Alexa
বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২

সেকশন

epaper
 

সংসদ সচিবালয়ের নতুন বছরের বাজেট অনুমোদন হচ্ছে বুধবার

আপডেট : ২৪ মে ২০২২, ১৮:০৪

সংসদ সচিবালয়ের নতুন বছরের বাজেট অনুমোদন হচ্ছে বুধবার আগামীকাল বুধবার জাতীয় সংসদ সচিবালয়ের সভায় ২০২২-২৩ অর্থবছরের বাজেট অনুমোদন দেওয়া হবে। সংসদ সচিবালয় কমিশনের সভায় তা অনুমোদন হওয়ার কথা রয়েছে। কমিশনের চেয়ারম্যান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বেলা সাড়ে ১১টায় সংসদ ভবনে অনুষ্ঠেয় ৩৩তম কমিশন সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অন্য সদস্যদের উপস্থিত থাকার কথা রয়েছে।

জাতীয় সংসদসংশ্লিষ্ট ব্যক্তিদের বেতন-ভাতাসহ আনুষঙ্গিক ব্যয় নির্বাহের জন্য এই বৈঠকে বাজেট বরাদ্দ অনুমোদন দেওয়া হয়। পরে তা অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়। নতুন অর্থবছরের বাজেট অনুমোদন ছাড়াও চলতি ২০২১-২২ অর্থবছরের সম্পূরক বাজেট অনুমোদন দেওয়া হবে। গত বছর অনুষ্ঠিত ৩২তম সভায় চলতি অর্থবছরে জাতীয় সংসদের জন্য ৩৩৬ কোটি ১৪ লাখ টাকার প্রাক্কলিত বাজেট অনুমোদন দেওয়া হয়েছিল। এর মধ্যে পরিচালন ব্যয় ৩৩৫ কোটি ৩৯ লাখ এবং উন্নয়ন ব্যয় ৭৫ লাখ টাকা। যা ছিল আগের অর্থবছরের তুলনায় শূন্য দশমিক ২৩ শতাংশ বেশি।

গত বছরের বৈঠকে আগামী অর্থবছরের বাজেট প্রক্ষেপণ অনুমোদন করা হয়েছিল। যার পরিমাণ ছিল ৩৫৯ কোটি ৬৭ লাখ টাকা। এ হিসেবে বুধবারের বৈঠকে এর পরিমাণ গত বছরের অর্থের কাছাকাছি অনুমোদনের জন্য তোলা হতে পারে। 

কমিশন বৈঠকে সংসদ সচিবালয়ের নতুন পদ সৃষ্টি, প্রকল্প প্রণয়নসহ বিভিন্ন নীতিনির্ধারণী সিদ্ধান্ত নেওয়া হয় গত বছর। এই কমিশনের চেয়ারম্যান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এবং সদস্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, আইনমন্ত্রী আনিসুল হক ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ। সাধারণত বছরে একবার বাজেট অধিবেশনের আগে কমিশনের এই বৈঠক বসে।

জাতীয় সংসদ সচিবালয় আইন ১৯৯৪ এ সংসদ সচিবালয় কমিশনের কার্যপরিধি নির্ধারণ করা আছে। আইন অনুযায়ী তাদের কার্যপরিধি হলো সংসদ সচিবালয় কমিশন সংসদ সচিবালয়ের কর্মকর্তা ও কর্মচারীদের সংখ্যা নির্ধারণ, তাঁদের সংখ্যার হ্রাস-বৃদ্ধি এবং ওই সচিবালয়ের বার্ষিক বাজেট প্রণয়ন ও বাজেটে বরাদ্দ করা অর্থ ব্যয়ের ব্যাপারে পরামর্শ প্রদান করা এবং সংসদ সচিবালয় কমিশন এর নিজস্ব কার্যপদ্ধতি নির্ধারণ করা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    শিক্ষায় চরম নৈরাজ্য চলছে: সংসদে বিরোধী দলের এমপিদের ক্ষোভ

    উচ্চ আদালতে জামিন জালিয়াতির অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে: সংসদে আইনমন্ত্রী

    সংসদে রাঙ্গা-হারুন বাহাস

    সংসদে মুফতির আবির্ভাব ঘটেছে, হারুনকে ইঙ্গিত করে হুইপ স্বপন

    সংসদে অর্থবিল পাস

    সংসদে বিরোধী দলীয় নেতার খোঁজ নিলেন প্রধানমন্ত্রী

    বড় কোনো পরিবর্তন ছাড়াই জাতীয় সংসদে বাজেট পাস

    ‘বিপজ্জনক পণ্য’ পরিবহনে অনীহা, দেশে কাঁচামাল সংকটের আশঙ্কা

    নীল সন্ধ্যার গজল

    বন্যাকবলিত এলাকায় আলোক হেলথ কেয়ারের ফ্রি মেডিকেল ক্যাম্প

    ব্যাংক এশিয়ার ৫৮তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের সার্টিফিকেট প্রদান অনুষ্ঠান

    খেলা শেষে নদীতে গোসলে নেমে ২ কিশোরের মৃত্যু