Alexa
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

সেকশন

epaper
 

শর্ত সাপেক্ষে ইউক্রেনের রপ্তানি জাহাজ চলাচল করতে দেবে রাশিয়া

আপডেট : ২৫ মে ২০২২, ১৯:৪৯

শর্তসাপেক্ষে ইউক্রেনের রপ্তানি জাহাজ চলাচল করতে দিতে রাজি রাশিয়া। ছবি: রয়টার্স  শর্ত সাপেক্ষে ইউক্রেনের রপ্তানি পণ্য পরিবহনকারী জাহাজ চলাচল করতে দেবে রাশিয়া। শর্ত হলো ইউক্রেনকে এই সুবিধা পেতে হলে রাশিয়ার ওপর আরোপিত পশ্চিমা বেশ কিছু নিষেধাজ্ঞা তুলে নিতে হবে। রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী এ কথা জানিয়েছেন। বুধবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

কৃষ্ণ সাগর ও আজভ সাগরে রাশিয়ার অবরোধের কারণে যুদ্ধ শুরুর পর ইউক্রেনের জাহাজ চলাচল প্রায় বন্ধ হয়ে পড়েছে। আর পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে রপ্তানি সীমিত করতে বাধ্য হয়েছে রাশিয়া। গুরুত্বপূর্ণ এই দেশ দুটির রপ্তানি বন্ধ থাকায় বিশ্বে খাদ্যশস্যের দাম বাড়ার পাশাপাশি সংকট দেখা দিয়েছে। এ অবস্থায় শর্ত সাপেক্ষে ইউক্রেনের রপ্তানি জাহাজের চলাচলে সম্মত হওয়ার কথা জানিয়েছে রাশিয়া।

রুশ উপপররাষ্ট্রমন্ত্রী অন্দ্রেই রুদেনকো গতকাল বলেছেন, ‘খাদ্যসংকট সমাধানে যৌথ পদক্ষেপ নেওয়ার কথা আমরা বারবার বলেছি। এ জন্য রাশিয়ার ওপর আরোপিত কিছু নিষেধাজ্ঞা শিথিল করতে হবে। সাগরে নিজেদের ছড়িয়ে দেওয়া মাইনও সরাতে হবে ইউক্রেনকে।’ এ ছাড়া দখলে নেওয়ার পর আজভ বন্দরও স্বাভাবিক কার্যক্রম পরিচালনা করছে বলে জানান তিনি। 

গম, ভুট্টা, যবজাতীয় শস্যের প্রায় এক-তৃতীয়াংশের জোগান দেয় রাশিয়া ও যুক্তরাষ্ট্র। এ ছাড়া, ভুট্টা ও সূর্যমুখী ফুলের তেল রপ্তানির জন্যই ইউক্রেন বিখ্যাত। তিন মাসে দেশটির প্রায় দুই কোটি টন শস্য রপ্তানি আটকে আছে। খাদ্যসংকটের কারণে আফ্রিকার প্রায় ১৪টি দেশে রীতিমতো দুর্ভিক্ষের শঙ্কা দেখা দিয়েছে। কারণ, এসব দেশের কোনো কোনোটি ৯০ থেকে শতভাগ রুশ খাদ্যশস্যনির্ভর। এ পরিস্থিতিতে রাশিয়ার ঘোষণার বাস্তবায়ন হলে বিশ্বে ঘনিয়ে আসা খাদ্যসংকট কিছুটা কমতে পারে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বরিস ক্ষমতাচ্যুত হলে কে হতে পারেন ব্রিটিশ প্রধানমন্ত্রী?

    সীমান্ত পাড়ি দিয়েছে প্রায় ৯০ লাখ ইউক্রেনীয়: জাতিসংঘ

    জনসনের মন্ত্রিসভা থেকে ২৭ জনের পদত্যাগ

    দুই মন্ত্রীর পদত্যাগে গভীর সংকটে বরিস জনসনের প্রধানমন্ত্রিত্ব 

    ইউক্রেনকে নব্য–নাৎসি রাষ্ট্রে পরিণত করতে চায় পশ্চিমা: লাভরভ 

    যুক্তরাজ্যের নতুন অর্থমন্ত্রী নাদিম জাহাবি 

    পাটুরিয়ায় লোকাল পরিবহনে আসা যাত্রীর চাপ বাড়ছে

    গরু মোটাতাজায় অনিয়ম যাচাইয়ে র‍্যাবের অভিযান

    ক্যাটল ট্রেনে প্রায় এক হাজার গরু-ছাগল আসল ঢাকায়

    ইংল্যান্ডের নতুন ধারার ক্রিকেটকে চ্যালেঞ্জ জানালেন স্টিভ স্মিথ

    সিদ্ধিরগঞ্জে স্কুলছাত্রীকে সংঘবদ্ধ ধর্ষণ, প্রেমিকসহ গ্রেপ্তার ৪

    বাস থেকে যাত্রীকে ফেলে দিয়ে হত্যা, চালক-হেলপার আটক