, ০৪ জুলাই ২০২২

সেকশন

epaper
 

এবার শ্রীলঙ্কার অর্থমন্ত্রীর দায়িত্বেও রনিল বিক্রমাসিংহে

আপডেট : ২৫ মে ২০২২, ২০:৫৪

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। ছবি: রয়টার্স প্রধানমন্ত্রিত্বের পাশাপাশি এবার অর্থমন্ত্রীর দায়িত্বও সামলাবেন শ্রীলঙ্কার বর্তমান প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। বুধবার দেশটির প্রেসিডেন্ট কার্যালয় থেকে তাঁকে দেশটির অর্থমন্ত্রী পদে নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

প্রেসিডেন্টের কার্যালয় থেকে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে অর্থমন্ত্রী, অর্থনৈতিক স্থিতিশীলতা এবং জাতীয় নীতিমালা প্রণয়ন মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। প্রেসিডেন্ট গোতাবায় রাজাপক্ষে তাঁকে শপথ পাঠ করিয়েছেন।

দেশটিতে চলমান অর্থনৈতিক সংকট এবং তার সূত্র ধরে সৃষ্ট রাজনৈতিক সংকটের মধ্যেই তাঁকে এই দুই সংকট মোকাবিলায় সামনে আনা হলো। এদিকে, অর্থমন্ত্রীর দায়িত্ব পাওয়ায় রনিল আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে শ্রীলঙ্কার বেইলআউট আলোচনায় নেতৃত্ব দেবেন।

এর আগে, গত মঙ্গলবার রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে শ্রীলঙ্কার অর্থনৈতিক খাত পুনরুদ্ধারে নিজের পরিকল্পনা তুলে ধরেন রনিল। এ সময় তিনি বলেন, আগামী ছয় সপ্তাহের মধ্যে অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করা হবে। তাতে সরকারি ব্যয় অনেক কমে আসবে। কাটছাঁট করা হবে সরকারি ব্যয়ের খাত। তাঁর পরিকল্পনা ঘোষণার মাত্র একদিনের মাথায় তাঁকে দেশটির অর্থমন্ত্রীর পদেও নিয়োগ দেওয়া হলো। 

ওই সাক্ষাৎকারে রনিল বিক্রমাসিংহে বলেছিলেন, তিনি আইএমএফের কাছ থেকে একটি টেকসই ঋণের প্যাকেজ প্রত্যাশা করছেন। এ ছাড়া, তিনি নতুন বিনিয়োগ টানতে দেশটিতে অবকাঠামোগত সংস্কার করবেন বলেও জানান। 

এদিকে, আইএমএফ কর্মকর্তাদের সঙ্গে শ্রীলঙ্কার নেতৃবৃন্দের প্রাথমিক আলোচনা অনুষ্ঠিত হয়েছে গতকাল মঙ্গলবার। চলতি সপ্তাহের শুরুতে আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা জানিয়েছিলেন, তাঁরা শ্রীলঙ্কার নীতি নির্ধারকদের সঙ্গে এই পরিস্থিতি উত্তরণে টেকনিক্যাল ইস্যুতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    উজবেকিস্তানে সরকারবিরোধী আন্দোলনে বিশৃঙ্খলায় নিহত ১৮, আহত ২৪৩ 

    আস্থা ভোটে সহজেই উতরে গেলেন একনাথ সিন্ধে

    বন্যায় ভাসছে সিডনি, বাসিন্দাদের নিরাপদে সরে যাওয়ার নির্দেশ

    পদত্যাগ করলেন আর্জেন্টিনার অর্থমন্ত্রী

    ইসরায়েলের ১৪তম প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ

    রাশিয়ার সঙ্গে সহযোগিতামূলক সম্পর্ক অব্যাহত রাখবে ইন্দোনেশিয়া

    লাইসেন্স ছাড়া ৫ বছর ধরে বাস চালাচ্ছিলেন আল আমিন

    বাংলাদেশ ব্যাংকের পরিচালক পদে পদোন্নতি পেলেন সাঈদা খানম

    উজবেকিস্তানে সরকারবিরোধী আন্দোলনে বিশৃঙ্খলায় নিহত ১৮, আহত ২৪৩ 

    ডিএমপিতে তিন থানার ওসিসহ ১৭ কর্মকর্তার বদলি

    কারাগারে দল গঠনের পর মহাসড়কে ডাকাতি করতেন তাঁরা

    প্রথম স্ত্রীকে কুপিয়ে হত্যা, দ্বিতীয় স্ত্রীসহ যুবক গ্রেপ্তার