Alexa
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

সেকশন

epaper
 

মুমিনুলের লড়াইটা নিজের সঙ্গেই

আপডেট : ২৪ মে ২০২২, ১২:৩৮

ঐচ্ছিক অনুশীলনের ফাঁকে মুমিনুল। আজ মিরপুরের ইনডোরে। ছবি: ওমর ফারুক মিরপুরে মুশফিকুর রহিম যখন শ্রীলঙ্কার সঙ্গে একাই লড়াই চালিয়ে যাচ্ছেন, তখন ইনডোরে লড়াই চলছে মুমিনুল হকেরও। এখানে তাঁর কোনো প্রতিপক্ষ নেই। লড়াইটা নিজের সঙ্গেই। 
৯, ২, ৫, ৬, ২, ০ কোনো ল্যান্ডফোন নম্বর নয়। বাংলাদেশ অধিনায়ক মুমিনুলের শেষ ছয় ইনিংসের স্কোর। টানা ছয় ইনিংসে দুই অঙ্ক ছুঁতে ব্যর্থ তিনি। এমন খারাপ সময় ৯ বছরের টেস্ট ক্যারিয়ারে এবারই প্রথম বাঁহাতি ব্যাটারের।

নেতৃত্বের চাপ আর ব্যাটে রানখরার দ্বিমুখী চাপে পিষ্ট মুমিনুল। নেটে মনোযোগী হয়েও মাঠে তার প্রতিফলন ঘটাতে পারছেন না। মুমিনুল হয়তো নিজের ওপর কিছুটা হতাশও। 

চট্টগ্রামে প্রথম টেস্টে রানপ্রসবা উইকেটেও ব্যাট না হাসায় নিশ্চয়ই আক্ষেপে পুড়ছেন মুমিনুল। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সতীর্থ তামিম ইকবাল ও মুশফিক সেঞ্চুরি পেলেও তাঁর কাছে এমন পিচও দুর্বোধ্য মনে হচ্ছিল। অথচ টেস্ট ক্যারিয়ারের ১১ সেঞ্চুরির সাতটিই এ মাঠে।

ঢাকায় ফিরেও উন্নতির লক্ষণ নেই। সিরিজ নির্ধারণী টেস্টের প্রথম ইনিংসে টপ অর্ডারদের ব্যর্থতায় মুমিনুল নিজেও শামিল হয়েছেন। ৯ রান করে ফিরেছেন প্যাভিলিয়নে। অথচ এবারও তাঁর দুই সতীর্থ মুশফিক ও লিটন দাস সেঞ্চুরি করার পাশাপাশি রেকর্ড জুটি গড়ে দলকে উদ্ধার করেছেন।

অবশ্য শিষ্যের খারাপ সময়ে পাশে আছেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। গতকাল সংবাদ সম্মেলনে তিনি বলেছিলেন, ‘আমার মনে হয় না সে ছন্দ হারিয়ে ফেলেছে। সে শুধু রান পাচ্ছে না। আজকে (গতকাল) সকালে নেটে ওকে দেখেছি আমি, খুব ভালো মনে হয়েছে। ব্যাটিংয়ের সময় পজিশনে খুব ভালোভাবে গিয়েছে। সে আসলে রানের বাইরে, ছন্দের বাইরে নয়।’ 
কোচের কথা সত্যি হলেও নিশ্চয়ই ছন্দে ফেরার তাড়না তাড়া করে বেড়াচ্ছে মুমিনুলকে। সে কারণেই আজ ঢাকা টেস্টের দ্বিতীয় দিন সকালে টিম বাস স্টেডিয়ামে পৌঁছাতেই ব্যাট-প্যাড নিয়ে ইনডোরে চলে আসেন মুমিনুল। তখনো ড্রেসিংরুম থেকে বের হননি সতীর্থরা। নিজের সঙ্গে নিজের লড়াই চলাকালে তাঁকে সহায়তা করেন ব্যাটিং কোচ জেমি সিডন্স ও থ্রোয়ার রমজান।

ইনডোরে সিডন্স-রমজানকে নিয়ে লম্বা সময় ব্যাটিং অনুশীলন করেন মুমিনুল। কয়েক ইনিংস ধরে ব্যাট আর বলের গতির সঙ্গে ঠিকঠাক পেরে উঠছেন না তিনি। তাই সিডন্সের সঙ্গে এই দুর্বলতা নিয়ে বেশি সময় কাজ করেছেন।

মুমিনুল ফেরার পর সিডন্সকে নিয়ে ইনডোরে আধা ঘণ্টার মতো ব্যাটিং অনুশীলন করেছেন সাকিব আল হাসান ও মাহমুদুল হাসান জয়। গতকাল দুজনই আউট হয়েছেন শূন্য রানে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ইংল্যান্ডের নতুন ধারার ক্রিকেটকে চ্যালেঞ্জ জানালেন স্টিভ স্মিথ

    দ্বিতীয় টেস্টের আগে বড় ধাক্কা খেল শ্রীলঙ্কা

    নাদাল শুধু প্রতিপক্ষকে হারাননি, হারিয়েছেন চোটকেও

    টিভিতে আজকের খেলা (৭ জুলাই ২০২২, বৃহস্পতিবার)

    ভারতের নেতৃত্বের পরীক্ষা চলছেই, এবার অধিনায়ক ধাওয়ান

    দিনে ২৭ প্যাকেট দই খাচ্ছেন কোচ, উইম্বলডন কর্তৃপক্ষের সতর্কবার্তা

    রেলস্টেশনে যাত্রীদের ভিড়, ট্রেনের ছাদে উঠলেই লাঠিপেটা

    মোহাম্মদপুরে ছুরিকাঘাতে আহত যুবকের মৃত্যু

    পদ্মায় জেলের জালে সাড়ে ৩১ কেজির বাগাড়, ৩৯ হাজার ৩৭৫ টাকায় বিক্রি 

    নিরাপত্তা বিবেচনায় ‘লকডাউন মোড’ আনছে অ্যাপল

    পাটুরিয়ায় লোকাল পরিবহনে আসা যাত্রীর চাপ বাড়ছে

    গরু মোটাতাজায় অনিয়ম যাচাইয়ে র‍্যাবের অভিযান