Alexa
রোববার, ০৩ জুলাই ২০২২

সেকশন

epaper
 

‘বঙ্গবন্ধু না থাকলে নজরুলকে ঢাকায় আনা সম্ভব হতো না’

আপডেট : ২৪ মে ২০২২, ০৯:৩৪

জাককানইবির প্রশাসনিক ভবনের সম্মেলনকক্ষে গতকাল দুপুরে বিশ্ববিদ্যালয় আয়োজিত সংবাদ সম্মেলন। ছবি: আজকের পত্রিকা জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বাংলাদেশে আসার প্রেক্ষাপট বর্ণনা করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেছেন, ‘১৯৭২ সালের মধ্য জানুয়ারিতে সিদ্ধান্তের পর মাত্র চার মাসের মাথায় বঙ্গবন্ধু কাজী নজরুল ইসলামকে ঢাকায় নিয়ে আসতে সক্ষম হন। কাজটি খুব সহজ ছিল না এবং বঙ্গবন্ধু না হলে নজরুলকে ঢাকায় আনা সম্ভব হতো না।’

গতকাল সোমবার দুপুরে নজরুল বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে বিশ্ববিদ্যালয় আয়োজিত সংবাদ সম্মেলনে কথাগুলো বলেন তিনি। বঙ্গবন্ধুর উদ্যোগে নজরুলের বাংলাদেশে আগমনের সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন উপলক্ষে সংবাদ সম্মেলনটি আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে ড. সৌমিত্র শেখর বলেন, ১৯৭২ সালে কাজী নজরুল ইসলাম ছিলেন সম্পূর্ণ বাকহীন। তাঁর কোনো পাসপোর্ট ছিল না। তিনি ঢাকায় এসে কোথায় ও কীভাবে থাকবেন, সেটি তাঁর আত্মীয়-স্বজনদের কাছে স্পষ্ট ছিল না। এই পরিস্থিতিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরাসরি আলোচনা করেন ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সঙ্গে। পরবর্তী সময়ে পশ্চিমবঙ্গের তৎকালীন মুখ্যমন্ত্রী দেশবন্ধু চিত্তরঞ্জন দাসের নাতি সিদ্ধার্থশঙ্কর রায় বঙ্গবন্ধুর আগ্রহের কথা শুনে সানন্দে সহযোগিতা ও অনুমোদনের হাত বাড়িয়ে দেন। আর সে কারণেই মাত্র দুদিনের মধ্যে আনুষ্ঠানিকতা সম্পন্ন করে কবিকে ঢাকায় আনা সম্ভব হয়।

নজরুলের দেশ প্রত্যাবর্তনের দিবসটির গুরুত্ব তুলে ধরে উপাচার্য বলেন, ১৯৭২ সালের ২৪ মে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পশ্চিমবঙ্গে বসবাসরত কবি কাজী নজরুল ইসলামকে স্বাধীন বাংলাদেশে নিয়ে আসেন। আগামীকাল তাঁর ৫০ বছর বা সুবর্ণজয়ন্তী। এরপর কবি আর বাংলাদেশ ছেড়ে যাননি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক মো. জালাল উদ্দিন, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর প্রমুখ।

নজরুল পদক ঘোষণা: সংবাদ সম্মেলনে উপাচার্য ড. সৌমিত্র শেখর নজরুল পদক-২০২২ ঘোষণা করেন। এবারে সাহিত্যে পদক পাচ্ছেন অধ্যাপক ড. প্রীতিকুমার মিত্র (মরণোত্তর) ও সংগীতে পেয়েছেন শিল্পী সুজিত মোস্তফা। আজ মঙ্গলবার অনুষ্ঠানের মধ্য তাঁদের হাতে পদক তুলে দেওয়া হবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    শেরপুরের হাটে ‘রাজা বাদশা ও জমিদার’

    বাড়ছে জ্বর-সর্দি-কাশি

    ৪০ মণ ওজনের ‘রাজা’র দাম ১৫ লাখ টাকা

    লুডু খেলা নিয়ে দ্বন্দ্বে যুবলীগ নেতা খুন

    গরুর চর্মরোগ, দুশ্চিন্তা খামারির

    রেলক্রসের ওভারপাসে বরাদ্দ বাড়ল ১৫০ কোটি টাকা

    শিক্ষক হত্যা ও লাঞ্ছনার প্রতিবাদে কোম্পানীগঞ্জে মানববন্ধন

    ২২ দিনের মধ্যে পরিবারের তিনজনের মৃত্যু

    জড়িতদের গ্রেপ্তার দাবিতে বিক্ষোভ, সড়ক অবরোধ

    আগাম আমন রোপণের ধুম

    গিনেস বুকে নাফিস

    কাউনিয়ার ৩৭ মণের সুলতান দাম ১২ লাখ টাকা