Alexa
বুধবার, ০৬ জুলাই ২০২২

সেকশন

epaper
 

যুদ্ধ শেষ করতে রাশিয়ার কাছে ভূখণ্ড ছাড়া উচিত ইউক্রেনের: কিসিঞ্জার

আপডেট : ২৫ মে ২০২২, ২০:৩১

যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার। ছবি: রয়টার্স  যুদ্ধ শেষ করতে প্রয়োজনে ইউক্রেনের উচিত রাশিয়ার কাছে ভূখণ্ড ছেড়ে দেওয়া। সোমবার সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার দাভোসে অনুষ্ঠিত ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সম্মেলনে এই মন্তব্য করেন। মার্কিন সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে এই কথা বলা হয়েছে।

প্রায় তিন মাস ধরে চলমান এই যুদ্ধ অধিকাংশ ইউক্রেনীয় নাগরিকেরই অপছন্দ এবং তাঁরা এই যুদ্ধের বিরুদ্ধে উল্লেখ করে কিসিঞ্জার বলেন, প্রয়োজনে ইউক্রেনের উচিত রাশিয়ার কাছে কিছু ভূখণ্ড ছেড়ে দেওয়া। 

এ সময় কিসিঞ্জার আরও বলেন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ পশ্চিমা বিশ্ব ইউক্রেনে রাশিয়ার যে অপমানজনক পরাজয় আশা করছে তা দীর্ঘ মেয়াদে ইউরোপের স্থিতিশীলতাকে নষ্ট করবে। পশ্চিমা বিশ্বের এই বিষয়টি উপলব্ধি করা উচিত যে—রাশিয়া ইউরোপের জন্য কতটা গুরুত্বপূর্ণ। তাই পশ্চিমের উচিত হবে না ‘তড়িঘড়ি’ কোনো সিদ্ধান্তে আসা। এ সময়, তিনি পশ্চিমা বিশ্বের প্রতি আহ্বান জানান যে—তারা যেন ইউক্রেনকে রাশিয়ার সঙ্গে সম্পর্ক ‘পূর্বতন স্থিতাবস্থা (স্ট্যাটাস ক্যু)’ ফিরিয়ে আনতে আলোচনায় চাপ প্রয়োগ করে।

কিসিঞ্জার বলেন, ‘এই আলোচনা আগামী দুই মাসের মধ্যে শুরু হতে হবে, পরিস্থিতি সমাধান অযোগ্য হয়ে যাওয়ার আগেই। আদর্শগতভাবে, দুই দেশের মধ্যকার বিভাজন তুলে ফেলে সম্পর্ক আগের অবস্থায় ফিরিয়ে নিতে হবে।’ তিনি আরও বলেন, ‘এই যুদ্ধ আসলে কেবল ইউক্রেনের স্বাধীনতার বিষয়েই নয় বরং একই সঙ্গে তা রাশিয়ার নিজের বিরুদ্ধেও একটি নতুন যুদ্ধ।’ 

কিসিঞ্জার প্রস্তাবিত স্ট্যাটাস ক্যু-এর আর্থ হলো রাশিয়া যেমন আনুষ্ঠানিকভাবে ক্রিমিয়া নিয়ন্ত্রণ করছে তা করতে থাকবে এবং প্রয়োজনে ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী অঞ্চল দনবাসের দনেৎস্ক ও লুহানস্কও নিয়ন্ত্রণ করবে অনানুষ্ঠানিকভাবে। তবে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনার পূর্বশর্ত হলো—দুই দেশই তাদের মধ্যকার আগের সীমানায় ফিরে যাবে। যার সহজ অর্থ রাশিয়া ইউক্রেনের অভ্যন্তরে যা দখল করেছে তার নিয়ন্ত্রণ ছেড়ে যেতে হবে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    পদত্যাগ করেছেন ব্রিটিশ সরকারের দুই মন্ত্রী, চাপে বরিস জনসন 

    বেইজিংয়ের বিরুদ্ধে চাঁদ দখলের অভিযোগ নাসার, অস্বীকার চীনের

    সুইডেন–ফিনল্যান্ডের সদস্যপদ অনুমোদন করল ন্যাটো 

    ইতালিতে ৭০ বছরের মধ্যে সর্বোচ্চ খরা, জরুরি অবস্থা জারি

    যুক্তরাষ্ট্রে কুচকাওয়াজে হামলাকারী সন্দেহভাজন তরুণ আটক

    যুক্তরাষ্ট্রে স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে গুলি, নিহত ৬ 

    পদত্যাগ করেছেন ব্রিটিশ সরকারের দুই মন্ত্রী, চাপে বরিস জনসন 

    শেষ দিনে হল ছাড়ছেন খুবি শিক্ষার্থীরা

    রোবট জানাবে চাঁদের খবর

    যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা: বিশ্ববিদ্যালয়গুলোতে অ্যাপ্লিকেশন প্রসেস

    ঈদের ছুটিতে ডেঙ্গু ছড়িয়ে পড়ার শঙ্কা